পুঁজিবাজার গতিশীল করতে সরকার আরও সহায়তা দিবে : অর্থ প্রতিমন্ত্রী

পপুলার২৪নিউজ, এসকে কাউছার :

দেশের পুঁজিবাজারের উন্নতি ও গতিশীল করতে সরকার আরও সহায়তা দিতে প্রস্তুত। বাজারের জন্যে যদি কোনো আইনী সহায়তা প্রয়োজন হয়, সেটিও করবে সরকার। বাজার বিকাশে কোনো আইনী প্রতিবন্ধকতা থাকলে সেগুলোও দূর করা হবে। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এ কথা বলেছেন। বুধবার সকালে রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) ও পুঁজিবাজার সাংবাদিকদের নিয়ে এক কর্মশালায় প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) অনুষ্ঠানটির আয়োজন করে।
মান্নান বলেন, পুঁজিবাজার স্থিতিশীল ও গতিশীল করতে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির সঙ্গে স্টেকহোল্ডাররা কাজ করে যাচ্ছে। যেখানে সরকার আইনি সহায়তার মাধ্যমে ভূমিকা রাখছে। তিনি বলেন, এই বাজারের মঙ্গলের জন্য যেসব আইন বাধার সৃষ্টি করছে; সেগুলো সরিয়ে দেওয়া উচিত। তাহলে পুঁজিবাজারের উন্নতি সম্ভব হবে বলে মনে করেন তিনি।
অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এ সময় পুঁজিবাজারের উন্নতির জন্য আর্থিক জ্ঞানের ওপর গুরুত্ব আরোপ করেন। বুধবার রাজধানীর একটি হোটেলে ‘ফাইন্যান্সিয়াল লিটারেসি’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।
বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেন বলেন, এক সময় পুঁজিবাজরের লেনদেনে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ ছিল এক শতাংশের মত। বর্তমানে বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ ৫ শতাংশের উপরে। কিন্তু প্রতিবেশী দেশ ভারতে এর হার অনেক বেশি। সুতরাং প্রণোদনা দিয়ে বিদেশি বিনিয়োগকারীদের আনা যায়। তবে এ ক্ষেত্রে তাদের জবাবদিহিতার আওতায় আনতে হবে। যাতে আনার পর ১৯৯৬ সালের মত সরে যেতে না পারে।
যে দেশের পুঁজিবাজার যত বড় সেই দেশের অর্থনীতি তত বড় উল্লেখ করে তিনি বলেন, আমাদের মার্কেটের সাইজ বেড়েছে; তবে অর্থনীতি যেভাবে বেড়েছে সেই হারে পুঁজিবাজার বাড়েনি। তাই আমাদের মার্কেট বড় করার সুযোগ রয়েছে। ২০১০-১১ সালের ভয়াবহ দরপতনের প্রেক্ষাপতে বিএসইসিতে যোগদান করেন উল্লেখ করে তিনি বলেন, ডিমিচ্যুয়ালাইজেশন সহ বিভিন্ন কাঠামোগত পরিবর্তনের কারণে দেশী-বিদেশি সব ধরনের বিনিয়োগকারীদের বাজারের ওপর আস্থা বেড়েছে। তবে বিনিয়োগকারীদের চেতনা ফিরে আসেনি। বিনিয়োগকারীদের চেতনা ফিরে না আসলে বাজার ভাল হবে না। আর চেতনা ফেরাতে হলে বাজারে তারল্য সরবারহ শুধু বাড়ালে হবে না, কোম্পানি সম্পর্কে বোঝার ক্ষমতা থাকতে হবে। বিএমবিএ সভাপতি ছায়েদুর রহমানের সভাপতিত্বে পুঁজিবাজার সংবাদিকদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরামের (সিএমজেএফ) সভাপতি হাসান ইমাম রুবেল বিএসইসির নির্বাহী পরিচালক সাইফুর রহমানসহ বিএমবিএর উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

পূর্ববর্তী নিবন্ধডিআরইউ সদস্যদের মেধাবী সন্তানদের বৃত্তি প্রদানে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংকের ৫ লাখ টাকা প্রদান
পরবর্তী নিবন্ধরোহিঙ্গা নির্যাতনের পোস্ট সরিয়ে ফেলছে ফেসবুক