তাঁরা আমাদের গর্ব, অনুপ্রেরণা

পুলার২৪নিউজ ডেস্ক :

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী ও রূপা হক। বাঙালি এই তিন কন্যা এখন আমাদের অনুপ্রেরণা। গণমাধ্যমের কল্যাণে আমরা সবাই জেনেছি তাঁদের সাফল্যের কথা। তাঁদের এই সাফল্যে আমরা আনন্দিত, গর্বিত।
বাঙালি এই তিন কন্যা সদ্য অনুষ্ঠিত যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে আবারও এমপি নির্বাচিত হয়েছেন। তিনজনই গতবারের চেয়ে বড় ব্যবধানে বিজয়ী হয়েছেন।
এমন খুশির খবরে কার মন আনন্দে নেচে উঠবে না? বিদেশের মাটিতে বাঙালি যে কারও সাফল্যে আমাদের মন উদ্বেলিত হয়ে ওঠে। আর বাঙালি নারীরা যদি এই সাফল্যের স্বাক্ষর রাখেন, তাহলে তো কোনো কথাই নেই। আনন্দের মাত্রা দ্বিগুণ হয়। উপযুক্ত পরিবেশ ও সুযোগ পেলে যে বাঙালি নারীরা উন্নতির শিখরে পৌঁছাতে পারেন, আমরা বহুভাবে বহুবার তার প্রমাণ পেয়েছি।
রুশনারা আলীর জন্ম সিলেট জেলার বিশ্বনাথে। মাত্র সাত বছর বয়সে পরিবারের সঙ্গে লন্ডনে পাড়ি জমান তিনি। সেখানেই তাঁর বেড়ে ওঠা, লেখাপড়া সবকিছু। তার সব কাজের ব্যাপারে পরিবারের ছিল অকুণ্ঠ সমর্থন। তিনি এ নিয়ে তৃতীয়বারের মতো ব্রিটিশ পার্লামেন্টের সদস্য নির্বাচিত হলেন।
রূপা হকের আদি বাড়ি পাবনায় হলেও তাঁর জন্ম যুক্তরাজ্যের বার্মিংহামে। জন্মের আগেই তাঁর বাবা-মা বাংলাদেশ থেকে অভিবাসী হয়ে ব্রিটেনে আসেন। ১৯৮০ সালে আট বছর বয়সে বিবিসির স্কুল প্রোগ্রামে তিনি অংশ নেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৩ সালে গ্র্যাজুয়েশন ডিগ্রি নেন তিনি। ১৯৯৯ সালে তিনি পিএইচডি সম্পন্ন করেন ইস্ট লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে। পরিবারের সমর্থন ছাড়া এসব করা সম্ভব ছিল না। তিনি দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন।
আর টিউলিপ রেজওয়ানা সিদ্দিক তো এ দেশের সব মানুষের কাছে খুব পরিচিত একটি নাম। তিনি বঙ্গবন্ধু-কন্যা শেখ রেহানার মেয়ে। তাঁর প্রতি পরিবারের সমর্থনের কথা বলা তো বাহুল্যই। টিউলিপও দ্বিতীয় মেয়াদে এমপি নির্বাচিত হয়েছেন।
সুযোগ পেলে আর পরিবারের সমর্থন পেলে যে আমাদের দেশের মেয়েরা অনেক ওপরে উঠতে পারেন, তার প্রমাণ আরও আছে। রাজনীতি থেকে শুরু করে খেলাধুলা কোথায় তাঁরা সাফল্যের স্বাক্ষর রাখতে পারেননি? শুধু পেরেছেন নয়, ভালোভাবেই পেরেছেন। সব ক্ষেত্রে নারীরা দক্ষতার পরিচয় দিচ্ছেন। এখন সেনাবাহিনীতে নারীরা গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। বিমান চালাচ্ছেন। পোশাকশিল্পে নারীরা সকাল থেকে রাত পর্যন্ত অক্লান্ত পরিশ্রম করে দেশের উন্নয়নে অবদান রাখছেন। ওয়াসফিয়া নাজরীন, নিশাত মজুমদার এভারেস্টে উঠেছেন। সাউথ এশিয়ান গেমসে মাবিয়া আক্তার ও মাহফুজা খাতুন যথাক্রমে ভারোত্তোলন ও সাঁতারে সোনা জয় করে দেশের জন্য সম্মান বয়ে এনেছেন। শিরীন শারমিন চৌধুরী সংসদে স্পিকারের দায়িত্ব পালন করছেন দাপটের সঙ্গে। এমন আরও বহু নাম আছে। তাঁদের সবার এগিয়ে যাওয়ার পথ যে মসৃণ ছিল এমন নয়। কিন্তু সব বাধা পেরিয়ে তাঁরা আজ স্বমহিমায় উজ্জ্বল। তাঁরা নারী জাগরণের পথিকৃৎ বেগম রোকেয়ার প্রকৃত অনুসারী। এঁরা সবাই আমাদের গর্ব। এদের দেখে অন্যরাও অনুপ্রাণিত হতে পারেন।
তবে এটাও ঠিক যে আমাদের দেশের অনেক মেয়ে সুযোগের অভাবে নিজেদের বিকশিত করতে পারছেন না। বাল্যবিবাহের শিকার হয়ে অনেক মেয়ের অনেক সম্ভাবনা অঙ্কুরেই বিনষ্ট হচ্ছে। আবার বাল্যবিবাহ না হলেও অনেক মেয়ে বিয়ের পর পড়ালেখা ছেড়ে দিতে বাধ্য হচ্ছে নানা কারণে। কেউ সন্তান দেখভালের জন্য, কেউ স্বামীর চাপে, কেউ শাশুড়ির চাপে। একই কারণে অনেক নারী চাকরি ছেড়ে দিচ্ছেন। নারীর প্রতি সহিংসতা তাঁদের মারাত্মকভাবে পিছিয়ে দিচ্ছে। ফলে কোনো কিছু করে ওঠা বা হয়ে ওঠা তাঁদের পক্ষে আর সম্ভব হয় না। কাজেই দেশের প্রতিটি পরিবারকে সচেতন হতে হবে। বাড়ির মেয়েটিকে উপযুক্ত শিক্ষা দিতে হবে। তাকে এগিয়ে যেতে সাহায্য করতে হবে। সমাজের ভ্রুকুটি থাকবে, নানা বাধা থাকবে। কিন্তু সেসব ভ্রুকুটিকে উপেক্ষা করতে হবে। বাধাকে করতে হবে জয়। তাহলেই বাংলার ঘরে ঘরে জন্ম নেবে টিউলিপ, রূপা আর রুশনারার মতো পথিকৃৎ নারীরা।
রোকেয়া রহমান : সাংবাদিক

পূর্ববর্তী নিবন্ধখালেদা জিয়ার আন্দোলনের হুমকি ফাঁকা বুলি : কাদের
পরবর্তী নিবন্ধটাঙ্গাইল-৬ আসনের আস্থার প্রতীক আহসানুল ইসলাম টিটু