‘শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’

পপুলার২৪নিউজ প্রতিবেদক: শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য নির্ধারিত ন্যূনতম শর্ত পূরণে ব্যর্থ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শনিবার রাজধানীর উত্তরায় আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) ১৭তম সমাবর্তন অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ হুঁশিয়ারি দেন।

শিক্ষামন্ত্রী বলেন, “যে সব বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, যারা নিজস্ব ক্যাম্পাসে এখনো যাননি, যারা একাধিক ক্যাম্পাসে পাঠদান পরিচালনা করছেন তারা আইন অনুসারে সঠিকভাবে বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। ”

একই সঙ্গে তিনি দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনা করে ভর্তি ও টিউশন ফিসহ শিক্ষার্থীদের কাছ থেকে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষের লাগামহীন অর্থ আদায় বন্ধ করে নির্দিষ্ট সীমার মধ্যে থাকতে বলেন।

নাহিদ জানান, উচ্চ শিক্ষার মান উন্নয়নে ‘অ্যাক্রেডিটেশন কাউন্সিল আইন’ প্রণয়ন চূড়ান্ত পর্যায়ে রয়েছে, যা রোববার অনুমোদনের জন্য জাতীয় সংসদে তোলা হবে।

সমাবর্তন অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান ও এআইইউবির ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড ল্যামাগনা ও ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আনিসুল হক উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধবিদ্যুৎ দাও, নইলে মুখে বিষ দাও
পরবর্তী নিবন্ধসেই সত্যই প্রমাণিত হয়েছে: ফখরুল