পুঁজিবাজারে বেশি বিনিয়োগ করায় ৭ ব্যাংককে জরিমানা

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
আইন ভেঙ্গে পুঁজিবাজারে নির্ধারিত সীমার বেশি বিনিয়োগ করায় ৭ ব্যাংককে জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকগুলোকে ১০ লাখ টাকা থেকে ২০ লাখ টাকা পর্যন্ত জরিমানা করা হয়েছে। বাংলাদেশ ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, গত জুলাই মাস থেকে পুঁজিবাজারে মূল্যসূচক তর তর করে বাড়তে শুরু করলে বাংলাদেশ ব্যাংক তাদের মনিটরিং জোরদার করে। গত ১১ সেপ্টেম্বর এক নির্দেশনায় ব্যাংকগুলোকে নতুন বিনিয়োগের ক্ষেত্রে প্রতিদিনের লেনদেনের আলাদা তথ্যসহ সাপ্তাহিক প্রতিবেদন জমা দিতে বলা হয়। এর আগে পর্যন্ত সপ্তাহের মোট কেনা-বেচার তথ্য দিলেই চলতো। নতুন ফরম্যাটে প্রতিবেদন নেওয়ার পাশাপাশি কিছু ব্যাংক পরিদর্শন করা হয়।

ব্যাংক কোম্পানি আইন অনুসারে, একটি ব্যাংক তার রেগুলেটরি মূলধনের সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারে। রেগুলেটরি মূলধনের মধ্যে রয়েছে- পরিশোধিত মূলধন, প্রিমিয়াম, বিধিবদ্ধ সঞ্চিতি ও অবণ্টিত মুনাফা।

কোনো ব্যাংক তার সীমার বেশি অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করছে কি-না তা কঠোরভাবে মনিটর করতে থাকে বাংলাদেশ ব্যাংক।

সূত্র জানিয়েছে, সম্প্রতি বাংলাদেশ ব্যাংক ২১টি ব্যাংকের পুঁজিবাজারে বিনিয়োগের বিষয়টি খতিয়ে দেখার উদ্যোগ নেয়। এর মধ্যে ৭টি ব্যাংকে অনিয়ম পাওয়া যায়। যেগুলোকে জরিমানা করা হয়েছে। আরও ৮ ব্যাংকের বিরুদ্ধে তদন্ত শেষ হয়েছে। তবে তদন্তে কি পাওয়া গেছে তা জানায়নি সূত্র। আর ৬ টি ব্যাংকের বিনিয়োগ বিষয়ে এখনো তদন্ত চলছে।

সূত্র আর জানিয়েছে, আলোচিত ৭ ব্যাংকের মধ্যে ২টি নির্ধারিত সীমার বেশী পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। অন্যদিকে বাকী ৫টি ব্যাংক বাংলাদেশ ব্যাংকে পাঠানো বিনিয়োগ সংক্রান্ত প্রতিবেদনে মিথ্যা তথ্য দিয়েছে।

তবে কোন কোন ব্যাংককে জরিমানা করা হয়েছে তা জানা যায়নি।

ইতোমধ্যে ব্যাংকগুলোর কাছে জরিমানা সংক্রান্ত চিঠি পাঠিয়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ১৪ দিনের মধ্যে জরিমানার টাকা পরিশোধ করতে বলা হয়েছে।সেপ্টেম্বরে ডিএসই থেকে রাজস্ব বেড়েছে

পূর্ববর্তী নিবন্ধবিএসইসিতে ১০ কর্মকর্তার দায়িত্ব পুনর্বন্টন
পরবর্তী নিবন্ধডিএসই থেকে রাজস্ব বেড়েছে