স্বল্প খরচে ব্রেইন ও হার্টের উন্নত চিকিৎসা এখন সিকদার মেডিকেলে

পপুলার২৪নিউজ নিজস্ব প্রতিবেদক:
দেশের সব শ্রেণি-পেশার মানুষের দোর গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে স্বল্প খরচে ব্রেইন ও হার্টের সব ধরণের অপারেশন এখন জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে। দেশে বসেই সাধারণ মানুষ যাতে উন্নত চিকিৎসা পেতে পারে সেজন্য সম্প্রতি দুই জন ভারতীয় বিশেষজ্ঞ চিকিৎসক কার্ডিও থোরাসিক সার্জন ডা. লোকেশ বিএম এবং নিউরোসার্জন ডা. হরিপ্রকাশ চক্রবর্তী
তাদের জেনারেল ফিজিশিয়ান ও সার্জারি টিমসহ যোগদান করেছেন জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালে।
সোমবার সকালে হাসপাতাল মিলনায়তনে এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে উক্ত মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাইজ উদ্দিন কবির ভারতীয় চিকিৎসক দলের পরিচিতি ও তাদের কার্যক্রম তুলে ধরেন।
তিনি জানান, ডা. লোকেশ বিএম একজন এমআইসিএস (কি হোল কার্ডিয়াক সার্জন)। তিনি অত্যন্ত দক্ষতার সাথে হাটের ভাল্ব রিপ্লেসমেন্ট, হার্টের জন্মগত ত্রুটি সমাধান, এওরটিক এনোরিজম সার্জারি, ভাল্বের জটিল অপারেশন এবং রিপেয়ারিং, এমআইসিএস কার্ডিয়াক সার্জারি (বুকের হাড় না কেটে), বিটিং হার্ট বাইপাস সার্জারি, নবজাতক ও শিশু কার্ডিয়াক সার্জারি, হার্ট প্রতিস্থাপন এবং বিভিন্ন ডিভাইস প্রতিস্থাপন, এটরিয়াল সেপ্টাল ডিফেক্ট, থোরাসিক ডিকর্টিকেশান, লোবেক্টমি, নিউমেক্টমি, পেরিফেরাল এনজিওপ্লাস্টি, এনোরিজম স্টেন্টিং, সবধরনের ভাসকুলার অপারেশন করে যথেষ্ঠ সুনাম অর্জন করেছেন। তিনি ইতোমধ্যে অত্র হাসপাতালে উপরোক্ত কেইস সমুহের মধ্যে ৫০টিরও অধিক হার্টের বিভিন্ন ধরনের জটিল সার্জারি শতভাগ সফলতার সাথে সম্পন্ন করেছেন। তিনি ভারতের বিখ্যাত মনিপাল হাসপাতাল, এ্যপোলো হাসপাতাল ও শ্রী জয়াদেবা ইনস্টিটিউট অফ কার্ডিওলোজিতে দীর্ঘদিন যাবৎ সুনামের সাথে কাজ করেছেন। তিনি জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের প্রধান কার্ডিও থোরাসিক ও ভাসকুলার সার্জন এবং হাসপাতালের প্রশাসক হিসেবে যোগদান করেছেন।
অপরদিকে ডা. হরিপ্রকাশ চক্রবর্তী জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসাইন্স ইন্সটিটিউটের প্রধান এবং প্রধান ব্রেইন ও স্পাইন সার্জন হিসেবে যোগদান করেছেন। তিনি একজন এমবিবিএস, ডিএনবি- নিউরোসার্জারি (ব্রেইন এন্ড স্পাইন সার্জারি)। তাঁর এডভান্সড এন্ডোস্কপিক স্কাল বেইস সার্জারি এবং ইন্টারভেনশনাল এন্ডোভাসকুলার সার্জারিতে ফেলোশিপ রয়েছে। তিনি ভারতের এবং বিশ্বের বেশ কয়েকজন অত্যন্ত স্বনামধন্য নিউরোসার্জনের সাথে গত ১০ বৎসর ধরে অসংখ্য নিউরোলজিকাল রোগীকে চিকিৎসা সেবা দিয়ে আসছেন। তিনি অত্যন্ত দক্ষতার সাথে এডভান্সড এন্ডোস্কপিক পিটুইটারি এন্ড স্কাল বেইস সার্জারি, ইন্টারভেনশনাল এন্ডোভাসকুলার সার্জারি, এন্ডোভাসকুলার এনোরিজম কয়েলিং, স্পাইন ডিফরমেটি সার্জারি, ব্রেইন টিউমার, এনোরিজম সার্জারি, ইপিলেপসি (মৃগী রোগ) সার্জারি, পেডিয়াট্রিক ব্রেইন এন্ড স্পাইন সার্জারি, স্ট্রোক সার্জারি করে যথেষ্ঠ সুনাম অর্জন করেছেন। তিনি ইতোমধ্যে অত্র হাসপাতালে উপরোক্ত কেইস সমুহের মধ্যে ৩০টিরও অধিক ব্রেইন টিউমার ও মেরুদন্ডের বিভিন্ন ধরনের জটিল সার্জারি শতভাগ সফলতার সাথে সম্পন্ন করেছেন। তিনি ব্যাঙ্গালোর এর সপ্তগিরি ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্স ও এম.এস. রামাইয়া মেডিকেল কলেজ এ্যন্ড রিসার্চ ইনস্টিটিউট এবং চেন্নাই এর ব্রেইন ও স্পাইন হাসপাতালে দীর্ঘদিন সুনামের সাথে কাজ করেছেন। এছাড়া তিনি ভারতের বিখ্যাত এ্যপোলো হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের রেজিষ্ট্রার হিসেবে দ্বায়িত্ব পালন করেছেন।
অনুষ্ঠানে চিকিৎসকগণ তাদের মেধা ও অভিজ্ঞতা দিয়ে সর্বোচ্চ নিষ্ঠার সাথে স্বল্পমূল্যে রোগীদের যুগোপযোগী সেবা প্রদান করে হাসপাতালের সুনাম অক্ষুন্ন রাখার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন।
উক্ত সংবাদ সম্মেলনে জেড এইচ সিকদার ওমেন্স মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধদেশের কোথাও যানজট নেই : সেতুমন্ত্রী
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জের সীমান্তে বিজিবির হাতে মদসহ মাদক কারবারি আটক