সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ত্যাগের স্বীকৃতি ও সম্মান চায় পাকিস্তান

পপুলার২৪নিউজ ডেস্ক:
সন্ত্রাসবিরোধী লড়াইয়ে পাকিস্তানের ত্যাগের স্বীকৃতি দিতে এবং আরও বেশি সম্মান জানাতে যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

তিনি বলেন, আর্থিক বা রসদ সহায়তার চেয়ে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার জন্য কয়েক দশক ধরে আমরা যে অবদান রেখে আসছি তার স্বীকৃতি পেতে আগ্রহী। বিশেষ করে আমাদের চ্যালেঞ্জ, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ বিরোধী যুদ্ধে পাকিস্তানি জাতি ও নিরাপত্তা বাহিনীর আত্মত্যাগের কথা আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুধাবন করা উচিত।

শুক্রবার রাওয়ালপিন্ডিতে পাক সেনা সদর দফতরে সফররত মার্কিন সেনা নেতৃবৃন্দের এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান জেনারেল বাজওয়া।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল জোসেফ এল ভোটেল।

এ সময় পাকিস্তানি সেনা গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের প্রধান লেফটেন্যান্ট জেনারেল নাভিদ মুখতার, সেনা অপারেশ মহাপরিচালক মেজর জেনারেল সাহির শামসাদ মির্জাসহ অন্য সেনা কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে জেনারেল বাজওয়া আফগানিস্তানে মার্কিন জোট এবং আফগান নিরাপত্তা বাহিনীকে সহযোগিতার ব্যাপারে পাক সেনাবাহিনীর অঙ্গীকারের বিষয়ে মার্কিন সেনা নেতৃবৃন্দকে আশ্বস্ত করেন।

এদিকে শুক্রবার যখন পাক সেনা সদরে জেনারেল বাজওয়া মার্কিন কমান্ডারের সঙ্গে বৈঠক করছিলেন, তখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১৬ বছর ধরে চলা আফগান যুদ্ধ নিয়ে নীতি নির্ধারণী বৈঠক করেন।

যুক্তরাষ্ট্রে ক্যাম্প ডেভিড প্রেসিডেনশিয়াল রিসোর্টে সিনিয়র সহযোগীদের সঙ্গে এ বৈঠককালে আফগান যুদ্ধ নিয়ে নতুন মার্কিন নীতি চূড়ান্ত করা হয়।

নতুন নীতিতে আফগান যুদ্ধকে প্রাইভেট ফার্মের হাতে ছেড়ে দেয়ার বা সেখানে আরও সেনা পাঠানোর বিষয়টি বিবেচনা করার কথা রয়েছে।

বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস জানিয়েছিলেন, আফগান  ক্যাম্প ডেভিডে নীতি অনুযায়ী আফগান যুদ্ধ নিয়ে এতদিন যেসব পর্যালোচনা হয়েছে তার ভিত্তিতে নীতি চূড়ান্ত করার সিদ্ধান্ত হবে।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ায় ছুরি দিয়ে হামলা, আহত ৮
পরবর্তী নিবন্ধবাংলাদেশী ও ভারতীয় শাড়ীর জাকজমকপূনর্ প্রদশর্নী ও ফ্যাশন শো অনুষ্ঠিত