ঢাকায় আসছে বিশ্বব্যাংকের উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধি দল

পপুলার২৪নিউজ ডেস্ক:

চলতি মাসেই ঢাকা সফরে আসছে বিশ্বব্যাংকের উচ্চ ক্ষমতাসম্পন্ন একটি প্রতিনিধি দল। আগামী ১২ জুন থেকে ১৪ জুন পর্যন্ত প্রতিনিধি দলটি বাংলাদেশে অবস্থান করবে।প্রতিষ্ঠানটির ঢাকা অফিস জানিয়েছে, এসময় বিশ্বব্যাংকের এই দলটি সরকারি অর্থ ব্যবস্থাপনা কৌশল (পিএফএমএস) বাস্তবায়ন বিষয়ে আলোচনা করবে। এছাড়া বাংলাদেশের ব্যাংকটির সহায়তা বাড়ানোর বিষয়েও আলোচনা হবে এই সফরে।

সফরকালে তারা ইন্সটিউট অফ চার্টাড অ্যাকাউনটেন্টস অব বাংলাদেশ বা আইসিএবি এর একটি ই-লার্নিং কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানেও যোগ দেবে।

পাশাপাশি এই সময় প্রতিনিধি দলটি অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগের কর্মকর্তা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও আইসিএবি’র কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে অর্থমন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

অর্থমন্ত্রণালয় সূত্র আরও জানিয়েছে, পিএফএমএস ইস্যুতে অর্থমন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে একটি আনুষ্ঠানিক আলোচনা সভা হওয়ার কথা রয়েছে এই সময়ে।

উল্লেখ, বিশ্ব ব্যাংক বাংলাদেশের অন্যতম দাতা সংস্থা হিসেবে দীর্ঘদনি ধরেই অনুদান ও ঋণ সহায়তা দিয়ে আসছে। একটা সময় ছিল যখন বাংলাদেশ সংস্থাটির অর্থ সহায়তার ওপর অনেকটাই নির্ভরশীল ছিল। কিন্তু এর মধ্যেই বাংলাদেশের সাথে বিশ্বব্যাংকের মতো সংগঠনের সম্পর্কের ধরনটা অনেকটাই বদলে গেছে। বাংলাদেশ এখন আর বিশ্বব্যাংকের ওপর অতটা নির্ভরশীল নয়।

নির্ভরশীলতা কমে যাওয়ার অন্যতম কারণ বিশ্বব্যাংকের সহায়তার সাথে নানা শর্ত আরোপ করে। কিন্তু বাংলাদেশের সামনে এই শর্ত ছাড়াই সহায়তার জন্য আছে এশিয়া ইনফ্রাস্ট্রাকচার ব্যাংক, চীন বা জাপানের মতো দাতা সংস্থা বা দেশ।

এ বিষয়ে কিছু দিন আগে অর্থনীতিবিদ এম এম আকাশ একটি সংবাদমাধ্যমকে বলেছিলেন, বাণিজ্য ও বৈদেশিক বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশ এতটাই এগিয়েছে যে দেশটির ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ তিন মাসের আমদানির চেয়েও অনেক বেশি। সুতরাং বাংলাদেশের কোন জরুরি দরকার পরলে বিশ্বব্যাংক বা আইএমএফের কাছে ধর্না দিতে হয় না বরং বিশ্বব্যাংকেই আলোচনার টেবিলে নরম সুরে কথা বলত হয়।

সেই নরম সুরের ধারাবাহিকতায় গত বছর বাংলাদেশ সফর করেন সংস্তাটির প্রধান জিম ইয়ং কিম। আর এবার আসছে উচ্চ ক্ষমতার একটি প্রতিনিধি দল।

পূর্ববর্তী নিবন্ধঅনলাইন ভ্যাট নিবন্ধন ছাড়া খালাস হবে না পণ্য
পরবর্তী নিবন্ধকাতারে নিষেধাজ্ঞা পাত্তা দিচ্ছে না জাতিসংঘ