ভার্জিনিয়াতে সহিংস বিক্ষোভে পুলিশ সদস্যসহ নিহত ৩

পপুলার২৪নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের চার্লোটেসভিলে শহরে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের বিক্ষোভ সহিংস রূপ নিয়েছে। গতকাল শনিবার শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের বিক্ষোভের বিরুদ্ধে ডাকা পাল্টা-বিক্ষোভকারীদের ওপর একটি গাড়ি চালিয়ে দেওয়া হয়। এতে কমপক্ষে একজন নিহত ও ১৯ জন আহত হয়েছেন।

এদিকে ওই বিক্ষোভকে কেন্দ্র করে ভার্জিনিয়ার আরও দুজন পুলিশ সদস্য নিহত হয়েছেন। তাঁরা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছিলেন। বিক্ষোভকারীদের অবস্থানের কাছাকাছি এলাকায় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ওই দুজন নিহত হন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই সহিংসতার নিন্দা জানিয়েছেন। তবে সুনির্দিষ্টভাবে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সমালোচনা না করায় সমালোচিত হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের।

ভার্জিনিয়ার চার্লোটেসভিলের ইমানসিপেসন পার্কে স্থাপিত রবার্ট ই. লির ভাস্কর্য সরানোর দাবিতে শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীরা বিক্ষোভের ডাক দেয়। ওই দাবির প্রতিবাদে আরেকটি পক্ষও বিক্ষোভের ডাক দিলে উভয় পক্ষের মধ্যে সহিংসতা শুরু হয়। ভার্জিনিয়ার গভর্নর টেরি ম্যাকুলিফ ইতিমধ্যেই জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

গতকাল বিক্ষোভকারীদের ওপর গাড়ি চালিয়ে দেওয়ার ঘটনায় ৩২ বছর বয়সী এক নারী নিহত হন। আহত হন ১৯ জন। এর মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর। এ ছাড়া সংঘর্ষে আহত আরও ১৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভার্জিনিয়ার ডেমোক্র্যাট গভর্নর টেরি ম্যাকুলিফ শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের বাড়ি চলে যেতে বলেছেন। এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আজ শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী ও নাৎসীরা যারা চার্লোটেসভিলেতে এসেছেন, তাঁদের সবার জন্য আমার সহজ-সরল বার্তা হলো: বাড়ি চলে যান। এখানে আপনাদের দরকার নেই। আপনাদের প্রতি ঘৃণা।’

সুনির্দিষ্টভাবে কট্টর ডানপন্থী শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের সমালোচনা না করায় সমালোচিত হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিউ জার্সির গলফ মাঠে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, চার্লোটেসভিলেতে ‘অনেক পক্ষ’ জড়িত।

আপনি কি শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের দায়ী করছেন না?—এক সাংবাদিকের এমন প্রশ্নের কোনো উত্তর দেননি ট্রাম্প।

পূর্ববর্তী নিবন্ধনিহত ব্যক্তির শরীরে ৬২ গুলির চিহ্ন
পরবর্তী নিবন্ধপোস্তগোলায় সন্ত্রাসীদের গুলিতে ডিবির সহকারী কমিশনারসহ গুলিবিদ্ধ ৩