সারাহাহ থেকে বিপদ

পপুলার২৪নিউজ ডেস্ক:
সারাহাহ অ্যাপ চালু করা মানে ঠিক যেন উড়োচিঠির বাক্স চালু করা! এতে কে কী লিখবে, কোনো ধারণা করতে পারবেন না প্রাপক। কিন্তু যদি প্রেরকের উৎস সম্পর্কে জানার কৌতূহল দেখান, তবে বিপদ। সারাহাহ অ্যাপের জনপ্রিয়তার সুযোগে বেশ কিছু হোক্স বা প্রতারণামূলক সাইট তৈরি হয়েছে।

ইতিমধ্যে নিশ্চয় সামাজিক যোগাযোগের মাধ্যমে ঝড় তোলা সারাহাহ অ্যাপটি সম্পর্কে জেনেছেন? নাম-পরিচয় গোপন করে অ্যাপটি দিয়ে প্রতিক্রিয়া জানানো যায়। অনেকটাই উড়োচিঠির মতো। তবে এই অ্যাপ ব্যবহারে সতর্কতা প্রয়োজন। এর কারণে সাইবার নিপীড়নের শিকার হওয়া অস্বাভাবিক কিছু নয়। অ্যাপটির অফিশিয়াল ওয়েবসাইটে দাবি করা হয়েছে, আত্মোন্নয়নের জন্য অ্যাপটি তৈরি। সামাজিক যোগাযোগের মাধ্যমে গোপন উৎস থেকে পাওয়া বার্তা পোস্ট করে অনেকেই মজা করছেন। অনেকেই প্রশংসা-স্তুতি বা বিদ্বেষমূলক বার্তা পেয়ে খুশি। কিন্তু এখান থেকেই যত সমস্যা শুরু। যদি বেশি কৌতূহল দেখাতে গিয়ে কে বার্তা পাঠাচ্ছে, তা উদ্ধার করতে যান, তবে বিপদ। উড়োচিঠির উৎস খুঁজতে অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন। এ-সংক্রান্ত কয়েকটি ভুয়া সাইটের লিংক ছড়িয়ে পড়ছে। ওই লিংকগুলোতে ক্লিক করা হলে ব্যক্তিগত তথ্য বেহাত হতে পারে। এ ছাড়া অর্থ বাগিয়ে নিতে পারে।

যদি কেউ ফেসবুকে এ ধরনের লিংক পান, যাতে বলা হয়, সারাহাহতে কে বার্তা পাঠাচ্ছে, তা বের করে দেওয়া হবে, তবে তাতে ক্লিক করবেন না। এ ধরনের একটি ওয়েবসাইট হচ্ছে সারাহাহএক্সপোজড ডটকম। এতে প্রেরকের পরিচয় বের করে দেওয়ার কথা বলা হয়। কিন্তু সারাহাহ দাবি করে, তাদের সাইটে ব্যক্তিগত তথ্য এনক্রিপ্ট করা থাকে। তাই এ ভুয়া সাইটগুলোয় প্রেরকের তথ্য থাকার কথা নয়। ওই ভুয়া সাইটগুলোয় গেলে নাম-পরিচয় দেওয়ার পর ফাইন্ড সেন্ডারে ক্লিক করতে বলে। এতে ক্লিক করলে বিভিন্ন জরিপের ফরম পূরণ করতে বলে। এগুলো থেকে অর্থ উপায় করে ওই দুর্বৃত্তরা।

পরামর্শ হচ্ছে—যাঁরা এ ধরনের উড়োচিঠির যন্ত্রণা থেকে দূরে থাকতে চান, তাঁরা অ্যাপ মুছে ফেলুন। আর তা না হলে উড়োচিঠির মজা নিতে থাকুন। তথ্যসূত্র: গ্যাজেটস নাউ।

পূর্ববর্তী নিবন্ধযেসব কারণে বিয়ে করতে চায় না ছেলেরা
পরবর্তী নিবন্ধ‘সাহো’তে প্রভাসের পারিশ্রমিক ৩০ কোটি!