ডিগ্রি পরিবর্তনের দাবিতে উপাচার্য অবরুদ্ধ

জেলা প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ডিগ্রির নাম পরিবর্তনের দাবিতে আজ রোববার প্রশাসনিক ভবন ঘেরাও করেন শিক্ষার্থীরা। এ সময় উপাচার্য ও শিক্ষক-কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন।

বিশ্ববিদ্যালয়ের বিএসসি ইন এগ্রিকালচার অ্যান্ড এগ্রিবিজনেসের (অনার্স) শিক্ষার্থীরা তাঁদের ডিগ্রির নাম পরিবর্তন করে বিএসসি ইন এগ্রিকালচার (অনার্স) করার দাবিতে প্রশাসনিক ভবন ঘেরাও করেন।

আন্দোলনকারী কয়েকজন শিক্ষার্থীর সঙ্গে কথা বলে জানা যায়, ডিগ্রির নাম পরিবর্তন নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কৃষি অনুষদের ডিনকে চেয়ারম্যান করে নয় সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি করে। ১৫ কার্য দিবসের মধ্যে তাদের সুপারিশ জমা দেওয়ার কথা। যার শেষ দিন ছিল আজ রোববার। এরই পরিপ্রেক্ষিতে আজ সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা প্রশাসনিক ভবনের বাইরে অবস্থান নেন। দুপুর ১২টার দিকে এ বিষয়ে জানতে সাবেক উপাচার্য অধ্যাপক মো. রুহুল আমিনের কাছে যান শিক্ষার্থীরা। কারণ তিনি উপাচার্যের দায়িত্বে থাকা অবস্থায় ওই অনুষদ খোলা হয়।

শিক্ষার্থীদের অভিযোগ, তাঁদের দাবি নিয়ে কথা বলার একপর্যায়ে শিক্ষকেরা তাঁদের ধাক্কা দিয়ে বের করে দেন। এ সময় ধাক্কাধাক্কিতে অন্তত ২০ জন ছাত্রী মাটিতে পড়ে গিয়ে আহত হন। এ সময় উত্তেজিত শিক্ষার্থীরা সেখানে ভাঙচুর চালান।

শিক্ষার্থীরা জানায়, তারা ক্লাস, পরীক্ষা সব বর্জন করেছেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তাঁরা।

পূর্ববর্তী নিবন্ধচাঁপাইনবাবগঞ্জে ধর্ষণ মামলায় দুজনের যাবজ্জীবন কারাদণ্ড
পরবর্তী নিবন্ধসমুদ্রে নিম্নচাপ, ৩ নম্বর সতর্ক সংকেত