ব্রিটিশ মন্ত্রণালয়ে বিড়ালের বর্ষপূর্তি

পপুলার২৪নিউজ ডেস্ক:
নাম তার গ্ল্যাডস্টোন, উনিশ শতকের দীর্ঘদিনের ব্রিটিশ প্রধানমন্ত্রী উইলিয়াম গ্ল্যাডস্টোনের আদলে। যেনতেন জায়গা নয়, যুক্তরাজ্যের অর্থ মন্ত্রণালয়ের বাসিন্দা এই চতুষ্পদ প্রাণী। সেখানকার ইঁদুর ধ্বংস করাই তার কাজ।

কথা হচ্ছে একটি বিড়াল নিয়ে। ইঁদুরের উৎপাত বেড়ে যাওয়ায় ব্রিটিশ অর্থ মন্ত্রণালয় একটি অভয়াশ্রম থেকে গ্ল্যাডস্টোনকে নিয়ে আসে। তারপর বছর পেরিয়েছে। বিড়ালটির সাফল্য মন্দ নয়, এক বছরে সে ২২টি ইঁদুর নিধন করেছে।

সামাজিক যোগাযোগের মাধ্যমেও গ্ল্যাডস্টোন বেশ তৎপর। ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যা প্রায় ১০ হাজার। আসলে তার অ্যাকাউন্টগুলো ব্রিটিশ কর্মকর্তারাই সচল রাখেন, ছবিসহ নানা পোস্ট দেন। অর্থ মন্ত্রণালয়ে প্রবেশের বর্ষপূর্তি উপলক্ষে গ্ল্যাডস্টোন গত শুক্রবার এক বার্তায় লিখেছে, ‘গত বছর ২২টা ইঁদুর ধরেছি। আমি বিশ্বাস করি, আরও এগিয়ে যাব। দুটি মাছিও মেরেছি—কাজটা যত সহজ মনে হয়, তার চেয়ে অনেক বেশি কঠিন।’

বিড়ালটির অনলাইন পোস্ট বলছে, সে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রধান ক্রিস্তিন লাগার্দের সঙ্গে দেখা করার জন্য মুখিয়ে আছে। লাগার্দ চলতি বছরের শেষ দিকে লন্ডন সফর করবেন।

ব্রিটিশ দপ্তরগুলোতে পোষা বিড়াল আরও আছে। প্রধানমন্ত্রী থেরেসা মের কার্যালয়ে ল্যারি নামের একটি বিড়াল থাকে। আর পররাষ্ট্র দপ্তরের পোষা বিড়ালটির নাম পালমারসন। এদের সঙ্গে গ্ল্যাডস্টোনের দ্বন্দ্বের কথা শোনা গেলেও এ বিষয়ে সে কোনো বিতর্কে জড়াতে নারাজ। তার ভাষ্য, ‘কলাম লেখকেরা হোয়াইট হলের অন্য বিড়ালদের সঙ্গে তার বিরোধ লাগিয়ে দিতে চাইবেই, তখন সোজা হয়ে দাঁড়াতে হবে। নিজেকে বলতে হবে, তুমিই সেরা বিড়াল। আর কালো বিড়াল তো সব সময়ই এগিয়ে।’

পূর্ববর্তী নিবন্ধপহেলা আগস্ট থেকে ঢাকায় পানির দাম বাড়ছে
পরবর্তী নিবন্ধমুসা বিন শমসেরের বিরুদ্ধে মানি লন্ডারিং আইনে মামলা