ব্যানন : বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাবানের বিদায়?

পপুলার২৪নিউজ ডেস্ক :

স্টিভ ব্যানন কি বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তি? গত ফেব্রুয়ারিতে প্রশ্নটি উত্থাপন করেছিল টাইম ম্যাগাজিন। সে সময় টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে স্থান পেয়েছিলেন হোয়াইট হাউসের এই প্রধান কুশলী। ব্যাননের হোয়াইট হাউস থেকে বিদায়কে অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা হিসেবে দেখা হচ্ছে। বিবিসির নিউইয়র্ক প্রতিনিধি নিক ব্রায়ান্ট এই বিষয় নিয়ে লিখেছেন। লেখাটির প্রধান অংশ তুলে ধরা হলোঃ

ডোনাল্ড ট্রাম্পেরই আত্মস্বরূপ বলা হতো স্টিভ ব্যাননকে, সেভেনগালির (জর্জ ডু মুরিয়েরের ট্রিলবি উপন্যাসের কর্তৃত্ববাদী চরিত্র) মতোই যার স্বাক্ষর রয়েছে সবখানে। চরম জাতীয়তাবাদী আমেরিকার যুদ্ধংদেহী অভিষেক থেকে প্যারিস জলবায়ু চুক্তি বাতিল কিংবা মার্কিন ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে ‘ভুয়া সংবাদমাধ্যম’ আখ্যা কোথায় স্বাক্ষর নেই ব্যাননের।
ব্যননই সংবাদমাধ্যমকে ‘বিরোধী দল’ হিসেবে চিহ্নিত করেছিলেন। তাঁর আবির্ভাবই ছিল শক্তি প্রদর্শনের এক দারুণ মঞ্চায়ন। তিনিই ছিলেন ওয়েস্ট উইংয়ের একমাত্র উপদেষ্টা, স্যুট-টাই ছাড়াই যাঁর ওভাল অফিসে প্রবেশের অনুমতি ছিল। ‘ট্রাম্পকে ট্রাম্প হতে দাও’ মতবাদের প্রবক্তা ব্যাননই ছিলেন বিলিয়নিয়ার ব্যবসায়ীর হাতে হোয়াইট হাউসের দায়িত্ব অর্পণের প্রধান কুশীলব।
টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে ব্যানন চিত্রিত হয়েছিলেন ক্ষমতার শীর্ষে থাকা অবস্থায়। কিন্তু সম্ভবত এ প্রচ্ছদই তাঁর ক্ষমতার শিখর থেকে পতনের কারণ। প্রচ্ছদটিতে ব্যাননকে বর্ণনা করা হয় ‘দ্য গ্রেট ম্যানিপুলেটর’ হিসেবে, যা ট্রাম্পকে ভীষণভাবে বিব্রত করেছে। কারণ কোনো প্রেসিডেন্টই কারও সঙ্গে মনোযোগের কেন্দ্র ভাগাভাগি করতে চান না। চান না অন্য কারও পুতুল হিসেবে নিজের প্রচার। আর ট্রাম্পের বিবেচনায় মুকুটের আড়ালে অন্য কোনো ক্ষমতা গ্রহণযোগ্য নয়।
এদিকে ব্যানন ছিলেন জনপ্রিয় টিভি সিরিয়াল ‘গেম অব থ্রোনস’র সঙ্গে অনেক বেশি সাযুজ্যপূর্ণ ওয়েস্ট উইংয়ের সবচেয়ে আগ্রাসী যোদ্ধা। অন্ততপক্ষে দৃশ্যপটে স্বল্পায়ু অ্যান্থনি স্ক্যারামুচ্চির আবির্ভাবের আগ পর্যন্ত, ব্যাননের সঙ্গে যাঁর দ্বৈরথে একই সঙ্গে স্মরণীয় ও অকহতব্য ভাষ্যের জন্ম হয়েছিল, যা হোয়াইট হাউসের ইতিহাসে আগে কখনো দেখা যায়নি।
ট্রাম্পের উপদেষ্টা ও ঘনিষ্ঠজনদের অনেকেই ছিলেন ব্যাননের শত্রুর তালিকায়, যাঁদের তিনি ‘বিশ্বায়নবাদী’ হিসেবে সাধারণীকরণ করেছিলেন। এ তালিকায় ছিলেন ইভানকা ট্রাম্প, তাঁর স্বামী জ্যারেড কুশনার, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার, জাতীয় নিরাপত্তা বিষয়ক উপ উপদেষ্টা ডিনা পাওয়েল ও জাতীয় অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কোহন। গত এপ্রিলেই ব্যানন ও কুশনারের সম্পর্ক চরম তিক্ততায় পৌঁছায়, যা আর মেরামতের আশা নেই বলে সে সময় জানানো হয়েছিল নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে।
ব্যানন কুশনারকে বলেছিলেন, ‘মধ্যস্থতার কোনো ক্ষেত্র আর অবশিষ্ট নেই। কারণ আপনি একজন ডেমোক্র্যাট।’ ব্যাননের মতে ‘বিশ্বায়নবাদীরা’ তাঁর ‘আমেরিকাই সর্বাগ্রে’ মতবাদের পথে সবচেয়ে বড় বাধা হয়ে উঠেছে। তাঁর মতে, এসব বিশ্বায়নবাদীরা ‘ভয়ংকর’ রকম ‘উদারবাদী’, যারা ট্রাম্পকে ট্রাম্প হতে দিতে চায় না।
ক্ষমতার এ দ্বন্দ্বের মধ্যেই ব্যানন প্রভাবশালী রিপাবলিকান নেতা ও হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ রেইন্স প্রিবাসের সঙ্গে একটি অভাবনীয় সম্পর্ক গড়ে তোলেন। এ কারণে সাবেক মেরিন জেনারেল জন কেলি প্রিবাসের স্থলাভিষিক্ত হলে ব্যাননের বিদায় ঘণ্টা বাজল বলে অনুমান জোরদার হয়। এখন ব্যাননের বিদায়ের মধ্য দিয়ে তাঁর মিত্র ও প্রেসিডেন্টের আরেক উপদেষ্টা সেবাস্তিয়ান গোরকার ভাগ্য নিয়েও সংশয় শুরু হয়েছে।
ব্যানন এখন ফিরে যাবেন তাঁর ব্রেইটবার্ট নিউজে, যা ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে বিশ্বস্ত সমর্থকদের জন্য ডানপন্থী সংবাদ ও মতামত পরিবেশন করে নিষ্ঠার সঙ্গে। ব্যাননের ঘনিষ্ঠ সংবাদকর্মীরা মনে করেন, বিদায়ের প্রতিক্রিয়া হিসেবে ব্যানন ট্রাম্পের বদলে ‘বিশ্বায়নবাদীদের’ দিকেই তাঁর তোপ দাগাবেন। অ্যাক্সিওজ রিপোর্টসের জোনাথন সোয়ান মনে করেন, ব্রেইটবার্ট ‘বিশ্বায়নবাদীদেরই’ আক্রমণের লক্ষ্যবস্তু করবে। ব্যানন এরই মধ্যে তাঁর সহযোগীদের বলেছেন, ওয়েবসাইটটিকে তিনি ‘মারণ যন্ত্র’ রূপ দেবেন।
অবশ্য হোয়াইট হাউসে নিউইয়র্ক টাইমসের প্রতিনিধি ম্যাগি হ্যাবারম্যানের মতে, ‘হোয়াইট হাউস কর্মীদের জন্য বাইরের ব্যাননই ভেতরের ব্যাননের চেয়ে বেশি সংকটের কারণ হয়ে দাঁড়াবে।’
ট্রাম্পের অনেক কট্টর সমর্থক ব্যাননের প্রস্থানকে বিশ্বাসঘাতকতা হিসেবে চিহ্নিত করেছে। প্রশাসনের সবচেয়ে ক্ষমতাবান জাতীয়তাবাদী এখন ওয়েস্ট উইংয়ে নেই। ব্যাননবিহীন হোয়াইট হাউসে ট্রাম্পও একা হয়ে পড়বেন এটা নিশ্চিত। কারণ কে আর ‘ট্রাম্পকে ট্রাম্প হয়ে ওঠা’র প্রয়োজনীয়তার কথা বলবেন?
ব্যাননের অপসারণের পর ব্রেইটবার্টের জ্যেষ্ঠ সম্পাদক জোয়েল বি পোলক টুইটারে তার প্রতিক্রিয়া জানিয়েছেন মাত্র একটি শব্দে, আর তা হলো ‘যুদ্ধ’। আর এরপরই তিনি একটি কলাম লেখেন, যেখানে তিনি ‘ট্রাম্প প্রশাসনের শেষের শুরু সম্ভবত এর মাধ্যমেই সূচিত হলো’ বলে হুঁশিয়ারিও উচ্চারণ করেন।
তবে ব্যাননের ভাষ্য কিছুটা ভিন্ন। পদত্যাগের পর তিনি তার জীবনী লেখক জশুয়া গ্রিনকে বলেন, ‘সংশয়ের বিপরীতে আমি বলতে চাই যে, হোয়াইট হাউস ত্যাগ করে আমি ক্যাপিটল হিলে থাকা ট্রাম্পের প্রতিপক্ষের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হতে যাচ্ছি। আর এ যুদ্ধ হবে সংবাদমাধ্যম ও করপোরেট আমেরিকায়।’
ব্যাননের ওপর এখনো আস্থা রাখা যায় বলে মনে করেন ট্রাম্পও। তাঁর বিভিন্ন টুইটের লক্ষ্যও কথিত শত্রুদের বিরুদ্ধে। তবে তাঁর এসব বার্তাকে আরও জোরদার করছেন ব্যাননই। ব্যানন ছিলেন প্রেসিডেন্টের সবচেয়ে প্রভাবশালী দক্ষিণপন্থী পরামর্শক, সহযোগী ও কট্টর সমর্থক। এখন পর্যন্ত এ ক্ষেত্রে তেমন কোনো ব্যত্যয় দৃষ্টিগ্রাহ্য নয়।
ব্যাননের বিদায়ের ক্ষণটিই সবচেয়ে বড় বিস্ময়ের জন্ম দিয়েছে। কারণ শার্লোটসভিলের ঘটনায় ট্রাম্পের মন্তব্য ও ভাস্কর্য অপসারণ ঘিরে বিদ্যমান বিতর্কই বর্তমান প্রশাসনের সবচেয়ে জাতীয়তাবাদী চরিত্রটি সামনে এনেছে। প্রকাশ্য এ যুদ্ধের তুঙ্গ সময়েই কট্টর জাতীয়তাবাদী উপদেষ্টাকে হারাল ট্রাম্প প্রশাসন। আরেকটি কৌতূহলোদ্দীপক বিষয় হচ্ছে, ব্যাননই ‘শ্বেতাঙ্গ উগ্রপন্থীদের’ ‘ভাঁড়ের সমাহার’ হিসেবে আখ্যা দিয়েছিলেন। ব্যাননের ক্ষমতার বলয় বিবেচনা করে রিপাবলিকান নেতাদের অধিকাংশই স্বাভাবিকভাবেই ধারণা করেছিলেন যে, এ ঘটনায় ট্রাম্পও একই শব্দ ব্যবহার করবেন। কিন্তু তা তিনি করেননি।
স্টিভ ব্যানন এখন আর বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ক্ষমতাবান ব্যক্তি নন। এমনকি তিনি আমেরিকা কিংবা ওয়াশিংটনেরও দ্বিতীয় ক্ষমতাবান নন। কিন্তু তিনি কট্টর দক্ষিণপন্থার উত্থানের পেছনে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তি হিসেবে সব সময়ই সামনে থাকবেন। এমনকি ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় মেয়াদকে বাস্তবে রূপ দিতে হলেও তার ধারণার কাছেই ধরনা দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ার বিপক্ষে গুরুত্বপূর্ণ খেলোয়াড় নাসির: হাথুরুসিংহে
পরবর্তী নিবন্ধএক রাতে ৮টি বসতভিটা পদ্মায় বিলীন, পানিবন্দী ১০ হাজার পরিবার