সুনামগঞ্জে কমিউনিটি ক্লিনিকগুলোর কার্যক্রম অচল

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

সুনামগঞ্জে ২২৯ টি কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যসেবার কার্যক্রম অচল হয়ে পড়েছে। কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডারদের (সিএইচসিপি) চাকরি জাতীয়করণের দাবিতে টানা আন্দোলনে চলছে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে। এতে এলাকার লোকজন চিকিৎসাসেবা ও ঔষধ নিতে এসে ক্লিনিক তালাবদ্ধ দেখে ফিরে যাচ্ছেন। এতে ব্যহত হচ্ছে গ্রামের সাধারণ খেটে খাওয়া দরিদ্র মানুষের প্রাথমিক স্বাস্থ্যসেবা।
জানা যায়, গর্ভবতী মায়ের সেবা, শিশু স্বাস্থ্য, স্বাভাবিক প্রসব, সাধারণ রোগের চিকিৎসা, গর্ভবর্তী নারী ও শিশুদের অনলাইন রেজিস্ট্রেশন, অনলাইন হেলথ সেবা, দৈনিক ও মাসিক রিপোর্ট স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রেরণ করাসহ আরো অনেক স্বাস্থ্য সেবা ও উন্নয়নমূলক কাজ অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে রেখেছেন সিএইচসিপিরা।
কয়েকটি কমিউনিটি ক্লিনিকের খোঁজ নিয়ে জানা যায়, কোন কোন ক্লিনিক তালাবদ্ধ অবস্থায় আছে। আবার কোন কোন ক্লিনিক খোলা রয়েছে, সেখানে পরিবার কল্যাণ সহকারি ও স্বাস্থ্য সহকারীরা সেবা দেয়ার চেষ্টা করছেন। তবে অনেকগুলোতে সেবা নিতে আসা অসহায় রোগীরা সেবা ও ঔষধ না নিয়েই ফিরে যাচ্ছেন।
জামালগঞ্জ উপজেলার ভীমখালী ইউনিয়নের মাহমুদপুর গ্রামের বাসিন্দা আলী আব্বাসের স্ত্রী কলসুমা ও তার দেড় বছর বয়সী মেয়ে শিশু বাচ্চাকে নিয়ে সেবা নিতে এসেছিলেন ফেকুল মাহমুদপুর কমিউনিটি ক্লিনিকে এবং তাদের সাথে ছিলেন আরও দুইজন বৃদ্ধা। কিন্তু কমিউনিটি ক্লিনিক থেকে সেবা না পেয়ে খালি হাতে ফিরে যেতে হয়েছে তাদের।
সুনামগঞ্জের সিভিল সার্জন ডাঃ আশুতোষ দাস বলেন, কমিউনিটি ক্লিনিকগুলো বন্ধ রয়েছে, তা সঠিক নয়। আমরা এফডব্লিওএ (পরিবার কল্যাণ সহকারি) ও এইচএ গণকে (স্বাস্থ্য সহকারিদের) দিয়ে ক্লিনিকগুলো চালু রেখে নিয়মিত চিকিৎসা সেবা প্রদান করছি। তবে আমাদেরও চরম জনবল সংকট রয়েছে। তবে কোথাও কোথায় পরিবার কল্যাণ সহকারি ও স্বাস্থ্য সহকারীদের দিয়ে কমিউনিটি ক্লিনিকগুলো চালু রেখে স্বাস্থ্যসেবা দেয়া হচ্ছে তার কোন তথ্য সিভিল সার্জন দিতে পারেননি।
সুনামগঞ্জ জেলা সিএইচসিপি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নিজাম নূর বলেন, গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় প্রাথমিক স্বাস্থ্য সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে বর্তমান সরকার কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছিল। ২০১৩ সালে আমাদের চাকরি রাজস্ব খাতে অর্ন্তভূক্তকরণের আশ্বাস দিয়ে চিঠিও দেয়া হয়েছিল। কিন্তু এখন সে উদ্যোগ আলোর মুখ দেখেনি। উচ্চ আদালত (হাইকোর্ট) আমাদের চাকরি স্থায়ীকরণের জন্য সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য রায় প্রদান করলেও এখনও সরকার দাবি বাস্তবায়ন করেনি। তাই আমরা চাকরি জাতীয়করণের লক্ষ্যে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে আমরণ অনশন পালন করছি।
প্রসঙ্গত, গত ২০ জানুয়ারি থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত চাকরি জাতীয়করণের দাবিতে সারাদেশের মত সুনামগঞ্জ জেলার ১১ উপজেলার কর্মরত কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্যকর্মীরা স্ব স্ব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে। পরে ২৩ ও ২৪ জানুয়ারি সিভিল সার্জন কার্যালয়ের সামনে কর্মসূচি পালন করেন তারা। ২৫ ও ২৬ জানুয়ারি পর্যন্ত কর্মবিরতি ও ২৭ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত ঢাকায় জাতীয় প্রেসক্লাবে অবস্থান কর্মসূচি পালন করেছেন। সরকার তাদের দাবি না মানায় ১ ফেব্রুয়ারি থেকে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন সিএইচসিপিরা।

পূর্ববর্তী নিবন্ধদোয়ারাবাজারে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি ৫০লক্ষ টাকা
পরবর্তী নিবন্ধছাতকে ভাইব্রেটর মেশিনের ডাস্টে ভরাট হচ্ছে সুরমার