দেশের অর্থনীতিতে পুঁজিবাজারে গুরুত্ব কোনভাবে খাটো করে দেখার সুযোগ নেই : হাফিজ

পপুলার২৪নিউজ ফিরোজ মিয়া:

দেশের অর্থনীতিতে পুঁজিবাজারের অবদান অস্বীকার করার কোনও উপায় নেই। একটি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি নিভর করে পুঁজিবাজারের উপর। এ কারণে পুঁজিবাজারে গুরুত্ব কোনভাবে খাটো করে দেখার সুযোগ নেই। কারণ দেশের শিল্প কলকারখানা অবকাঠামো উন্নয়নে যে অর্থের প্রয়োজন হয় তা পুরোপুরি ব্যাংক দিতে পারে না। এ অবস্থায় অবকাঠামো উন্নয়ন ও উৎপাদন বাড়াতে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহ করে এ চাহিদাপূরণ করা হয়ে থাকে। এ অর্থের যোগান দিয়েছে পুঁজিবাজার। আজ এ প্রতিবেদকের সঙ্গে একান্ত আলাপকালে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনে (বিএমবিএ) সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ এ হাফিজ এ মন্তব্য করেছেন।
হাফিজ বলেন, আমাদের দেশে ব্যাংক, বীমা ও কোম্পানিগুলোর অভিহিত মুলধন ও পরিশোধিত মুলধন কত ছিল, বর্তমানে পুঁজিবাজার থেকে টাকা তুলে এক একটা কোম্পানি হাজার কোটি টাকা মুলধন হয়েছে।
তাই একটি স্থিতিশীল পুঁজিবাজার একটি দেশের অর্থনীতিকে গতিশীল করে। বিশ্বের যে সব রাষ্ট্র উন্নত শিখরে উঠেছে পুঁজিবাজারকে কেন্দ্র করে হয়েছে। হাফিজ বলেন, ইউরোপ আমরিকা, জাপান, চীন, ভারত, আজ উন্নত শিখরে উঠেছে সে জন্য পুঁজিবাজারে অবদান ছিল বেশি। তিনি বলেন, আমেরিকায় অনেক বার ধস হয়েছে ভারতে হয়েছে। কিন্তু তারা সঙ্গে সঙ্গে পদক্ষেপ নিয়েছে। কিন্তু আমাদের দেশে আমলাতান্তিক জটিলতার কারণে সময় অনেক বেশি নেয়। যা বাজারের জন্য সহায়ক ভুমিকা পালন করতে দেরি করে ফেলে।
হাফিজ বলেন, দেশের অর্থনীতি সূচক ইতিবাচক। তিনি বলেন সার্কভুক্ত রাস্ট্রের মধ্য আমাদের দেশের রিজার্ভ ২ নাম্বারে। এবং আমাদের দেশে অর্থনীতির দিনে দিনে এগিয়ে যাচ্ছে।
হাফিজ বলেন, বাজার দরপতনের কারণ হল বিনিয়োগকারীদের মধ্য এক ধরনের আস্থাহীনতার অভাব। তিনি আরও বলেন, ব্যাংকের শেয়ারের ব্যাপারে বলেন, ব্যাংকের শেয়ারের দর খুব নিচে নেমে গেছে। হাফিজ বলেন, পুঁজিবাজারে ওঠা-নামা করবে এটাই নিয়ম। হাফিজ বলেন বর্তমানে পুঁজিবাজারে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারী নেই সে জন্য লেনদেন কম হচ্ছে। বিনিয়োগকারীদের উদ্দেশ্যে হাফিজ বলেন, ‘শেয়ারবাজার মানে ঝুঁকিপূর্ণ জায়গা। এখানে যারা বিনিয়োগ করতে আসবেন তাদের অবশ্যই বাজার সম্পর্কে ভালো ধারণা এবং জ্ঞান থাকতে হবে। না বুঝে কিংবা কারও কথা শুনে এ বাজারে বিনিয়োগ করতে আসা উচিত নয়। শেয়ারবাজার সম্পর্কে বাস্তবজ্ঞান থাকতে হবে। ধার দেনা করে পুঁজিবাজারে বিনিয়োগ কার ঠিক করা হবে না। যাদের অলস টাকা আছে তারাই পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারেন।

পূর্ববর্তী নিবন্ধআরেক মামলায়ও আদালত বদলে খালেদার আবেদন
পরবর্তী নিবন্ধযশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি