ফিলিপাইনে মাদকের বিরুদ্ধে যুদ্ধে ২০ হাজার লোক নিহত

পপুলার২৪নিউজ ডেস্ক:

ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে ক্ষমতায় আসার পর সরকারের মাদকের বিরুদ্ধে যুদ্ধে ২০ হাজার লোককে হত্যা করা হয়েছে বলে জানিয়েছেন দেশিটির বিরোধীদলীয় এক সিনেটর।

বুধবার সিনেটে দেয়া এক বক্তৃতায় অনটোনিও ট্রিলানেস বলেন, দুতের্তে প্রশাসনের নিজস্ব প্রতিবেদনে তিন হাজার ৯৬৭ মাদক বিক্রেতাকে হত্যার কথা স্বীকার করা হয়েছে। ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ২৭ নভেম্বরের মধ্যে এসব হত্যাকাণ্ড ঘটেছে।-খবর আলজাজিরা অনলাইন।

প্রতিবেদনে বলা হয়, পুলিশ গ্রেফতার করতে গেলে বাধা দেয়ায় তাদের হত্যা করা হয়েছে।

এ ছাড়া ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ১৬ হাজার ৩৫৫ হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এসব হত্যাকাণ্ডের তদন্ত চলছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১১ লাখ আট হাজার ২৮৭ মাদক বিক্রেতাকে গ্রেফতার করা হয়েছে। একই সময়ে ১৩ লাখ আট হাজার ৭৮ জন পুলিশের কাছে আত্মসমর্পণ করেছেন।

“অবৈধ মাদকের বিরুদ্ধে যুদ্ধ : সঠিক সংখ্যা” নামে একটি প্রতিবেদন থেকে এসব তথ্য নেয়া হয়েছে।

ট্রিলানেস বলেন, তবে এসব হত্যা কেবল মাদকের কারণেই ঘটছে, তাতে কোনো ভুল নেই। সন্দেহভাজন মাদক বিক্রেতাদের ধরতে দুতের্তে প্রশাসন সঠিক উপায় অবলম্বন করেনি। যে কারণে এত হত্যার ঘটনা ঘটেছে।

সাবেক সামরিক কর্মকর্তা ট্রিলানেসকে বলা হয়, দুতের্তের অন্যতম সমালোচক। দুতের্তের বিরুদ্ধে তার অভিযোগ, প্রেসিডেন্ট হওয়ার পর তিনি কোটি কোটি ডলারের ব্যাংক হিসাব নিয়ন্ত্রণ করেছেন। যেটি কেবল মাদকপাচার থেকে তিনি অর্জন করেছেন।

দুতের্তে ও তার সহযোগীরা এসব অভিযোগ অস্বীকার করেছেন।

আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, মাদক বিক্রেতারা আত্মসমর্পণ করার পরও তাদের হত্যার শিকার হতে হয়েছে। এমনকি শিশুরাও হত্যাকাণ্ডের হাত থেকে রেহাই পায়নি।

পূর্ববর্তী নিবন্ধফেনী প্রেস ক্লাব’র আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন
পরবর্তী নিবন্ধহবিগঞ্জে পাওনা টাকা নিয়ে বিরোধে যুবক খুন