পুরুষের কোন গুণ সবচেয়ে বেশি আর্কষণ করে নারীকে?

 পপুলার২৪নিউজ ডেস্ক :

সব নারীই চাযন তার জীবনসঙ্গী হবেন একেবারে তার মনের মতন। শুধু তাই নয় মনের মানুষটির থাকতে হবে আকর্ষণ করার ক্ষমতা।

কিন্তু একজন নারী ঠিক কী চান, তা সচরাচর বুঝতে পারেন না অনেক পুরুষই। নারীরা পুরুষের মাঝে কি খোঁজেন? পুরুষের কোন গুণ সবচেয়ে বেশি আর্কষণ করে একজন নারীকে?একদল বিজ্ঞানীর মনে উঁকি দেয় এই প্রশ্ন। তাই নারীর মনের খোঁজ নিতে গবেষণা শুরু করেন তারা। এই গবেষণা থেকেই জানা যায় একজন নারীর কাছে পুরুষের সবচেয়ে আকর্ষণীয় গুণ হল তার কন্ঠস্বর। বৈজ্ঞানিকদের দাবি, পুরুষের কন্ঠ শুনেই নারীরা কল্পনা করে নিতে পারেন সেই পুরুষ কেমন দেখতে।

বিজ্ঞানিরা এই গবেষণায় দেখেন, পুরুষের কন্ঠস্বর নারীর মনে গভীর আলোড়ন সৃষ্টি করে। কেবল কন্ঠস্বরের মাধ্যমেই পুরুষের দেহের গঠন, উচ্চতা, রসবোধ আন্দাজ করে নিতে পারেন একজন নারী। গবেষকেরা জানিয়েছেন, আসলে শব্দের স্পন্দন ও কন্ঠস্বরের ওঠানামাই হল আসল বিষয়। একজন পুরুষ কী বলছেন, কীভাবে বলছেন তা এক্ষেত্রে একটুও গুরুত্বপূর্ণ নয়।

ইউনির্ভাসিটি কলেজ অফ লন্ডনের এই গবেষণা থেকে আরও জানা যায়, পুরুষের ক্ষেত্রে ভারী কন্ঠস্বর ও নারীদের সরু কন্ঠস্বর হলে তারা বেশি আকর্ষণীয় হন। ফলে এতে শ্রোতা তার চেহার মনে মনেই কল্পনা করে নিতে পারেন। রীতিমতো হাতে কলমে পরীক্ষা করেই এই সিদ্ধান্তে পৌঁচেছেন গবেষকেরা।

ওই গবেষণায় ১০ জন নারীকে রেকর্ড করা পুরুষকন্ঠ শোনানো হয়। এর পরিপ্রেক্ষিতে মহিলাদের মন্তব্যও রেকর্ড করা হয়। দেখা গেছে, প্রত্যেক মহিলাই পুরুষের কন্ঠস্বর শুনে  তার চেহারা, যৌনতা এমনকি তাকে কেমন দেখতে তা আঁচ করার চেষ্টাও করেছেন।

মহিলাদের উত্তর থেকে গবেষকেরা আরও বেশ কিথু প্রবণতা লক্ষ করেছেন। যেমন, কোনো পুরুষের কন্ঠস্বর ভারি হলে এবং কন্ঠস্বর কম কাঁপলে মহিলারা সেটি বেশি পছন্দ করেন।

পূর্ববর্তী নিবন্ধকিম জং উন ‘দুর্বল কুকুরছানা’: ট্রাম্প
পরবর্তী নিবন্ধ‘অপশক্তিকে রুখতে পারলে সোনার বাংলা গড়া সম্ভব’