বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট বিষয়ে আদেশ ২ জানুয়ারি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
একজন বিচারপতি না থাকায় নিম্নআদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট বিষয়ে আগামী ২ জানুয়ারি আদেশের দিন ধার্য করেছেন আপিল বিভাগ।

মঙ্গলবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের বেঞ্চ এ দিন ধার্য করেন।

সোমবার বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ করে সরকার।

এর আগে বিচারকদের চাকরির শৃঙ্খলা ও আচরণ বিধিমালার গেজেট প্রকাশে সরকারকে ১৩ ডিসেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন আদালত।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা বলেছেন, একজন বিচারপতি না থাকায় নিম্নআদালতের বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট বিষয়ে আদেশ দেয়া সম্ভব হল না। আগামী ২ জানুয়ারি এ বিষয়ে আদেশ দেয়া হবে।

প্রসঙ্গত, ১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে অধস্তন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল। কিন্তু দীর্ঘদিনেও তা প্রণয়ন না হওয়ায় আপিল বিভাগের নির্দেশনায় ২০১৫ সালের ৭ মে আইন মন্ত্রণালয় একটি খসড়া শৃঙ্খলাবিধি প্রস্তুত করে সুপ্রিম কোর্টে পাঠায়। ২০১৬ সালের ২৮ আগস্ট এ বিষয়ে শুনানিকালে আপিল বিভাগ বলেন, একটি খসড়া ডিসিপ্লিনারি রুলস তারা (সরকার) দাখিল করেছে। এটি ১৯৮৫ সালের সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালার হুবহু অনুরূপ, যা মাসদার হোসেন মামলার রায়ের পরিপন্থী। এখন আমরা কমিটি করে একটি রুলস তৈরি করে দিয়েছি।

এটির আলোকে শৃঙ্খলাবিধি তৈরি করে ২০১৬ সালের ৬ নভেম্বর আপিল বিভাগকে জানাতে সরকারের প্রতি নির্দেশনা ছিল। কিন্তু শৃঙ্খলাবিধির ওই গেজেট জারি না হওয়ায় আপিল বিভাগ ক্ষোভ প্রকাশ করেন। এর পর গেজেট প্রকাশের জন্য সময় চেয়ে বেশ কয়েকবার আবেদন করে রাষ্ট্রপক্ষ। প্রতিবারই আদালত এসব আবেদন মঞ্জুর করেন।

 

পূর্ববর্তী নিবন্ধরাজশাহীতে দুই বাসের সংঘর্ষে নিহত ২
পরবর্তী নিবন্ধহেফাজতের মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচি আজ