দোয়ারায় অপ্রয়োজনীয় ফসলরক্ষা বাঁধের নামে ৪৮ লাখ টাকা অপচয়

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

দোয়ারাবাজার উপজেলায় ফসলরক্ষা বাঁধের নামে ৪৮ লাখ টাকার অপচয় হচ্ছে। বোর ফসলের বদলে সরিষা খেতে (রবি শস্যের জমিতে) দেওয়া হচ্ছে ৪৮ লক্ষ টাকার বাঁধ। উপজেলার নাইন্দার হাওরে সরকারী বরাদ্দের এমন অপচয় হচ্ছে।
দোয়ারাবাজার উপজেলার বড়বন্দ থেকে নাইকো সেতু পর্যন্ত (১৫ ও ২৭ নম্বর পিআইসি) প্রায় সোয়া দুই কিলোমিটার এলাকা নিয়ে নাইন্দার হাওরে দেওয়া হয়েছে মাটির বাঁধ। এটি এখানকার কিছু রবি শষ্যের জন্য দেওয়া বাঁধ। অথচ. রবি শস্যের মৌসুম ইতিমধ্যে শেষ হয়ে গেছে। এখানকার কোন জমিতে এখন আর কোন সবজী কিংবা শস্য নেই। এই অংশের জমিতে বোর’র চাষাবাদ হয় না। এই বাঁধটি যেদিকে নেওয়া হয়েছে, সেদিকে না নিয়ে দোয়ারাবাজার সদর ইউনিয়নের বড়বন্দ থেকে গুচ্চগ্রাম হয়ে নাইকো সেতুতে গেলে হাওরের কাজে লাগতো। এখন যেভাবে বাঁধ হয়েছে, হাওরের কোন কাজে লাগবে না। কেবল টাকার অপচয় হবে।
শরীফপুর গ্রামের সরিষা চাষী রেনু মিয়া বলেন, আমার সরিষা ও ধনিয়া খেতের উপর দিয়া বাঁধ দেয়ার সময় আমি বাধা দিয়েছিলাম, কিন্তু পিআইসির লোকজন আমারে প্রশাসনের ভয় দেখিয়ে আমার প্রায় ৩০ শতক জমি নষ্ট করেছেন। বড়বন্দ গ্রামের হারুন মিয়া বলেন, নদীর পাড়ে কিছু মরিচ খেত করেছিলাম। সব মরিচ খেত বাঁধ করার নামে নষ্ট করা হয়েছে। অথচ. এই বাঁধ মানুষের কোন কাজে আসবে না।
দোয়ারাবাজারের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান বললেন, আইডব্লিউএম থেকে পানি উন্নয়ন বোর্ডকে যে নকশা দেওয়া হয়েছে, সেই অনুযায়ী কাজ হচ্ছে। স্থানীয় লোকজনের মধ্যে দুটি মত আছে, কেউ বলছে বাঁধ কাজে আসবে, কেউ বলছে কাজে আসবে না।
দোয়ারাবাজার উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী মহুয়া মমতাজ বলেন, হাওরের এই অংশে কোন বোরো জমি নেই এটি সরেজমিনে গিয়ে দেখা গেছে। পাউবো কর্মকর্তারা তাঁদের নকশা অনুযায়ী এই কাজ করেছেন। আরেকটি কাজ একই ধরনের ছিল, পরে দেখা গেছে এই অংশে পাকা সড়ক।

পূর্ববর্তী নিবন্ধসুনামগঞ্জ পৌরসভায় মেয়র পদে উপ-নির্বাচন ২৯ মার্চ
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জ-৫ আসনের এমপি পদপ্রার্থী টি এইচ এম জাহাঙ্গীর গ্রেফতার