‘সুশৃঙ্খল সড়কই আমাদের এগিয়ে চলার গতি বাড়াতে পারে’

পপুলার২৪নিউজ নিজস্ব প্রতিবেদক:

সুশৃঙ্খল সড়কই সকল ক্ষেত্রে আমাদের চলার বা এগিয়ে যাওয়ার গতি বাড়াতে পারে। কিন্তু রাজধানীসহ বিভিন্ন শহরের নিত্যকালের যানজটের চিত্র আমাদের হতাশ করে বলে মন্তব্য করেছেন বক্তারা।

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে ‘সড়কে শৃঙ্খলা’ শীর্ষক আলোচনা সভায় বক্তারা এমন মন্তব্য করেন।

বক্তারা বলেন, বাস, মিনিবাস, হিউম্যান হলারগুলো রোডে চলার সময়ই নির্দিষ্ট স্টপেজে থাকা এবং ব্যবহার করা জরুরী- যা হয় না বললেই চলে। সড়কের মাঝখানে চলন্ত বাস থেকে যাত্রী নামিয়ে দেয়া বা ওঠানো কখনোই সড়কের শৃঙ্খলা নয়। অথচ আমরা নিয়মিতই এ দৃশ্য দেখছি।

সড়ক-মহাসড়ক ও আন্তঃসড়কের বিভিন্ন চিত্র তুলে ধরে সংশ্লিষ্টদের পরামর্শ দিয়ে বক্তারা বলেন, ট্রাফিক আইন আধুনিকীকরণ, আইন প্রয়োগে আন্তরিক প্রয়াস, রাজধানীর সড়ক ও ফুটপাত সংস্কার, চালকদের প্রশিক্ষণ, গাড়ীর নিয়ন্ত্রণ ক্ষমতা ও ফিটনেস গাড়ীর প্রয়োজনীয়তা অত্যন্ত জরুরী।

গবেষণা প্রতিষ্ঠান ‘মাইন্ড ব্যান্ডার্স’ এর উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সংগঠনের প্রধান নির্বাহী মোহাম্মাদ শফিকুর রহমান সংশ্লিষ্ট বিষয়ে একাধিক সংক্ষিপ্ত ভিডিওচিত্র প্রদর্শন এবং এর প্রেক্ষাপট, উদ্দেশ্য ও লক্ষ্য উপস্থাপন করেন।

আলোচিত সেমিনারে বক্তব্য রাখেন পরিকল্পনাবিদ ও স্থপতি খন্দকার এম. আনসার হোসেন, সিনিয়র সাংবাদিক অজয় দাশ গুপ্ত, মাইন্ড ব্যান্ডার্সের উপদেষ্টা সিনিয়র সাংবাদিক ও কলামিস্ট দীপক চৌধুরী, চিত্র শিল্পী বিনতা মাহবুব, গবেষক লেঃ কর্ণেল (অব.) মুহাম্মদ শাহ আলম, গীতিকার গোলাম মোর্শেদ প্রমুখ।

বাংলাদেশ ও অন্যান্য কয়েকটি উন্নত রাষ্ট্রের সড়ক ও ফুটপাত ব্যবস্থার একটি তুলনামুলক চিত্র অনুষ্ঠানে দেখান আনসার হোসেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন আমিনুল হক ভূইয়া।

পূর্ববর্তী নিবন্ধবল টেম্পারিংয়ের লঙ্কান পেসার শানাকার শাস্তি
পরবর্তী নিবন্ধসরকারি কলেজের শিক্ষকেরা কর্মবিরতিতে