পুরস্কৃত হচ্ছেন রাষ্ট্রপতির গাড়ি থামানো সেই ট্রাফিক পুলিশ!

পপুলার২৪নিউজ ডেস্ক:
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটা কথা প্রায়ই বলে থাকেন, ‘প্রত্যেক ভারতীয়ই ভিআইপি। ’ কিন্তু তারপরও বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশটির রাষ্ট্রপতি বলে কথা! তার গাড়িবহরই ‘থামিয়ে’ দিলেন ট্রাফিক পুলিশ। আগে যেতে দিলেন অ্যাম্বুলেন্সকে।

সেদিন বেঙ্গালুরুতে বিমানবন্দর থেকে রাজভবনের দিকে যাচ্ছিল রাষ্ট্রপতি প্রণব মুখার্জির গাড়িবহর। পুরো সড়কটুকুতেই নেয়া হয়েছিল নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা। নিরাপত্তার দায়িত্ব পালন করছিলেন ট্রাফিক পুলিশের সাব-ইনস্পেক্টর নিজলিঙ্গাপ্পাও। বহরের গাড়িও চলে এসেছিল খুব কাছাকাছি। কিন্তু আটকানো গাড়ির ভিড় ঠেলছে একটা অ্যাম্বুলেন্সও।

৩৮ বছরের অভিজ্ঞ এই ট্রাফিক পুলিশ সিদ্ধান্ত নিতে দেরি করেননি। রাষ্ট্রপতির গাড়ি বহরের দিকে হাত তুলে ছেড়ে দেন অ্যাম্বুলেন্সটিকে। এসময় তাকে সাহায্য করতে এগিয়ে আসেন আরেক কনস্টেবল বিশ্বনাথ রাও। অবশ্য খুব দ্রুত অ্যাম্বুলেন্সটি পার হয়ে যাওয়ায় রাষ্ট্রপতির গাড়িবহরকেও আর থামতে হয়নি।

গত শনিবারের এই ঘটনা ছড়িয়ে পড়েছে ভারতের সোশ্যাল মিডিয়াগুলোতে। এই দুই ট্রাফিক পুলিশের সাহসিকতার প্রশংসায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকেই। প্রায় সবাই এ ব্যাপারে একমত যে, ঠিক সময়ে ঠিক কাজটিই করেছেন তারা।

কেউ লিখেছেন, ‘ভারতের মতো দেশে এটা এক বিশাল সিদ্ধান্ত। ’ কারও মতে, ‘ভিআইপি’র কনভয়ে আটকে অতীতে রোগীর মৃত্যুও হয়েছে। সঠিক সিদ্ধান্ত নেয়ায় পুরস্কৃত করা উচিত এই দু’জনকে।

মানুষের ভালোবাসায় সিক্ত এই দুই ট্রাফিক পুলিশকে উৎসাহ দিচ্ছে বেঙ্গালুরু পুলিশও। কমিশনার প্রবীণ সুদ জানিয়েছেন, এমন দায়িত্বে সাধারণত উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তারাই তাকেন। সেদিন উচ্চপদস্ত কাউকে রাখার সুযোগ হয়নি। তবে এই দুই পুলিশ সদস্য সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। এরপর নিয়ম মেনে সময় মতো কর্তৃপক্ষকেও সব অবগত করেছেন। তাই তাদের পুরস্কৃতও করা হচ্ছে।

সূত্র: ইন্ডিয়া টুডে

পূর্ববর্তী নিবন্ধএএসপি মিজানুর রহমানের ময়নাতদন্ত সম্পন্ন
পরবর্তী নিবন্ধমাশরাফির অটোগ্রাফ বিক্রি করে পাহাড়ধসে ক্ষতিগ্রস্তদের পাশে দুইভাই