পাকিস্তানকে হোয়াইটওয়াশ করল নিউজিল্যান্ড

পপুলার২৪নিউজ প্রতিবেদক:হারের দুয়ারে দাঁড়িয়ে বুক চিতিয়ে লড়াই করল পাকিস্তানের লোয়ার-মিডল ও লোয়ার অর্ডার। তাতে মরা ম্যাচে প্রাণ ফিরলেও শেষরক্ষা হল না অতিথিদের। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেই ছাড়ল নিউজিল্যান্ড।

শুক্রবার ওয়েলিংটনে পঞ্চম ও শেষ ওয়ানডেতে পাকিস্তানকে ১৫ রানে হারিয়ে ৫-০ ব্যবধানে সিরিজ জিতেছে কিউইরা।

মার্টিন গাপটিলের সেঞ্চুরি (১০০) ও রস টেলরের ফিফটিতে (৫৯) সাত উইকেটে ২৭১ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েছিল নিউজিল্যান্ড। জবাবে শেষের ঝলকে ম্যাচ জমিয়ে তুলেও শেষ পর্যন্ত এক ওভার বাকি থাকতে ২৫৬ রানে থমকে যায় পাকিস্তান।

নিজেদের ওয়ানডে ইতিহাসে এ নিয়ে মাত্র দ্বিতীয়বার পাঁচ ম্যাচের সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার স্বাদ পেল নিউজিল্যান্ড। আগের কীর্তি ছিল ২০০০ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

বিপরীতে নিজেদের ওয়ানডে ইতিহাসে তৃতীয়বারের মতো পাঁচ ম্যাচের সিরিজে ধবলধোলাই হওয়ার লজ্জা পেল পাকিস্তান। নিউজিল্যান্ডের আগে তাদের এই তেতো স্বাদ উপহার দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ (১৯৮৮) ও অস্ট্রেলিয়া (২০১০)।

আগের চার ম্যাচের মতো কালও পাকিস্তানকে চোখ রাঙাচ্ছিল বড় হার। ২৭২ রানেই লক্ষ্য তাড়ায় ৫৭ রানেই তারা হারিয়েছিল পাঁচ উইকেট। ট্রেন্ট বোল্টের বিশ্রামের সুযোগে সিরিজে প্রথম খেলতে নেমেই পাকিস্তানের টপঅর্ডার ধসিয়ে দেন ম্যাট হেনরি।

নিজের প্রথম চার ওভারে তিন উইকেট তুলে নেন এই কিউই পেসার। হারিস সোহেল (৬৩) ও শাদাব খানের ফিফটি (৫৪) এবং ষষ্ঠ উইকেটে তাদের ১০৫ রানের জুটিও পাকিস্তানের জয়ের সম্ভাবনা জাগাতে পারেনি।

এ দুজনের বিদায়ের পর ঝড়ো ব্যাটিংয়ে পাশার দান প্রায় উল্টে দিয়েছিল লোয়ার অর্ডার। আটে নেমে ১৫ বলে ২৩ রান করেন ফাহিম আশরাফ, নয়ে নেমে ২৭ বলে অপরাজিত ৩২ আমের ইয়ামিনের। এমনকি দশে নেমে মোহম্মদ নওয়াজ করেন ১২ বলে ২৩ রান।

শেষ দুই ওভারে জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ২৩ রান। আগেই নয় উইকেট পড়ে না গেলে সমীকরণ হয়তো মিলিয়ে ফেলতে পারত তারা। ৪৯তম ওভারের শেষ বলে পাকিস্তানের শেষ ব্যাটসম্যান রুম্মান রাইসকে নিজের চতুর্থ শিকার বানিয়ে ম্যাচের ইতি টানেন হেনরি।

এর আগে টস জিতে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ডকে উড়ন্ত সূচনা এনে দিয়েছিলেন কলিন মানরো (৩৪) ও মার্টিন গাপটিল। মানরোর বিদায়ে ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙার পর দলকে এগিয়ে দেন ম্যাচ ও সিরিজসেরা গাপটিল। তৃতীয় উইকেটে রস টেলরকে নিয়ে তিনি যোগ করেন ১১২ রান। ১২৫ বলে ১৩তম ওয়ানডে সেঞ্চুরি স্পর্শ করে পরের বলেই আউট হয়ে যান গাপটিল।

এরপর মাত্র ১২ রানের ব্যবধানে দ্রুত চার উইকেট হারালেও কলিন ডি গ্র্যান্ডহোম (২৯*) ও টিম সাউদির (১৪*) ব্যাটে লড়াইয়ের পুঁজি পেয়ে যায় স্বাগতিকরা। এএফপি।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ২৭১/৭, ৫০ ওভারে (গাপটিল ১০০, মানরো ৩৪, উইলিয়ামসন ২২, রস টেলর ৫৯, গ্র্যান্ডহোম ২৯*। রুম্মান রাইস ৩/৬৭, ফাহিম আশরাফ ২/৪৯)।

পাকিস্তান ২৫৬/১০, ৪৯ ওভারে (হারিস সোহেল ৬৩, শাদাব খান ৫৪, ফাহিম আশরাফ ২৩, আমের ইয়ামিন ৩২*, মোহাম্মদ নওয়াজ ২৩। হেনরি ৪/৫৩, ফার্গুসন ২/৬৪, স্যান্টনার ৩/৪০)।

ফল : নিউজিল্যান্ড ১৫ রানে জয়ী।

সিরিজ : পাঁচ ম্যাচের সিরিজ নিউজিল্যান্ড ৫-০তে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ ও ম্যান অব দ্য সিরিজ : মার্টিন গাপটিল (নিউজিল্যান্ড)।

পূর্ববর্তী নিবন্ধহামলা চালাতে রাশিয়ার অপেক্ষায় তুরস্ক
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী আশ্বাস দিলেই আন্দোলন প্রত্যাহার