সমালোচনার মুখে ইরানে তিন নারী ভাইস-প্রেসিডেন্ট!

পপুলার২৪নিউজ ডেস্ক :

সমালোচনার মুখে ইরানে তিন নারী ভাইস-প্রেসিডেন্ট!

তিন নারীকে ইরানের ভাইস প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ দিলেন প্রেসিডেন্ট হাসান রোহানি। দাবি করা হচ্ছে মন্ত্রিসভায় কোনও নারী সদস্য না রাখায় কঠোর সমালোচনার মুখে পড়ে এই নিয়োগ দিয়েছেন রোহানি।

একই সঙ্গে এক নারীকে নাগরিক অধিকার বিষয়ক সহকারী হিসেবেও নিয়োগ দিয়েছেন তিনি।তারা হলেন যথাক্রমে, মাসুমে এবতেকার, লেইয়া জোনেদি ও শাহীনদক্ত মোলাভার্দি। এরমধ্যে মাসুমে এবতেকারকে ভাইস প্রেসিডেন্ট হিসাবে পরিবার ও নারী বিষয়ক মন্ত্রণালয়। লেইয়া জোনেদিকে আইন বিষয়ক ভাইস প্রেসিডেন্ট ও শাহীনদক্ত মোলাভার্দিকে নাগরিক অধিকার বিষয়ে প্রেসিডেন্টের সহকারীর দায়িত্ব দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ইরানে মোট ১২ জন ভাইস প্রেসিডেন্ট। তারা প্রেসিডেন্টের ক্ষমতাধীন সংস্থাগুলো পরিচালনার দায়িত্ব পালন করেন।

উল্লেখ্য, প্রেসিডেন্ট রোহানি গত মে মাসে তার প্রতিদ্বন্দ্বী কট্টরপন্থী এব্রাহিম রাইসিকে পরাজিত করে প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি ইরানে নাগরিক স্বাধীনতা উন্নত করার এবং পশ্চিমের সাথে সম্পর্ক আবার নতুন করে গড়ে তোলার অঙ্গীকার দিয়ে ক্ষমতায় এসেছেন।

অন্যদিকে ইরানের মন্ত্রিসভায় এখনো সুন্নি সদস্যেরও অভাব রয়েছে। শিয়া সংখ্যাগরিষ্ঠ ইরানে সুন্নিরা সংখ্যায় শতকরা ১০ ভাগ। ১৯৭৯ সালে ইসলামী বিপ্লবের পর দেশটির মন্ত্রিসভায় মাত্র একজন নারী সদস্য নিয়োগ পেয়েছিলেন। আর এ মন্ত্রিসভাকে অনুমোদন দেয় সংসদ।

ইরানে ১৯৭৯র ইসলামী বিপ্লবের পর একমাত্র যে নারী মন্ত্রিসভার সদস্য পদ পেয়েছিলেন তিনি হলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মার্জিয়ে দাস্তজারদি। তিনি রোহানির পূর্বসূরী মাহমুদ আহমেদিনিজাদের সরকারে স্বাস্থ্য মন্ত্রীর দায়িত্ব পালন করেন ২২০৯ থেকে ২০১৩ পর্যন্ত।

পূর্ববর্তী নিবন্ধসরকার বিচার বিভাগের প্রতিপক্ষ হিসেবে অবস্থান নিয়েছে : মির্জা ফখরুল
পরবর্তী নিবন্ধজামালপুরে ট্রেনের ধাক্কায় ইজিবাইকের চালকসহ নিহত ৪