ধনিয়া বীজ যে রোগগুলো সারায়

পপুলার২৪নিউজ ডেস্ক:

একাধিক রোগ সারাতে দারুন কাজে আসে ধনিয়া বীজ। এই মশলাটি ছাড়া বাংলাদেশসহ ভারতীয় উপমহদেশীয়দের রান্না যেন আত্মা ছাড়া শরীর। কী তাই না! ঝোল হোক, কী ঝাল; সব কিছুতেই ধনিয়া বীজের অবাধ বিতরণ। হবে নাই বা কেন বলুন। স্বাদে, গন্ধে যে এর জুড়ি মেলা ভার। এখানেই শেষ নয়, রান্নার স্বাদ বৃদ্ধি ছাড়াও শরীর ভাল রাখতেও ধনিয়া বীজ দারুন কাজে আসে। ত্বকের সমস্যা থেকে পিরিয়ডের গোলযোগ, সব রকমের রোগ সারাতেই মোক্ষম দাওয়াই হিসাবে ব্যবহার করা যেতে পারে দেশীয় এই মশলাটিকে। তাই ধনিয়া পাতার পরিবর্তে ধনিয়া বীজে বেশি করে ব্যবহার করুন রান্নায়। দেখবেন নানাভাবে সুফল পাবেন।
তাহলে অপেক্ষা কিসের। চলুন জেনে নেওয়া যাক ধনিয়া বীজের নানা উপকারিতা সম্পর্কে:

১. ত্বকের রোগ সারায়
একজিমা, চুলকানি, ফুসকুড়ি এবং প্রদাহ মতো সমস্যা কমাতে দারুণ কাজে আসে ধনিয়া বীজ। এক মুঠো ধনিয়া বিজ নিয়ে তার পেস্ট বানিয়ে ফেলুন প্রথমে। তারপর সেই পেস্ট ক্ষত স্থানে লাগান। দেখবেন অল্প দিনেই ত্বকের রোগ দূরে পালাবে।
২. চুলের বৃদ্ধিতে কাজে লাগে
প্রতিদিনের খাদ্য তালিকায় এই মশলাটি রাখলে চুল পড়া তো কমবেই, সেই সঙ্গে চুল শক্তপোক্তও হবে।
৩. জ্বর-সর্দি-কশি কমায়
ধনিয়া বীজে রয়েছে ভিটামিন- এ, বিটা কেরোটিন, ফলিক অ্যাসিড এবং ভিটামিন- সি। এই উপাদানগুলির সবকটিই অ্যান্টি-অক্সিডেন্ট, যা ঠাণ্ডা লাগা, সর্দি-কাশি এমনকী জ্বরের প্রকোপ কমাতেও সাহায্য করে।
৪. ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে
রক্তে শর্করা এবং কোলোস্টেরলের মাত্রা স্বাভাবিক রাখতে ধনিয়া বীজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
৫. হজম ক্ষমতা বাড়ায়
হজমে সহায়ক পাচক রসের ক্ষরণে সাহায্য করে ধনিয়া বীজ। ফলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। তাই যারা বদ হজমের সমস্যায় ভুগছেন তারা খাবারের সঙ্গে অথবা সরাসরি ধনিয়া বীজ খাওয়া শুরু করুন। ভাল ফল পাবেন।
৬. কনজাংটিভাইটিসের প্রকোপ কমায়
ধনিয়া বীজে প্রচুর মাত্রায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপার্টিজ রয়েছে। যে কারণে এই মশলাটি কনজাংটিভাইটিসের পাশাপাশি চোখের বেশ কিছু সমস্যা কমাতে ভাল কাজে আসে।
৭. পিরিয়ড সম্পর্কিত নানা সমস্যা কমায়
এই সময় অস্বাভাবিক রক্তক্ষরণ হয়? তাহলে আজ থেকেই খাদ্য তালিকায় যোগ করুন এই মশলাটিকে। কারণ ধনিয়া বীজ এই ধরনের সমস্যা কমায়, সেই সঙ্গে পিরিয়ডের যন্ত্রণা হ্রাসেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

পূর্ববর্তী নিবন্ধঅস্ট্রেলিয়ার কাছ ভারতের শোচনীয় পরাজয়
পরবর্তী নিবন্ধটুইটে পোশাক নিয়ে মন্তব্যের জবাব দিলেন দিশা