বিএনপির সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীকে আত্মসমর্পণের নির্দেশ

 পপুলার২৪নিউজ প্রতিবেদক:

বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বৈধতা প্রশ্নে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফ হোসেন চৌধুরীর আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রায়ের পর তিনি বলেন, আদালত মামলা বাতিলে রুল খারিজ করে দিয়েছেন। একই সঙ্গে চার সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন। হাইকোর্টের এ রায়ের ফলে মামলা চলতেও আর বাধা নেই।

একই মামলায় বৈধতার প্রশ্নে চলতি বছরের ২২ মে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন খারিজ করে দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টে আবেদন করেন আলতাফ হোসেন চৌধুরী। হাইকোর্ট মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন। বুধবার সে রুল খারিজ হয়ে যায়। সেনা-সমর্থিত সাবেক তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং তার মন্ত্রিসভার ১০ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলা দায়ের করা হয়।

চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড়পুকুরিয়া কয়লাখনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয় এ মামলায়। ওই বছরের ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে দুদক। বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলার বিচারিক কার্যক্রম ঢাকার বিশেষ জজ আদালত ৯এ চলছে।

পূর্ববর্তী নিবন্ধগৃহবধূ শাম্মী হত্যা মামলার তদন্ত করবে পিবিআই: হাইকোর্ট
পরবর্তী নিবন্ধটস জিতে ব্যাটিংয়ে ঢাকা,বিশ্রামে মাশরাফি