যা দিয়ে স্বাস্থ্যকর ইফতারি করবেন

পপুলা২৪নিউজ ডেস্ক :
পবিত্র মাস রামজান। এই মাসে মানুষ সিয়াম পালনের সাথে সাথে বেশি বেশি ইবাদত করার চেষ্টা করেন। এই পবিত্র মাসে সুস্থ থেকে ইবাদত করার জন্য আপনাকে অবশ্যই ইফতার ও সেহরীতে খাবার দেখে শুনে খেতে হবে। রহমত ও বরকতের এই মাসে বেশির ভাগ মানুষ খাবারের জন্য খরচ বেশি করে থাকে। অনেকে রমাজনে দুর্বল হাদিস কে গুরুত্ব দিয়ে থাকেন যেমন – “সওম পালন কর সুস্থ থাক”। (‘তাখরিজুল ইহইয়া’ লিল ইরাকি: ৩/৭৫) যা ঠিক নয়। তাহলে সিয়াম পালনের সাথে সাথে সুস্থ থাকতে হলে সুস্থ খাবার খেতে হবে। সুস্থ থাকার জন্য ইফতারির কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরা হল।
(১) রমযানে সিয়াম পালনের কারণে রক্তে শর্করার মাত্রা কম হওয়ায় মাথা ঘোরা ও মাথা ব্যথা হতে পারে। এই সমস্যা সমাধানের জন্য রমযানে ইফতারি শুরু করুন ২ টি খেজুর দিয়ে।
(২) ইফতারি খাওয়ার আগে পানি, স্বাস্থ্যকর ফলের রস বা জুস এবং দই খান। এতে আপনার ডিহাইড্রেসন প্রতিরোধ করবে এবং শরীরে প্রয়োজনীয় তরলের সরবরাহ করবে।
(৩) রমযানে ইফতারিতে এক বাটি সুপ রাখুন এটি আপনার পেটকে অন্যান্য খাবারের জন্য প্রস্তুত রাখবে। এবং দিনের মধ্যে হারিয়ে যাওয়া কিছু কিছু তরল পদার্থের পুনরাবৃত্তি করতে সাহায্য করে।
(৪) ইফতারে সালাদ রাখুন, কারণ এটি ভিটামিন, খনিজ এবং ফাইবার সমৃদ্ধ। সালাদে যত বেশি আইটেম দিবেন এটি তত বেশি প্রোটিন হবে।
(৫) ইফতারির পর শরীর ও স্বাস্থ্য ভালো রাখতে হলে, পেট ভরে খাবেন না। পেটে অবশ্যই কিছুটা খালি রাখবেন। খাবারের দিকে খেয়াল রাখতে হবে যাতে খাবারে কার্বোহাইড্রেট জাতীয় খাবার থাকে এবং প্রোটিন জাতীয় খাবার ও।
(৬) সবচেয়ে বড় কথা হল রমযানে ইফতারে ভাজি পড়া খাবার একদম বাদ দিতে হবে। অতিরিক্ত তেল এবং মিষ্টি জাতীয় খাবার সম্পূর্ণ বাদ দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধবিয়ে করলেন মিরান্ডা কের
পরবর্তী নিবন্ধমাইলির মা হওয়ার খবর ‘ভুয়া’ !