দুষ্টু শিশুদের শাসনে নয়, ধৈর্য ধরে বড় করুন

পপুলার২৪নিউজ ডেস্ক:
সব সন্তানই বাবা-মার কাছে সমান আদরের হয়। তারপরও অনেক সময় যে সন্তানটি বেশি দুষ্টুমি করে, তাকেই একটু বেশি শাসন করে থাকেন বাবা-মা।

এটা তারা ইচ্ছে করে করেন না, যেমন : মা কাজে ব্যস্ত এমন সময় শিশুটি খেলতে গিয়ে মেঝেতে পানি ফেলে দিল বা প্রিয় কিছু ভেঙে দিল; এসময় মা রাগ সমলাতে না পেরে ঠাস করে শিশুর গালে একটা চড় বসিয়ে দিলেন! কিন্তু সেটা ইচ্ছে করে নয়। এমনটা করলে অভিভাবকরা সন্তানদের সঠিকভাবে সামলাতে পারেন না, তা কিন্তু নয়।

নানা ব্যস্ততার কারণে বিরক্ত হয়ে এরকমটা হয়ে যেতেই পারে!

বিশেষজ্ঞদের মতে, সন্তান যদি খুব দুষ্টু হয়, তাহলে একটা সময়ে গিয়ে বাবা-মায়েরা আর ধৈর্য ধরে রাখতে পারেন না। আর তখনই দেখা দেয় নানা সমস্যা। বাবা-মা হওয়া খুবই ঝামেলার কাজ, এমনটা ভেবে এই দায়িত্ব থেকে দূরে পালানো মোটেই কাজের কথা নয়।

কারণ এ বিষয়ে কারও সন্দেহ নেই যে, সন্তান হওয়ার পর স্বামী-স্ত্রীর জীবন খুশিতে ভরে যায়, আসে অনেক আনন্দও। তাই সন্তান হওয়া মানেই জীবন শেষ, এমনটা ভেবে নেয়ার কোনো কারণ নেই।

বিশেষজ্ঞরা একাধিক গবেষণায় দেখেছেন, শিশুদের বড় করে তুলতে বেশিরভাগ বাবা-মা প্রায় একই ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকেন। আর সেই পদ্ধতিটি হল অতিরিক্ত সতর্কতা বা কঠিন নিয়মে বেঁধে তাদের বড় করে তোলা।

এ ব্যপারে কথা না বলে, বরং চলুন এবার জেনে নেয়া যাক গবেষকরা দুষ্টু শিশু লালন-পালনে বাবা-মাকে কী পরামর্শ দিয়েছেন:

* শিশুরে বড় করা মোটেই সহজ কাজ নয়। তাদের ছোট ছোট চাহিদার দিকে নজর রাখতে হবে। তাই বলে সন্তান যা চাইবে তাই দেবেন না। তবে দুষ্টুমি কমাতে শর্ত জুরে দিয়ে তাকে উৎসাহিত করতে উপহার তো দিতেই পারেন।

* সন্তান কোনও খারাপ বন্ধু সঙ্গে মিশছে কি না সেদিকে নজর দিতে হবে। সেই সঙ্গে তাদের যথাযথ শিক্ষিত করে তোলাও বাবা-মার প্রাথমিক দায়িত্বের মধ্যে পড়ে।

* একথা মানতেই হবে যে সন্তান জন্মের পর বাবা-মায়েদের কাজ বহুগুণে বেড়ে যায়। এইসব অতিরিক্ত কাজ করার জন্য যতই কাজের লোক রাখা হোক না পরিস্থিতির তেমন কোনো পরিবর্তন হয় না। তাই তো অনেকের কাছে শিশু বড় করা একটা কঠিন, ক্লান্তিকর কাজে পরিণত হয়।

* ছোটরা তো দুষ্টু হবেই। তাই তো যতদিন না শিশু একটু বড় হচ্ছে, ততদিন বাবা-মায়েদের এইসব সামলেই হবে। কিছু বাবা-মা তাদের শিশুদের দুষ্টুমি মেনে না নিয়ে পালাতে চান। দায়িত্ব ছেড়ে দিতে চান স্কুলের ওপর। ফলে শুরু হয় নানা সমস্যা।

* শিশুরা একটু একরোখা হবে, এটাই স্বাভাবিক। তাই বলে সেই অজুহাতে আপনি দায়িত্ব ছেড়ে পালাতে চাইবেন, এ কেমন কথা। এ কথা ভুলে যাবেন না, যে সন্তান  যতো বড় হবে, তত তাদের স্বভাবে পরিবর্তন আসবে।

শিশু বেশি দুষ্টু হলে ভেঙে পরবেন না, বরং একটু ধৈর্য ধরুন।কারণ সন্তানটি আপনার; সে যদি বিপথে যায়, তাহলে সারা জীবন নিজেকে দুষবেন আপনি।

পূর্ববর্তী নিবন্ধজাসাসের নতুন কমিটি ঘোষণা
পরবর্তী নিবন্ধজরায়ু ক্যানসারের প্রাথমিক লক্ষণ