পুঁজিবাজারে যারা চ্যালেঞ্জ নিয়ে বিনিয়োগ করবে তারাই লাভবান হবে: শাকিল রিজভী


পপুলার২৪নিউজ প্রতিবেদক: রিজভী সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক ও বর্তমান ডিএসইর পরিচালক শাকিল রিজভী একজন সফল ব্যবসায়ী। তিনি ২০১০-১১ সালে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেছেন। ২০০৩-০৫ পর্যন্ত ডিএসইর পরিচালক এবং ২০০৯ সালে দায়িত্ব পালন করেছেন সহসভাপ্রতি ছিলেন। ১৯৮৭ সালে তিনি সাধারণ বিনিয়োগকারী হিসাবে পুঁজিবাজারে প্রবেশ করেন। গতকাল রোববার এ প্রতিবেদকের সাথে আলাপকালে শাকিল রিজভী বলেন, পুঁজিবাজার ওঠানামা করবে এটা পুঁজিবাজারের ধর্ম যারা চ্যালেঞ্জ নিয়ে বিনিয়োগ করবে তারাই লাভবান হবে। তিনি বলেন, ১৯৮৭ সালের দিকে সাধারণ মানুষের মধ্যে পুঁজিবাজারের বিষয়ে তেমন ধারণা ছিল না। মুষ্টিমেয় মানুষের মধ্যে পুঁজিবাজার সীমাবদ্ধ ছিল। তিনি বলেন, ১৯৮৭ সালে প্রাইমারি মার্কেটেই আমার এক বছর গেছে। প্রাইমারি করেই আমি বিষয়টি (সেকেন্ডারি মার্কেট) ক্লিয়ার হয়েছি। সেকেন্ডারি মার্কেটে প্রবেশের বিষয়ে শাকিল রিজভী বলেন, ‘সেকেন্ডারি মার্কেটে প্রথমে মোটামুটি অ্যামাউন্টের শেয়ার কিনতাম। ওই সময় টাকার অনেক দাম ছিল। আমি যখন সেকেন্ডারি মার্কেটে শেয়ার কেনা শুরু করি সে সময় সূচক ছিল ৬০০ পয়েন্ট। এরপর সূচক আরও কমে ২০০ পয়েন্টে চলে আসে।
শাকিল রিজভী বলেন, ‘প্রায় চার-পাঁচ বছর আমি বিনিয়োগকারী ছিলাম। ১৯৯২ সালে ব্রোকারেজ হাউজ কিনে ফেলি। পুঁজিবাজারে উত্থান ও পতনের বিষয়ে শাকিল রিজভী বলেন, ‘বাবল অ্যান্ড বাস্ট’ এটা পুঁজিবাজারে চলতেই থাকবে। এটা কখনই থামবে না। আস্তে আস্তে সবকিছু পুঁজিকরণ হতে থাকে। সেই সঙ্গে আশা-প্রত্যাশা বাড়তে থাকে। দাম বাড়তে থাকে, কিন্তু কোম্পানির আয় আর ওইভাবে বাড়ে না। একটা সময় থাকে কোম্পানি আয় করে বেশি, শেয়ারের দাম আন্ডার প্রাইস থাকে। এরপর মানুষ আসতে আসতে এ প্রাইস অনেক বেড়ে যায়। কিন্তু কোম্পানির আয় প্রাইসের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে না। একটা পর্যায়ে এসে বাস্ট হয়। আবার কিছু লোক ক্ষতিগ্রস্ত হয়। তিনি বলেন যারা চ্যালেঞ্জিং নিয়ে বিনিয়োগ করেন তারাই লাভবান হবেন। শাকিল রিজভী আরও বলেন, একটি স্থিতিশীল পুঁজিবাজার একটি দেশের অর্থনীতিকে গতিশীল করে। বিশ্বের যে সব রাষ্ট্র উন্নত শিখরে উঠেছে পুঁজিবাজারকে কেন্দ্র করে হয়েছে।
শাকিল রিজভী বলেন, বাজার দরপতনের কারণ হল বিনিয়োগকারীদের মধ্য এক ধরনের আস্থাহীনতার অভাব। তিনি আরও বলেন, ব্যাংকের শেয়ারের ব্যাপারে বলেন, ব্যাংকের শেয়ারের দর খুব নিচে নেমে গেছে। শাকিল বলেন, পুঁজিবাজারে ওঠা-নামা করবে এটাই নিয়ম। বলেন বর্তমানে পুঁজিবাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী নেই সে জন্য লেনদেন কম হচ্ছে। বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, পুঁজিবাজার মানে ঝুঁকিপূর্ণ জায়গা। এখানে যারা বিনিয়োগ করতে আসবেন তাদের অবশ্যই বাজার সম্পর্কে ভালো ধারণা এবং জ্ঞান থাকতে হবে। না বুঝে কিংবা কারও কথা শুনে এ বাজারে বিনিয়োগ করতে আসা উচিত নয়। পুঁজিবাজার সম্পর্কে বাস্তবজ্ঞান থাকতে হবে। ধার দেনা করে পুঁজিবাজারে বিনিয়োগ কার ঠিক করা হবে না। যাদের অলস টাকা আছে তারাই পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারেন।

পূর্ববর্তী নিবন্ধফকিরাপুলে হোটেল থেকে তরুণীর লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধযশোরে বাস্তুহারা লীগের সভাপতিকে কুপিয়ে হত্যা