সুনামগঞ্জে সবজির ভরা মৌসুমে বাজারে আগুন

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ) প্রতিনিধি,পুলার২৪নিউজ:

শীতকালীন সবজির এখন ভরা মৌসুম। ভরা মৌসুমে সুনামগঞ্জের সবজির বাজারে আগুন লেগেছে। এই সময়ে ফুলকপি, বাঁধাকপি, শিম, মুলা, গাজর, টমেটো, বেগুন ও বিভিন্ন ধরনের শাক বাজার সয়লাব থাকার কথা। প্রতিবছর এমন সময়ে সবজির দাম থাকে নাগালের মধ্যে। কিন্তু এ বছর ভরা মৌসুমে বাজারে সবজির দাম তেমন কমতে দেখা যাচ্ছেনা। বাজারে শীতকালীন সবজির সরবরাহও কম।
ছাতকের গোবিন্দগঞ্জ ও জাউয়া বাজারের সবজির বাজার ঘুরে দেখা যায়, সবজির ভরা এই মৌসুমে টমেটো প্রতি কেজি বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা, আলু ৩০-৩৫ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, করলা ৪০-৫০ টাকা, শিম ৩০-৪০ টাকা, খিরা ২৫-৩০ টাকা, শশা ৩০-৩৫ টাকা, ধনিয়া পাতা ৮০-৯০ টাকা, গাজর ৫০-৬০ টাকা, কাঁচা মরিচ ১০০-১২০ টাকা, সালগম ৩৫-৪০ টাকা, পুঁইশাক ৪০-৪৫ টাকা কেজি দরে। ফুলকপি প্রতিটি ৩৩-৪০ টাকা, বাঁধাকপি ৩০-৩৫ টাকা, লাউ ৫০-৬০ টাকা এবং মুলা প্রতি হালি ১০-১৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
সবজি বিক্রেতারা জানান, সবজি উৎপাদন অঞ্চলগুলোতে এবার বিভিন্ন জাতের সবজির ফলন খারাপ হয়। তবে এলাকায় উৎপাদিত এইসব সবজি চলে যাচ্ছে বাইরে। অধিকাংশ সবজিই জেলার বাইরের পাইকাররা কিনে নিয়ে যাচ্ছেন। ফলে স্থানীয় বাজারে সবজির সরবরাহ কমে গেছে। আর সরবরাহ কম থাকার কারণে দামও তুলনামূলকভাবে অনেক বেশি।
চাষীরা জানান, গত বছরের চেয়ে এবার আগে থেকে এসব সবজি জেলার বাইরের পাইকারী ক্রেতাগণ কিনে নিতে শুরু করেছেন। জামালগঞ্জ উপজেলার মন্নানঘাট, গজারিয়া ও সাজনাবাজার ও দোয়ারাবাজারের বাংলাবাজার এলাকার সবজির বৃহৎ অংশ বাইরের জেলার চলে যাচ্ছে।
বিশ্বম্ভরপুর উপজেলার জিনারপুর, ধনপুর, কাটাখালী, বাঘবেড়, পলাশ, দক্ষিণ বাদাঘাট এবং সদর উপজেলার ডলুরা, চৌমুহনী, ফেনিবিল, আমপাড়া, কোনাগাঁও, কৃষ্ণনগর, শনিরখাড়া, মঙ্গলকাটা, সৈয়দপুর, মুসলিমপুর, বনগাঁও ইত্যাদি এলাকার সবজি জেলা শহরে আসছে। কিন্তু জেলা সদর থেকে চলে যাচ্ছে বাইরে।
সাচনা কামিনীপুরের জামাল হোসেন, আব্দুল বারিক, সাকিব মিয়া, কামাল হোসেন বলেন, আবহাওয়া প্রতিকূল থাকায় সবজি বাজারে তোলতে সময় লাগছে। এখন আবার প্রচন্ড ঠান্ডা। এতে সবজি পাকা বা বড় হতে বাধাগ্রস্ত হচ্ছে। বেশি বেশি সবজি বাজারে আসলে দামও কমবে।
জামালগঞ্জের ফেনারবাঁক ইউনিয়নের ফেনারবাঁক গ্রামের সাবেক মেম্বার একলিমুর রাজা চৌধুরী বলেন, গজারিয়া এলাকায় মন্নানঘাট, কাশিপুর, শান্তিপুর, নুরপুর এলাকায় বেশি সবজি উৎপাদন হয়। এসব সবজি ঢাকা ও ভৈরবে চালান হয়। তবে সামান্য কিছু সবজি জেলা শহরে যায়। এবারও সবজি উৎপাদন ভাল হয়েছে।
একই উপজেলার চানপুর গ্রামের মো. জমির হোসেন, মন্নানঘাট এলাকা থেকে এ উপজেলার বেশিরভাগ সবজি জেলার বাইরে চলে যায়। সামান্য কিছু সবজি জেলা শহরে আসে।
সদর উপজেলার জাহাঙ্গীরনগর ইউনিয়নের সবজি চাষী নূর মিয়া বলেন, এবার ১ কেয়ার জমিতে প্রায় ৮০ মন আলু উৎপাদন হয়েছে। বিক্রি হয়েছে ৪০ হাজার টাকা। জমিতে খরচ হয়েছে ১৫ হাজার টাকা। এবার আলুর উৎপাদনও বেশি হয়েছে। গত ১ মাস ধরে নতুন আলু বাজারে বিক্রি করছি।
সুরমা ইউনিয়নের বানীপুর গ্রামের মো. আবু তাহের ও হোসাইন আহমদ বলেন, এবার ১ কেয়ার জমিতে প্রায় ৮৫ মন টমেটো উৎপাদন হয়েছে। বিক্রি হয়েছে প্রায় ৭০ হাজার টাকা। ফসল করতে খরচ হয়েছে মোটামুটি ২০ হাজার টাকা। এবার বেশি ঠান্ডায় টমেটো লাল রঙ ধরতে সময় নিচ্ছে। তাই বাজারে তোলা সম্ভব হচ্ছে না। এবার টমেটো উৎপাদন বেশি হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআইভীকে কেবিনে স্থানান্তর
পরবর্তী নিবন্ধহাওর রক্ষা বাঁধের অধিকাংশ প্রকল্পের প্রাক্কলন তৈরিতে বিলম্ব