রাজধানীতে বেশিরভাগ ব্যাংক অগ্নিঝুঁকিতে

পপুলা২৪নিউজ ডেস্ক :
রাজধানীতে বেশিরভাগ ব্যাংক ভবন রয়েছে অগ্নিঝুঁকিতে। এসব ভবনে দুর্ঘটনা ঘটলে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে ফায়ার সার্ভিস। ভবনগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে এক মাসের সময় দেয়া হয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, সচেতনতা অভাবেই অগ্নিঝুঁকিকে গুরুত্ব দিচ্ছে না এসব প্রতিষ্ঠান।
গেলো ২৩ মার্চ রাতে আগুন লাগে বাংলাদেশ ভবনের ১৪ তলায়। দেশের কেন্দ্রীয় ব্যাংকে এমন ঘটনার পর প্রশ্ন ওঠে অগ্নিপ্রতিরোধ ব্যবস্থা নিয়ে। পরের দিন সংবাদ সম্মেলনে ফায়ার সার্ভিস জানায়, ঝুঁকির বিষয়ে সতর্ক করা হলেও তা আমলে নেয়নি প্রতিষ্ঠানটি।
এ ঘটনার পর ঢাকাকে ৪ অঞ্চলে ভাগ করে ৬শ’ ৯২টি ব্যাংক ভবন পরিদর্শন করেছে ফায়ার সার্ভিসের ১০টি দল। এগুলোর মধ্যে ৪শ’ ৭৬টি ভবনকে ঝুঁকিপূর্ণ এবং ১৭৩টিকে চিহ্নিত করা হয় অতি-ঝুঁকিপূর্ণ হিসেবে। অগ্নিনিরাপত্তা বাড়াতে এক মাসের সময় দিয়ে গত সপ্তাহে চিঠি দেয়া হয়েছে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে।
তবে ফায়ার সার্ভিসের চিঠি পাওয়ার কথা অস্বীকার করেছে বেশিরভাগ ব্যাংক কর্তৃপক্ষ। তবে অগ্নিঝুঁকির কথা স্বীকার করছেন তারা।
বিশেষজ্ঞরা বলছেন, বাণিজ্যিক ভবন ঝঁকিমুক্ত রাখার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষেরই। তাই ফায়ার সার্ভিসের চিঠির অপেক্ষায় না থেকে দ্রুত নিরাপত্তা নিশ্চিতের পরামর্শ দিচ্ছেন তারা।
অগ্নিঝুঁকি কমাতে ভবনে পর্যাপ্ত নিরাপত্তা সরঞ্জাম রাখার পাশাপাশি সেগুলো ব্যবহারে কর্মীদের প্রশিক্ষণের তাগিদও দিচ্ছেন বিশেষজ্ঞরা।
ইনডিপেনডেন্ট টিভি

পূর্ববর্তী নিবন্ধময়মনসিংহে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৩
পরবর্তী নিবন্ধ৪০ বছরে সর্বোচ্চ দাম পাচ্ছেন কৃষক, দুশ্চিন্তায় সরকার