শিক্ষক শ্যামলকান্তির লাঞ্ছনা ও রোদ্দুর হওয়া

পপুলার২৪নিউজ ডেস্ক :

নারায়ণগঞ্জের পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ঘুষসংক্রান্ত মামলায় জেলে যাওয়ার প্রতিক্রিয়ায় শহীদ মোফাজ্জল হায়দার চৌধুরীর পুত্র তানবীর হয়দার চৌধুরী অনলাইনে আক্ষেপ করে ‘শ্যামল কান্তি ভক্তের থেকে যাওয়া’ শিরোনামে একটি লেখা লিখেছিলেন। লেখাটিতে আবেগ ও যুক্তি ছিল। তার চেয়েও বেশি ছিল শিক্ষক শ্যামল কান্তিুর প্রতি ভালোবাসা। এই ভালোবাসার উৎস আমাদের একাত্তর। এই ভালোবাসার উৎস শহীদ মোফাজ্জল হায়দার চৌধুরীসহ অগণিত শহীদের এখানে থেকে যাওয়া এবং ঘাতকের নিশানা হওয়ার মধ্যে শ্যামল কান্তিও শত অপমান ও লাঞ্ছনার পর নারায়ণগঞ্জে থেকে গিয়েছেন। একাত্তরের থাকা ছিল শত্রুকবলিত দেশে। আর এখনকার থাকা মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে ক্ষমতায় আসা আওয়ামী লীগের শাসনামলে। সংখ্যালঘুরা তখন ছিলেন নিজ দেশে পরবাসী। এখনই-বা এই দেশ কতটা তাঁদের আপন করে নিতে পেরেছে? যেকোনো রাজনৈতিক দুর্যোগে তাঁরা প্রথম নিশানা হন। এটি আমরা ২০০১ সালে যেমন দেখেছি, তেমনি দেখেছি রামু বা নাসিরনগরেও।

শ্যামল কান্তিদের প্রতিপদে অপমানিত হতে হচ্ছে। প্রথমে তাঁর বিরুদ্ধে ধর্মাবমাননার অভিযোগ এনে কান ধরে ওঠবস করানো হলো। তাঁকে কথিত ব্যবস্থাপনা কমিটির দোহাই দিয়ে বিদ্যালয় থেকে বিতাড়িত করা হলো। পরে আদালতের রায়ে তিনি চাকরি ফিরে পেলেও দুর্ভাগ্য তাঁকে ছাড়ছে না। নতুন করে উৎকোচের মামলায় তাঁকে গ্রেপ্তার করা হলো।

সেদিন ক্ষুব্ধ ও বেদনার্ত মন নিয়ে তানভীর লিখেছিলেন, ‘কেন শ্যামল কান্তি ভক্ত রয়ে গেলেন? তিনি কি বুঝে উঠতে পারেননি যে যাঁদের চক্ষুশূল হয়ে উঠেছিলেন, তাঁরা কতটা প্রভাবশালী? তাঁদের ক্ষমতার নাগাল কত দূর?….উনি ঠিক সেই কারণেই শহর ছাড়েননি, যে কারণে ১৯৭১ সালে দেশ ছেড়ে যেতে পারেননি মুনীর চৌধুরী। সমূহ বিপদ জেনেও দেশেই থেকে গেছেন শহীদুল্লা কায়সার, সিরাজুদ্দীন হোসেন, সেলিনা পারভীন, ড. আলীম চৌধুরী, মোফাজ্জল হায়দার চৌধুরীসহ আরও অনেকে।’ তিনি আরও লিখেছেন, ‘এই দেশে রমেল চাকমারা বেঘোর মারা পড়বেন, সংখ্যালঘুদের ওপর নিপীড়নের উৎসব হবে, লেখকদের প্রকাশ্য দিবালোকে কুপিয়ে হত্যা করা হবে, স্টক মার্কেট আর ব্যাংক থেকে জনগণের টাকা যথেচ্ছ লুটপাট হবে, শ্যামল কান্তি ভক্তকে কান ধরে ওঠবস করিয়েও পুরো সাধ না মেটাতে পেরে জেল খাটানো হবে। আর আমরা ভাবব, এ-ও তো মন্দের ভালো। আর যা হোক, মুক্তিযুদ্ধের আদর্শ তো অন্তত টিকে আছে। দেশ তো আমাদের অসাম্প্রদায়িক, ধর্মনিরপেক্ষ!’

শহীদের সন্তান বলেই তিনি এ রকম সাহসী উচ্চারণ করতে পেরেছেন। আমরা তাঁর এই সাহসকে সালাম জানাই। কিন্তু একজন তানভীর হায়দারের সাহসী উচ্চারণ শ্যামল কান্তির দুঃখ-যন্ত্রণা ঘোচাতে পারবে না। সে জন্য হাজার হাজার তানভীরকে এগিয়ে আসতে হবে। সাহস করে সাদাকে সাদা ও কালোকে কালো বলতে হবে। সরকারের কথা ও কাজে মিল থাকতে হবে।

গত বৃহস্পতিবারই দেখা হয় আওয়ামী লীগের এক ‘সংখ্যালঘু’ নেতার সঙ্গে। তাঁকে জিজ্ঞেস করি, দেশ কেমন চলছে? তিনি নিজে সেই প্রশ্নের উত্তর না দিয়ে তাঁর সাম্প্রতিক রাজশাহী সফরের অভিজ্ঞতা জানান। সেখানে তাঁর সঙ্গে অর্থনীতির শিক্ষক ও রবীন্দ্রবিশেষজ্ঞ অধ্যাপক সনৎ কুমার সাহার সঙ্গে দেখা হলে তিনি দুঃখ করে বলেছিলেন, বিএনপি-জামায়াতের আমলে সন্ত্রাসীরা তাঁর ওপর হামলা চালিয়েছিল। তাঁর হাত-পা ও মুখে স্কচটেপ বেঁধে আঘাত করেছিল। বাসার গৃহকর্মী চিৎকার দেওয়ায় লোকজন ছুটে আসে এবং সন্ত্রাসীরা পালিয়ে যায়। তিনি প্রাণে বেঁচে যান। কিন্তু সেটি ছিল মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী সময়। শ্যামল কান্তির ঘটনা উল্লেখ করে তিনি প্রশ্ন রেখেছেন, ‘এখন এসব কী হচ্ছে?’ এই প্রশ্ন সনৎ কুমার সাহার একার প্রশ্ন নয়। প্রত্যেক বিবেকী মানুষের প্রশ্ন।

বৃহস্পতিবার জামিন পাওয়ার পর শ্যামলকান্তি বলেছেন, ‘জেল থেকে মুক্তি পেলেও আমি আতঙ্কে আছি। কারণ, আমার পুলিশ প্রোটেকশন তুলে নেওয়া হয়েছে। একজন বডিগার্ড দেওয়া হয়েছিল, এখন দেবে কি না, তা নিয়ে সন্দিহান। তবে কখন কী ঘটে যায়, জানি না। যদি কোনো কিছু ঘটে যায়, তাহলে আপনারা ধরে নেবেন ওসমান পরিবার থেকে হয়েছে।’

মামলা থেকে অব্যাহতি পাওয়া জন্য প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি ও শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে শ্যামল কান্তি বলেন, ‘আমি পূর্বপরিকল্পিত পরিস্থিতির শিকার। আমাকে এই মিথ্যা মামলায় জেল খাটিয়ে অপমান করা হয়েছে। এর আগেও আমাকে কীভাবে অপমান করা হয়েছে, কান ধরে ওঠবস করানো হয়েছে, মারধর করা হয়েছে, নির্যাতন করা হয়েছে, তা দেশবাসী দেখেছে।’

প্রথমবার অপমানিত হওয়ার পর অনেকেই আশঙ্কা করেছিলেন, শ্যামল কান্তি নারায়ণগঞ্জ ছেড়ে যাবেন। কিন্তু তিনি যাননি। মাটি কামড়ে পড়ে আছেন। এটি তো তারও দেশ। তাঁর নিরাপত্তার জন্য যা যা প্রয়োজন সরকারকেই করতে হবে।

উল্লেখ্য, আদালতে শ্যামল কান্তি ভক্তের পক্ষে মামলা লড়েছেন বিএনপি-সমর্থক আইনজীবী সাখাওয়াত হোসেন, লড়েছেন আওয়ামী লীগের সমর্থক মুক্তিযুদ্ধের চেতনাধারী কোনো আইনজীবী নন। তিনি সাত হত্যা মামলায়ও বাদীপক্ষের প্রধান আইনজীবী ছিলেন। সাখাওয়াত হোসেন নারায়ণগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি থাকাকালে সিদ্ধান্ত নিয়েছিলেন, সমিতির কোনো সদস্য সাত খুনের আসামিদের পক্ষে মামলা লড়বেন না। কিন্তু পরে সেই সিদ্ধান্ত বদলানো হয়।

২০১৪ সালের ডিসেম্বরে ঘুষ নেওয়ার অভিযোগে ২০১৬ সালের ২৭ জুলাই শ্যামল কান্তি ভক্তের বিরুদ্ধে মামলা করেন বন্দরের পিয়ার সাত্তার লতিফ উচ্চবিদ্যালয়ের ইংরেজি বিষয়ের শিক্ষক মোর্শেদা বেগম। আর ধর্মীয় অবমাননার অভিযোগ এনে শ্যামল কান্তিকে স্থানীয় সাংসদ সেলিম ওসমানের নির্দেশে শারীরিকভাবে লাঞ্ছিত করা হয় গত বছরের মে মাসে। এর দুই মাস পর মামলাটি করেন ওই শিক্ষিকা। ২০১৪ সালের ঘটনায় দুই বছর পর কেন মামলা হলো? ন্যায়বিচারের স্বার্থেই এসব প্রশ্নের সদুত্তর খোঁজা জরুরি।

শ্যামল কান্তির দাবি, তাঁকে চাপে রাখতেই প্রভাবশালী এক ব্যক্তির নির্দেশে ষড়যন্ত্রমূলক মামলাটি করা হয়েছে। একজন প্রভাবশালী ব্যক্তির কারণে আমাকে ষড়যন্ত্র ও পরিকল্পিতভাবে এই মামলায় ফাঁসানো হয়েছে। আমার বিরুদ্ধে যে ঘুষের অভিযোগ আনা হয়েছে, আমি কখনো এই ধরনের ঘটনার সঙ্গে জড়িত নই।

গত বছর ধর্মীয় অবমাননার অভিযোগ এনে শ্যামল কান্তিকে সাংসদ সেলিম ওসমানের নির্দেশে শারীরিক নির্যাতন ও কান ধরে ওঠবস করানোর ঘটনা ঘটে। এটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ পেলে সারা দেশে তোলপাড় হয়। শ্যামলকান্তি ঘুষ নিয়েছেন কি নেননি, সেই বিচার আদালত করবেন। বিচারের বিষয়ে আমাদের কিছু বলার নেই। কিন্তু তার আগেই যেভাবে তাঁকে অপমান ও লাঞ্ছিত করা হলো, তার বিচারও হতে হবে।

পূর্ববর্তী নিবন্ধভ্যাট আইনে যত পরিবর্তন
পরবর্তী নিবন্ধবাজেটে করমুক্ত আয়ের সীমা বাড়ছে না