বৈধ কাগজপত্র না থাকায় মক্কা থেকে বিভিন্ন দেশের লক্ষাধিক হাজিকে ফেরত

পপুলার২৪নিউজ ডেস্ক :

 সৌদি আরবে ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন স্থান থেকে ১০ লক্ষাধিক হাজি হজ করতে গেছেন। আরো অন্তত ১০ লাখ হাজি যাবেন। কিন্তু বৈধ কাগজপত্র না থাকায় ইতিমধ্যে সৌদি নিরাপত্তা কর্তৃপক্ষ ১ লাখ ২০ হাজার ৬০ জন হাজিকে নিজ দেশে ফেরত পাঠিয়েছেন।

একই সঙ্গে সৌদি কর্তৃপক্ষ ৬১ হাজার ৫২৪টি যানবাহনকে প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় মক্কায় ঢুকতে দেয়নি। হজ কর্মকর্তারা বলছেন, বৈধ কাগজপত্র ছাড়া কোনো বিষয়ে অনুমতি দেওয়ার ক্ষেত্রে জিরো টলারেন্স নীতি নেওয়া হয়েছে। বিষয়টি দেখভাল করতে অতিরিক্ত লোকবল নিয়োগ দেওয়া হয়েছে।

বিশেষ করে সকল যানবাহনের চালককে সতর্ক করে দেওয়া হয়েছে যে তারা যেন হাজিদের নিয়ে বৈধ কাগজপত্র ছাড়া মক্কায় প্রবেশের চেষ্টা না করে। অতিরিক্ত ভিড় এড়াতে ও অনুমোদন ছাড়া যাতে কেউ হজ করার জন্যে সমবেত না হন,এছাড়া নিরাপত্তার বিষয়টির দিকে খেয়াল রেখেও হজের সময় অতিরিক্ত নজরদারির ব্যবস্থা করা হয়েছে।

এ মাসের শুরুতেই সৌদি কর্তৃপক্ষ হুঁশিয়ারি উচ্চারণ করে বলে, বৈধ কাগজপত্র ছাড়া যারা এবার হজে আসবেন তাদের শুধু ফেরত পাঠানো হবে না, একই সঙ্গে এধরনের ব্যক্তি আগামী ১০ বছর সৌদি আরবে যেতে পারবেন না। ওআইসি সদস্য দেশগুলোর জনসংখ্যার শূন্য দশমিক ১ ভাগ হজের সুযোগ পাবেন। সৌদি আইন অনুযায়ী প্রতি দশলাখে ১ হাজার হজের সুযোগ পাবেন। তবে নিজ দেশের হজ অপারেটরের অনুমোদন ছাড়া কেউ হজের সুযোগ পাবেন না। হজের সুযোগে যাতে মানব পাচার না হয় সেদিকেও খেয়াল রেখে এধরনের আইন করা হয়েছে বলে দাবি সৌদি কর্তৃপক্ষের। রিয়াদ থেকে বেশ কিছু অভিযোগ পাওয়া গেছে বৈধ কাগজপত্র ছাড়াই অনেকে হজ করতে গিয়েছেন অথবা মেয়াদ শেষ হলেও অতিরিক্ত সময় সৌদি আরবে অবস্থান করছেন।

সৌদি পাসপোর্ট বিভাগ বলছে গত শুক্রবার পর্যন্ত প্রায় ১০ লাখ হাজি হজ করতে দেশটিতে পৌঁছেছেন। এদের মধ্যে ৯ লাখ ৪৬ হাজার ১৮২ জন বিমানে, ৪৩ হাজার ১১৪ জন স্থলপথে ও ৩ হাজার ৫৮৩ জন জলপথে হজ করতে গিয়েছেন। গত বছরের চেয়ে এবার হাজিদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে সাড়ে ২২ ভাগ। ইসলামের পঞ্চম স্তম্ভ হজের ৬ দিনের ইবাদত শুরু হচ্ছে আগামী ৩০ আগস্ট।-গালফ নিউজ

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জে আমনের সর্বনাশে স্থানীয় জাত ‘নাভিজা’ বীজেই এখন ভরসা
পরবর্তী নিবন্ধআদালত অবমাননায় খায়রুল হককে কাঠগড়ায় দাঁড় করান, সুপ্রিম কোর্টকে বিএনপি