সার্জিক্যাল অপারেশনে রাখাইনে ছত্রী সেনা নামাচ্ছে মিয়ানমার

পপুলার২৪নিউজ ডেস্ক :

 মিয়ানমারের পশ্চিমাঞ্চলে রোহিঙ্গা মুসলমান অধ্যুষিত রাখাইন এলাকায় শত শত ছত্রী সেনা নামছে। মিয়ানমারের অনলাইন মিডিয়া মিজিমা বলছে, সেখানে ‘সার্জিক্যাল অপারেশন’এর প্রস্তুতি চলছে। দেশটির সেনাবাহিনীর একাধিক সূত্রের বরাত দিয়ে অনলাইনটি বলছে, রাখাইন অঞ্চলে রোহিঙ্গা মুসলিম বিদ্রোহীদের দমনেই এ সার্জিক্যাল অপারেশন করা হবে।

সার্জিক্যাল অপারেশনের জন্যে মিয়ানমার সেনাবাহিনীর ৩৩তম লাইট ইনফ্যান্ট্রি ডিভিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। আঞ্চলিক রাজধানী সিতুই থেকে ওই ডিভিশনের সৈন্যরা হেলিকপ্টারে করে মংগদু পৌঁছেছেন। আবহাওয়া অনুকূলে এলে সৈন্যরা রাখাইন অঞ্চলে অভিযান শুরু করবে।

একই সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর টাটমাডো এলাকার সৈন্যদের মৌখিক নির্দেশ দেওয়া হয়েছে তারা যাতে রাখাইনের উত্তরাঞ্চলের বাসিন্দাদের মাইয়ু পাহাড়ি এলাকা এড়িয়ে চলে। ওই এলাকায় রোহিঙ্গা বিদ্রোহীরা আস্তানা গেড়েছে বলে ধারণা মিয়ানমার সেনাবাহিনীর। ওই এলাকায় রোহিঙ্গা বিদ্রোহীরা সশস্ত্র প্রশিক্ষণ নিচ্ছে বলে খোঁজ পাওয়া গেছে। গত কয়েক মাস ধরে মিয়ানমার সেনাবাহিনী বিচ্ছিন্ততাবাদীদের বিরুদ্ধে তল্লাশী চালিয়ে আসছে। সার্জিক্যাল অপারেশনে অন্তত ৫’সেনা অংশ নেবে বলে মিয়ানমার সেনাবাহিনী সূত্র জানিয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে তল্লাশী ছাড়াও রাখাইন এলাকায় কার্ফিউয়ের সময় সীমা বৃদ্ধি করেছে মিয়ানমার সেনাবাহিনী। প্রয়োজনে নতুন নতুন এলাকায় কার্ফিউয়ের আওতায় নিয়ে আসার কথাও বলা হয়েছে।

এদিকে একাধিক এশীয় গোয়েন্দা সূত্র অনুসারে আনুমানিক ৩’শ রোহিঙ্গা মুসলিম বিদ্রোহী মাইয়ু এলাকায় স্বয়ংক্রিয়া রাইফেল ও অন্যান্য অস্ত্র সহ ঘাঁটি গেড়েছে। তারা বিদেশি অর্থ ও অস্ত্র প্রশিক্ষণ পেয়েছে। সেখানে সার্জিক্যাল অপারেশন এমন এক সময়ে শুরু হতে যাচ্ছে যখন আন্তর্জাতিক বিশ্বে রাখাইন অঞ্চলে রোহিঙ্গা মুসলিম নির্যাতনে মিয়ানমারের বিরুদ্ধে কঠোর সমালোচনা হচ্ছে। একই সঙ্গে রাখাইন অঞ্চলে জাতিসংঘের তদন্ত দলকে প্রবেশে অনুমতি দেয়নি দেশটির সরকার। মিয়ানমার সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলমানদের পরিকল্পিত হত্যা, ধর্ষণ ও তাদের বাড়ি ঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ রয়েছে।

গত বছর থেকে রাখাইন অঞ্চলে মিয়ানমার সেনাবাহিনীর এধরনের নির্যাতনে অন্তত ৭০ হাজার মুসলমান নারী, পুরুষ ও শিশু বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়। অন্যদিকে মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে অপহরণ ও হত্যার অভিযোগ তুলেছে। আঞ্চলিক গোয়েন্দা সূত্রগুলো বলছে, রোহিঙ্গাদের থাইল্যান্ড সীমান্ত এলাকার মায়ে সট এলাকায় ব্যাপক অর্থ ও অস্ত্র সাহায্য দেওয়া হয়েছে।

গত এক সপ্তাহ আগে মংগদুতে ৬ জন উপজাতি মরোকে হত্যার পর পরিস্থিতি সংকটজনক অবস্থায় চলে যায়। হাজার হাজার এলাকাবাসি মংগদু থেকে ঘর বাড়ি ছেড়ে চলে গেছে। এলাকায় ব্যাপক ভীতি ছড়িয়ে পড়েছে। গত জুন মাসে মাইয়ু পাহাড়ি এলাকায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের সঙ্গে দুদিনব্যাপী সংঘর্ষে ৩ সন্দেহভাজন জঙ্গি মারা যায়। বিচ্ছিন্নতাবাদীরা আরাকান রোহিঙ্গা স্যালভ্যাশন আর্মিও সদ্য বলে ধারণা করা হচ্ছে। এক টুইটার বার্তায় রোহিঙ্গা স্যালভ্যাশন আর্মি রোহিঙ্গাদের আদায়ে লড়াই করছে বলেও ঘোষণা দিয়েছে। তবে কোনো বেসামরিক নাগরিককে হত্যা করেনি বলেও দাবি করা হয় এ ঘোষণায়।

এছাড়া মিয়ানমার গোয়েন্দা সূত্রগুলো জানায়, গত অক্টোবরে থানায় হামলার আগে অন্তত ২’শ রোহিঙ্গা বাংলাদেশে এসে প্রশিক্ষণ নিয়েছে। সৌদি সূত্র থেকে তারা অর্থ পাচ্ছে বলেও গোয়েন্দাদের ধারণা। মিয়ানমার সেনাবাহিনী নিশ্চিত যে রাখাইন অঞ্চলে রোহিঙ্গারা অধিকার আদায়ে হাতে অস্ত্র তুলে নিতে শুরু করেছে। আরাকান ন্যাশনাল পার্টির নেতাদের সঙ্গে এক বৈঠকে মিয়ানমার সেনাপ্রধান জেনারেল মিন অং হ্লিং ইতিমধ্যে বৈঠকে বলেছেন, সশ্রস্ত্র রোহিঙ্গাদের বিনা চ্যালেঞ্জে ছেড়ে দেওয়া হবে না। সেনাপ্রধান রাখাইন অঞ্চলে মাইয়ু পাহাড়ি এলাকায় সন্ত্রাসীদের হাতে ব্যবহারের কোনো সুযোগ দেওয়া হবে না বলে জানান। ওই বৈঠকে আরাকান ন্যাশনাল পার্টির সদস্য ও  কক্ষের এমপি ও হ্লা সও উপস্থিত ছিলেন।

এদিকে সাউথ এশিয়ান মনিটরকে হিউম্যান রাইটস ওয়াচের ফিল রবার্টসন বলেছেন, মিয়ানমারের নেত্রী অং সাং সুচির জনপ্রিয়তা ও সন্মান ফিরিয়ে আনা প্রয়োজন এবং এ কারণেই রোহিঙ্গা মুসলমানদের ওপর যে নির্যাতন চলছে তার গ্রহনযোগ্যতা সৃষ্টির জন্যেই এধরনের সার্জিক্যাল অপারেশেনের ব্যবস্থা করা হয়েছে। বিষয়টি নিয়ে মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সুচির বৈঠকের পর সামাজিক যোগাযোগ মাধ্যমে এধরনের সার্জিক্যাল অপারেশনের বিষয়টি প্রকাশ করা হয়েয়ে। তবে এধরনের সামরিক অভিযানের প্রয়োজন হলে মিয়ানমারের সংবিধান অনুসারে তার কোনো বেসরকারি অনুমোদ প্রয়োজন পড়ে না। এব্যাপারে অং সাং সুচির সঙ্গে মিয়ানমার সেনাবাহিনীর পূর্ণ সমঝোতা রয়েছে। তারা এও জানেন রাখাইন অঞ্চলে রোহিঙ্গা ইস্যুটি অভ্যন্তরীণ বিষয় হলেও আন্তর্জাতিক অঙ্গনে গভীর প্রভাব সৃষ্টি করেছে।

পূর্ববর্তী নিবন্ধএন্টার্কটিকায় বরফ চাদরের নিচে ৯১ আগ্নেয়গিরি
পরবর্তী নিবন্ধটেকনাফে রোহিঙ্গা বহনকারী নৌকা ফেরত