বেতনবৈষম্যের প্রতিবাদে চাকরি ছাড়লেন সংবাদ উপস্থাপক

পপুলার২৪নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের টেলিভিশন সংবাদ উপস্থাপক ক্যাট স্যাডলার। কর্মক্ষেত্রে নিজের দায়িত্ব ঠিকভাবে পালন করেন তিনি। এ নিয়ে কর্তৃপক্ষ কখনো অসন্তোষ প্রকাশ করেনি। তবে প্রায় ১১ বছর কাজ করার পর জানতে পারেন, পুরুষ সহকর্মীর তুলনায় তিনি অর্ধেক বেতন পান।

২০০৬ সাল থেকে হলিউডের খবরাখবর বিষয়ক টিভি শো ই নিউজে কাজ করছেন স্যাডলার। বেতন বৈষম্যের বিষয়ে ওই টেলিভিশন নেটওয়ার্কে কর্মরত একজন নির্বাহী তাঁকে সচেতন করেন।

গত মঙ্গলবার ই নিউজে শেষবারের মতো দেখা যায় স্যাডলারকে। প্রথমে তিনি ডেইলি পপ ও পরে ই নিউজে উপস্থাপনা করেন।

নিজস্ব ওয়েবসাইটে দেওয়া পোস্টে স্যাডলার বলেন, পুরুষ সহকর্মী ও তাঁর বেতনে বড় ধরনের বৈষম্য রয়েছে। অথচ তাঁরা পেশাগত ক্ষেত্রে একই অবস্থানে রয়েছেন। একইরকম দায়িত্বপালন করছেন। কিন্তু গত কয়েক বছরে পুরুষ সহকর্মীর বেতন তাঁর বেতনের প্রায় দ্বিগুণ করা হয়েছে।

স্যাডলার ক্ষোভ জানিয়ে লিখেছেন, ‘আমার অধিকার খর্ব করা হলে আমি কীভাবে চুপ করে থাকতে পারি? প্রতিবাদ না করলে আগামীতে নারীদের জন্য কীভাবে আমরা ভালো পরিবেশ রেখে যাব?’

এক টুইটে স্যাডলার বলেন, এটা ছিল তাঁর জন্য কঠিন দিন। তিনি তাঁকে সমর্থন জানিয়ে বার্তা দেওয়ায় ভক্তদের ধন্যবাদ জানান।

তবে স্যাডলারের এই অভিযোগ অস্বীকার করে বিবিসিকে দেওয়া এক বিবৃতিতে ই নিউজের মুখপাত্র জানান, তাঁরা নারী বা পুরুষ নির্বিশেষে যোগ্যতা ও কাজের মূল্যায়নের ভিত্তিতেই কর্মীদের বেতন ভাতা দেন।

এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ার স্বনামধন্য টিভি নিউজ শোগুলোর একজন নারী সংবাদ উপস্থাপক পুরুষ সহকর্মীর তুলনায় বেতন বৈষম্যের কারণে চাকরি বদল করেন।

পূর্ববর্তী নিবন্ধরাজবধূর বিয়ের পোশাকের নকশা ফাঁস!
পরবর্তী নিবন্ধউত্তর প্রদেশে ফের এক সাধুর বিরুদ্ধে গণধর্ষণের অভিযোগ