পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ব্যাখ্যা চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ

পপুলার২৪নিউজ ডেস্ক :

ঈদুল আযহার দিন যত সামনে আসছে, তার সঙ্গে পাল্লা দিয়ে অস্বাভাবিক হারে বাড়ছে পেঁয়াজের দামও। এবার পেঁয়াজের এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির ব্যাখ্যা জানতে চেয়ে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

জানা গেছে, ভোক্তা অধিকার সংগঠন ‘কনসাস কনজুমার্স সোসাইটি/সচেতন ভোক্তা সমাজ’ (সিসিএস) এ নোটিশ পাঠিয়েছে। বৃহস্পতিবার সিসিএস এর পক্ষে রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান এ নোটিশ পাঠান।

বাণিজ্যসচিব, ‘ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ’র (টিসিবি) চেয়ারম্যান ও ‘বাংলাদেশ ট্যারিফ কমিশন’র চেয়ারম্যানকে নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণ ব্যাখ্যা দিতে বলা হয়েছে। না হলে এ বিষয়ে পরবর্তী আইনগত পদক্ষেপ নেয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

নোটিশে বলা হয়েছে, চলতি বছরের আগস্ট মাসের প্রথম সপ্তাহ থেকে ভোক্তা সাধারণের নিত্যপ্রয়োজনীয় পণ্য পেঁয়াজের মূল্য অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়েছে। ফলে ভোক্তা সাধারণ আর্থিক ক্ষতির শিকার হচ্ছে এবং নিম্ব ও নিম্নধ্যবিত্ত ভোক্তাদের জন্য নিত্যপ্রয়োজনীয় এ পণ্যটি ভোগ করা দু:সাধ্য হয়ে পড়েছে।

সরকারের বিপণন সংস্থা টিসিবি’র মূল্য তালিকা থেকে দেখা যায়, ১৩ জুলাই দেশি পেঁয়াজের বিক্রয় মূল্য ছিল প্রতি কেজি ২৮ থেকে ৩২ টাকা, আমদানিকৃত পেঁয়াজের মূল্য ২২ থেকে ২৫ টাকা। আর গত ১৩ আগস্ট প্রকাশিত মূল্য তালিকায় দেশি পেঁয়াজের মূল্য প্রতি কেজি ৫০ থেকে ৫৫ টাকা ও আমদানিকৃত পেঁয়াজের মূল্য ৬০ থেকে ৬৫ টাকা তুলে ধরা হয়।

টিসিবির হিসাব অনুযায়ী, গত এক মাসে দেশি পেঁয়াজের মূল্য বেড়েছে ১০৮ দশমিক ৩৩ শতাংশ, বিদেশি পেঁয়াজের মূল্য বেড়েছে ১২৩ দশমিক ৪০ শতাংশ। এক মাসের পেঁয়াজের গড় মূল্য বেড়েছে ১১২ দশমিক ৯৬ শতাংশ। নোটিশে বলা হয়, পেঁয়াজের উৎপাদন এবং আমদানি পর্যাপ্ত রয়েছে। সে কারণে পেয়াজের দাম বাড়ার কোনো যৌক্তিকতা নেই।

তাই আসন্ন কোরবানি ঈদকে সামনে রেখে পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি সিন্ডিকেটের কারসাজি বলেই সিসিএস এর কাছে প্রতীয়মান হয়।

উল্লেখ্য, ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ বা ‘সচেতন ভোক্তা সমাজ’ (সিসিএস) সরকার নিবন্ধিত একটি বেসরকারি ভোক্তা অধিকার সংস্থা। সংস্থাটি ২০১৪ সাল থেকে দেশে খাদ্যে ভেজাল প্রতিরোধ এবং ভোক্তা অধিকার বাস্তাবায়নে কাজ করে যাচ্ছে। এ উদ্দেশ্যে সিসিএস নিয়মিত ক্যাম্পেইন, গবেষণা, জরিপ, পণ্য বা সেবার মূল্য ও মান যাচাই, আইনগত সহায়তা, প্রযুক্তিক সহায়তা, ভোক্তা অধিকার বিষয়ে শিক্ষা ও প্রশিক্ষণসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে।

পূর্ববর্তী নিবন্ধশাহবাগে ইমরান এইচ সরকারের ওপর হামলা
পরবর্তী নিবন্ধধর্ষণের শিকার শিশুটি এখন মা