পুঁজিবাজারে দরপতন অব্যাহত

পপুলার২৪নিউজ প্রতিবেদক: দেশের পুঁজিবাজার সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও সূচকের নিন্মমুখী প্রবণতার মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে ২ কার্যদিবস ধরে পুঁজিবাজারে দরপতন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। একইসঙ্গে অধিকাংশ কোম্পানির দর কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫ হাজার ৪০০ পয়েন্টে। যা আগের দিন কমেছিল ৬ পয়েন্ট।
বৃহস্পতিবার ডিএসইতে ৬৩৫ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৬৮৪ কোটি ৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৪৮ কোটি ৮২ লাখ টাকার বা ৭ শতাংশ।
এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানির মধ্যে ৯০টি বা ২২.৮৬ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৯২টি বা ৫৯.৪৪ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি বা ১২.৬৯ শতাংশ কোম্পানির।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। এ দিন কোম্পানির ৭১ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইল ২২ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২২ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন।
অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ১২৪ পয়েন্টে। বাজারটিতে ৩৮ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৮টি ইস্যুর মধ্যে দাম বেড়েছে ৬৩টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তীত রয়েছে ২৪টির।
আগের দিন সিএসসিএক্স মূল্যসূচক ১০ পয়েন্ট কমেছিল। আর বাজারটিতে ৪৩ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধডিজে শিখা গ্রেফতার
পরবর্তী নিবন্ধঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় নিহত ৩