মুসলিম উম্মাহর সমৃদ্ধি কামনায় শেষ হল বিশ্ব ইজতেমা

‘হে আল্লাহ আমাদের ঈমান বাড়িয়ে দিন, আমাদের মাফ করে দিন। হে আল্লাহ আমাদের হেদায়েত করুন, আমাদের জন্য হকের রাস্তা খুলে দিন। হে আল্লাহ আমাদেরকে আপনার কুদরত দিয়ে হেফাজত করুন। মায়ের পেটে বাচ্চা যেমন নিরাপদ থাকে আপনাদের বান্দাদের সেভাবে হেফাজত করন। হে আল্লাহ আমাদেরকে কবরের আজাব থেকে হেফাজত করুন।’

৫৩তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতে কান্নাজড়িত কণ্ঠে এমন আকুতি জানিয়েছেন তাবলিগের অন্যতম শীর্ষ মুরব্বি কাকরাইল মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা মুহম্মদ জোবায়ের।

আজ সকাল ১০টা ১৯ মিনিটে শুরু হয়ে চলে ১০টা ৪০ মিনিট পর্যন্ত। শুরু করেন মাওলানা জোবায়ের। তিনি প্রথমে আরবিতে মোনাজাত করেন। এরপর ইজতেমার প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও বাংলায় মোনাজাত পরিচালনা করেন।সকাল ১০টা ৪৫ মিনিটে মোনাজাত সম্পন্ন হয়।

এদিন আখেরি মোনাজাতে অংশ নিতে ঢাকা ও পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা আখেরি মোনাজাতে অংশ নেয়ার জন্য সমবেত হন। সকাল থেকেই ট্রেন, বাস ও পায়ে হেটে ইজতেমা প্রাঙ্গণে জড়ো হন মুসল্লিরা।

ফজর নামাজের শেষে আম বয়ান শুরু হয়। এরপর হেদায়তি বয়ান শেষে মহান আল্লাহর কাছে হাত তুলে ইহকালের কল্যাণ ও পরকালের মুক্তির জন্য মোনাজাতে শামিল হন।

বিদেশি নিবাসের পূর্বপাশে বিশেষ মোনাজাত মঞ্চ থেকে মোনাজাত পরিচালনা করেন মাওলানা মুহম্মদ জোবায়ের। মোনাজাতে বাংলাদেশসহ সারা দুনিয়ার মানুষের সুখ, শান্তি ও কল্যাণ কামনা করে দোয়া করা হয়।

আখেরি মোনাজাতে ২০ থেকে ২৫ লাখ ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন বলে আয়োজকদের ধারণা। গত ১২ জানুয়ারি শুরু হয় ইজতেমার প্রথম পর্ব, শেষ হয় ১৪ জানুয়ারি।

পূর্ববর্তী নিবন্ধএমপি লুৎফুল্লাহের ছেলের আত্মহত্যা
পরবর্তী নিবন্ধপার্বত্য চট্টগ্রামের সার্বিক উন্নয়নে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী