দ্বিতীয় বিশ্বযুদ্ধের যৌনদাসীদের ফুটেজ প্রকাশ (ভিডিও)

পপুলার২৪নিউজ ডেস্ক :

ইতিহাসের ভয়াবহ যুদ্ধগুলোর মধ্যে একটি দ্বিতীয় বিশ্বযুদ্ধ। ওই যুদ্ধে জার্মানির নাৎসী বাহিনী, ইতালির মুসোলিনী বাহিনী ও জাপানের সেনাদের বর্বোরোচিত নির্যাতন ও হত্যাকাণ্ডের ঘটনা ছিল লোমহর্ষক। যেখানে নিরীহ নারীদের ব্যবহার করা হয়েছিল যৌনদাসী হিসেবেও। এবার প্রথমবারের মতো দ্বিতীয় বিশ্বযুদ্ধের যৌনদাসীদের নিয়ে একটি ভিডিও ফুটেজ প্রকাশ করেছে দক্ষিণ কোরিয়া। -সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

মূলত: দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানি সেনাদের মনোরঞ্জনের জন্য বাধ্যতামুলকভাবে যৌনদাসী হিসেবে ব্যবহার করা হয়েছিল এসব নারীকে। সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে তাদের মাঝ থেকে সেনারা শয্যাসঙ্গী হিসেবে বেছে নেওয়া হত তাদের। এ নারীদেরকে বলা হতো ‘কমফোর্ট ওমেন’ বা স্বস্তি দেয়া নারী। এই কমফোর্ট ওমেনদের নিয়ে ধারণকৃত প্রথম কোনও ভিডিও ফুটেজ প্রকাশ করল দক্ষিণ কোরিয়া। ওই ভিডিওটি ১৮ সেকেন্ডের।

জানা গেছে, ভিডিও ফুটেজটি সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি ইন ইউএস’র আর্কাইভ থেকে সংগ্রহ করেছেন একদল গবেষক। এটি চীনে ধারণ করেছিল যুক্তরাষ্ট্রের সেনারা। এতে দেখা যায়, লাইনে দাঁড়ানো বেশ কিছু নারীর সঙ্গে কথা বলছে এক চীনা সেনা সদস্য। তার উদ্দেশ্য কি তা বোঝা যায় নি।  তবে ১৯৪৪ সালে মুক্ত করে দেয়া হয়েছিল কোরিয়ার সাত জন নারীকে। তাদের সঙ্গে যে সেনা কর্মকর্তা কথা বলছেন তাকে চীন-যুক্তরাষ্ট্রের যৌথ বাহিনীর একজন চীনা ক্যাপ্টেন হিসেবে চিহ্নিত করেছেন গবেষকরা।

দক্ষিণ কোরিয়ার মানবাধিকার বিষয়ক কর্মীদের দাবি, ওই সময় জাপানের সেনাবাহিনীর সদস্যদের মনোরঞ্জন করতে দুই লাখ নারীকে জোর করে ঠেলে দেয়া হয়েছিল পতিতালয়ে। এসব নারীর বেশির ভাগকে নেয়া হতো কোরিয়া থেকে। এ ছাড়াও ছিলেন চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও তাইওয়ানের নারী, যুবতীরা। দ্বিতীয় বিশ্বযুুদ্ধের সময় জাপানের সেনাবাহিনীর জন্য নারীদের জোরপূর্বক যৌনদাসী বানানো হয়েছিল এর স্বপক্ষে ফটোগ্রাফ রয়েছে। আছে জীবিতদের সাক্ষ্যও।

কিন্তু দক্ষিণ কোরিয়া যে ভিডিও ফুটেজ প্রকাশ করেছে তার গবেষকরা বলেছেন, এই ফুটেজটি চীনের ইউনান প্রদেশ থেকে ধারণ করেছিল যুক্তরাষ্ট্র-চীনের সেনারা। ইউনান প্রদেশটি তখন ছিল জাপানের অধীনে। নারীদের এভাবে জোর করে যৌনদাসী বানানোর বিষয়ে জাপানের ক্ষমা না চাওয়া ও ক্ষতিপূরণ না দেয়ায় দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে দীর্ঘদিন ধরে সম্পর্কে টান পড়েছে।

২০১৫ সালে দেশ দুটি একটি ঐকমত্যে আসে। তার অধীনে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চায় টোকিও। একই সঙ্গে নির্যাতিতদের ১০০ কোটি ইয়েন দিতে রাজি হয়। তারপরও এর উত্তাপ রয়েছে।

সম্প্রতি বুশানে জাপানের কনসুলেটের সামনে একটি ‘কমফোর্ট ওমেন’-এর মূর্তি বসায় জাপান। এ নিয়ে সৃষ্ট উত্তেজনায় দক্ষিণ কোরিয়ায় নিয়োজিত জাপানের রাষ্ট্রদূতকে সাময়িক সময়ের জন্য প্রত্যাহার করে নেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধচাঁপাইনবাবগঞ্জে তুলে নিয়ে ১০ বছরের শিশুকে ধর্ষণ
পরবর্তী নিবন্ধপঞ্চগড়ে অটো রাইস মিল থেকে ৭৩১ বস্তা সরকারি চাল উদ্ধার