ডিএসই থেকে রাজস্ব বেড়েছে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আদায়ের পরিমাণ বেড়েছে। চলতি বছরের আগস্টের চেয়ে সেপ্টেম্বর মাসে ৩ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার ৮১৩ টাকা রাজস্ব বেড়েছে। ডিএসইর হালনাগাদ প্রতিবেদনে থেকে এ তথ্য জানা গেছে।

ডিএসইর দুই খাত থেকে রাজস্ব সংগ্রহ করা হয়। এর মধ্যে ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউসগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়।

১৯৮৪ সালের ট্যাক্স অর্ডিন্যান্সের ৫-বিবি-বি ধারা অনুযায়ী ট্রেকহোল্ডার বা সদস্যদের কাছ থেকে রাজস্ব আদায় করে ডিএসই। আর ৫৩-বি ধারা অনুযায়ী উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার লেনদেন থেকে রাজস্ব আদায় করা হয়।

সেপ্টেম্বর মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৩০ কোটি ৮১ লাখ ৫০ হাজার ৩৫ টাকা। আগস্ট মাসে এর পরিমাণ ছিল ২৭ কোটি ১৩ লাখ ১৪ হাজার ২২২ টাকা। সুতারাং সেপ্টেম্বরে রাজস্ব আদায় বেড়েছে ৩ কোটি ৬৮ লাখ ৩৫ হাজার ৮১৩ টাকা।

সেপ্টেম্বর মাসে ডিএসইর সদস্য প্রতিষ্ঠান থেকে সরকারের রাজস্ব আয় হয়েছে ১৯ কোটি ৯২ লাখ ৯৫ হাজার ৯৮৫ টাকা। আগস্টে এর পরিমাণ ছিল ১৯ কোটি ৫৮ লাখ ৮০ হাজার ২৩৪ টাকা। সেই হিসাবে এ খাত থেকে সেপ্টেম্বরে রাজস্ব আদায় বেড়েছে ৩৪ লাখ ১৫ হাজার ৭৫১ টাকা।

উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে সেপ্টেম্বরে রাজস্ব আদায় হয়েছে ১০ কোটি ৮৮ লাখ ৫৪ হাজার ৫০ টাকা। আগস্ট মাসে এ খাতে রাজস্বের পরিমাণ ছিল ৭ কোটি ৫৪ লাখ ৩৩ হাজার ৯৮৮ টাকা। অর্থাৎ সেপ্টেম্বরে ডিএসইর উদ্যোক্তা-পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায় বেড়েছে ৩ কোটি ৩৪ লাখ ২০ হাজার ৬২ টাকা।

পূর্ববর্তী নিবন্ধপুঁজিবাজারে বেশি বিনিয়োগ করায় ৭ ব্যাংককে জরিমানা
পরবর্তী নিবন্ধপুঁজিবাজারে মূল্য সংশোধন