বুধবার কানাডা ও যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন শিল্পমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক :

কানাডা ও যুক্তরাষ্ট্রের কারিগরি মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান পরিদর্শনের লক্ষ্যে বুধবার ভোরে কানাডার উদ্দেশে ঢাকা ছাড়বেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

কানাডা সফরকালে শিল্পমন্ত্রী সে দেশের মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান ‘ইন্টারটেক কানাডা’ পরিদর্শন এবং এর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করবেন।

এছাড়া তিনি কানাডার সংসদ সদস্য ও কানাডা-বাংলাদেশ পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের সভাপতি নাথানিয়েল এরস্কাইন স্মিথ এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন।

শিল্পমন্ত্রী কানাডা সফর শেষে যুক্তরাষ্ট্র যাবেন। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ডের মান অবকাঠামো নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান টিবিসি ও আমেরিকান ন্যাশনাল স্ট্যান্ডার্ডস ইনস্টিটিউট পরিদর্শন করবেন।

তিনি নিউইয়র্কে অবস্থিত ‘ইউনাইটেড স্টেটস্ ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার’ পরিদর্শন করবেন এবং সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মান অবকাঠামোর উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভায় মিলিত হবেন।
ছয় সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন শিল্পমন্ত্রী।

প্রতিনিধিরা হলেন- শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, পরিকল্পনা কমিশনের যুগ্মপ্রধান মো. ছায়েদুজ্জামান, শিল্প মন্ত্রণালয়ের উপপ্রধান মু. আনোয়ারুল আলম, মন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ.এম. মাহমুদ (কিরন) ও প্রটোকল অফিসার আবু বক্কর চৌধুরী।

‘জাতীয় গুণগত মাননীতি বাস্তবায়ন এবং বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল প্রতিষ্ঠা’ শীর্ষক প্রকল্পের আওতায় এ সফরের আয়োজন করা হয়েছে। এই অভিজ্ঞতার আলোকে ‘বাংলাদেশ জাতীয় গুণগতমান ও কারিগরি নিয়ন্ত্রণ কাউন্সিল’ গঠন করা হবে। এ প্রতিষ্ঠান স্থাপিত হলে দেশের সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের জন্য অভিন্ন মান নির্ধারণ সম্ভব হবে। এর ফলে আন্তর্জাতিক বাণিজ্যের প্রতিযোগিতায় বাংলাদেশি পণ্যের টিকে থাকার সক্ষমতা বাড়বে বলে আশা করা হচ্ছে।  শিল্পমন্ত্রীর আগামী ১৫ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধউল্টো পথের গাড়ির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধসাবের হোসেনের সঙ্গে সমঝোতা নয়: পাপন