রান্নার আগে চিংড়ি বরফে রাখতে মানা

পপুলার২৪নিউজ ডেস্ক:
রান্না করার আগে গলদা চিংড়িজাতীয় (লবস্টার) সামুদ্রিক প্রাণীগুলোকে বরফের মধ্যে রাখা যাবে না। কারণ, এতে প্রাণীটির যে যন্ত্রণা হয় তা সমর্থনের অযোগ্য। ইতালির সর্বোচ্চ আদালত গত শুক্রবার এই রায় দিয়েছেন।

প্রাণী অধিকার সংরক্ষণ আন্দোলনের একটি সংগঠন ফ্লোরেন্সের কাছাকাছি একটি রেস্তোরাঁর মালিকের বিরুদ্ধে একটি অভিযোগ করে, তিনি নিজের রেস্তোরাঁর রান্নাঘরে জ্যান্ত লবস্টারগুলোকে বরফচাপা দিয়ে রাখেন। আদালত সেই অভিযোগ আমলে নিয়ে ওই ব্যক্তিকে দুই হাজার ইউরো (পাঁচ হাজার মার্কিন ডলার) জরিমানা এবং আরও তিন হাজার ইউরো আইনি খরচ পরিশোধ করার নির্দেশ দিয়েছেন।

নিম্ন আদালতের সেই রায় বহাল রেখে ইতালির সর্বোচ্চ আদালত বলেছেন, লবস্টার সাধারণত জ্যান্ত অবস্থায় রান্না করা হয়ে থাকে। তাই বলে সেগুলোকে সুস্বাদু খাবারে রূপ দেওয়ার আগে আরও যন্ত্রণা দেওয়া একেবারেই অনুচিত।

আদালত আরও বলেন, রান্নার সুনির্দিষ্ট পদ্ধতিটা প্রচলিত বলেই সেটাকে আইনসম্মত বলে গণ্য করা যেতে পারে। কিন্তু রান্নার আগে প্রাণীগুলোকে আটকে রেখে যন্ত্রণা দেওয়াটা কোনোভাবেই ন্যায়সংগত হতে পারে না।

আদালতের পরামর্শ, লবস্টার ও অন্যান্য সামুদ্রিক প্রাণীকে হিমায়িত করার বদলে সেগুলোকে স্বাভাবিক তাপমাত্রায় রেস্তোরাঁ বা সুপারমার্কেটের অক্সিজেনযুক্ত পানির ট্যাংকে রাখা যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধসব দল পাকিস্তানে খেলতে যাবে আশা সরফরাজের
পরবর্তী নিবন্ধফখরুলের গাড়িবহরে হামলাকারীদের গ্রেফতার দাবি খালিদ মাহমুদের