সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে অবস্থান নিয়েছে : মির্জা ফখরুল

পপুলার২৪নিউজ প্রতিবেদক :
সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে অবস্থান নিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রসঙ্গে সরকারের অর্থমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী যে কথা বলেছেন এটা খুব পরিস্কার হয়ে যাচ্ছে-এই সরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে একটা অবস্থান নিয়েছে।

বুধবার দুপুরে ঢাকা আইনজীবী সমিতি ভবনের নিচতলায় বিএনপির সদস্য সংগ্রহ কর্মসূচি উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন। জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম এ কর্মসূচির আয়োজন করেন।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, এই রায়ের যে পর্যবেক্ষণ-এটা বাংলাদেশের মানুষের প্রাণের কথা, অন্তরের কথা, হৃদয়ের কথা। সেটাই তারা (সুপ্রিমকোর্ট) বলেছেন, উচ্চারণ করেছেন। দেশের ১৬ কোটি মানুষ এই রায়ের পর্যবেক্ষণের সঙ্গে আছে এবং তারা একমত।

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের পূর্ণাঙ্গ রায় নিয়ে মন্ত্রিসভার প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুল বলেন,  এই রায় ও পর্যবেক্ষণ দেয়ার পর মন্ত্রিসভার এবং সরকারের কিছু মন্ত্রী ও আওয়ামী লীগের কিছু নেতার বক্তব্য আদালত অবমাননার দায়ে পড়ে কিনা, তা আপনারা (আইনজীবীরা) ভালো বলতে পারবেন তা?

তিনি বলেন, তারা (সরকার) সুপরিকল্পিতভাবে রাষ্ট্রের  যে প্রধান তিনটি স্তম্ভ, সেই স্তম্ভগুলোকে ধ্বংস করে দিয়ে তাদের মধ্যে বিরোধ সৃষ্টি করছে সরকার নিজেই। বিচার বিভাগের সঙ্গে পার্লামেন্টে একটা বিরোধ সরকারই তৈরি করে দিয়েছে।

অবিলম্বে সরকারকে পদত্যাগ করার পরামর্শ দিয়ে বিএনপির মহাসচিব বলেন, এই সরকারের যদি ন্যূনতম গণতান্ত্রিক মূল্যবোধের বিশ্বাস থাকতো, এই সরকারের যদি ন্যূনতম একটি আধুনিক রাষ্ট্রব্যবস্থা পরিচালনার ইচ্ছা থাকতো তাহলে সেইদিনে তারা পদত্যাগ করতো।

সরকারের উদ্দেশে তিনি বলেন, নৈতিক অবস্থার কারণে পদত্যাগ করে একটি সহায়ক সরকারের হাতে রাষ্ট্রপরিচালনার দায়িত্ব দিয়ে একটি নির্বাচনের ব্যবস্থা করুন। যে নির্বাচন হবে সবার কাছে গ্রহণযোগ্য এবং সবাই সেখানে অংশগ্রহণ করবে।

ষোড়শ সংশোধনী বাতিলে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ রায়কে ঐতিহাসিক অভিহিত করে মির্জা ফখরুল বলেন, এটি একটি ঐতিহাসিক দলিল। এ রায়ের মাধ্যমে বাংলাদেশের বর্তমান রাজনৈতিক অবস্থা পরিস্কার করে বলা হয়েছে।

আইনজীবীদের প্রতি আহবান জানিয়ে মির্জা ফখরুল বলেন, এই দুঃসময় আইনজীবীদের বিরাট ভূমিকা রয়েছে। আজকে গণতন্ত্রকে রক্ষা, মানুষের অধিকারকে রক্ষা করবার জন্যে, মানুষের ভোটের অধিকার রক্ষা করার জন্যে আপনাদের আজকে এগিয়ে আসতে হবে।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি খোরশেদ আলমের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম খান বাচ্চুর পরিচালনায় সভায় অন্যদের মধ্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সিনিয়র যুগ্ম মহাসচিব সানাউল্লাহ মিয়া, ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি মাসুদ আহমেদ তালুকদার বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান  সোহেল, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ঢাকা আইনজীবী সমিতির বোরহান উদ্দিন, মহসীন মিয়া, মকবুল  হোসেন ফকির, আবদুল্লাহ মাহমুদ হাসান, গোলাম  মোস্তফা খান, খোরশেদ মিয়া আলম, মোসলেহ উদ্দিন জসিম, ওমর ফারুক ফারুকী প্রমুখ উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধ‘রাজনীতিকদের ছোট করার চেষ্টাকারীরা অনির্বাচিত সরকার আনতে চায়’
পরবর্তী নিবন্ধসমালোচনার মুখে ইরানে তিন নারী ভাইস-প্রেসিডেন্ট!