ডিএসইর দুই ব্রোকারকে জরিমানা করেছে বিএসইসি

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
আইন লঙ্ঘন করায় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) দুই স্টেকহোল্ডারকে (ব্রোকারেজ হাউজ) ২০ লাখ টাকা করে মোট ৪০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। স্টেকহোল্ডার দুটি হলো- সাদ সিকিউরিটিজ লিমিটেড এবং এএনএফ ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। বিএসইসির চেয়ারম্যান এম খায়রুল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত ৬১৯তম কমিশন সভায় এ জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়।

বিএসইসি জানিয়েছে, প্রতিষ্ঠানটি দু’টি সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুলস ১৯৮৭ এর রুল ৮এ(১) এবং রুল ৮এ(২) লঙ্ঘন করেছে। একই সঙ্গে সাদ সিকিউরিটিজ নগদ হিসাবে ঋণ দিয়েও অনিয়ম করেছে। নগদ হিসাবে ঋণ দেয়ার মাধ্যমে প্রতিষ্ঠানটি মার্জিন রুল ১৯৯৯ এর রুল ৩ (১) ও (২) ভঙ্গ করেছে। একই সঙ্গে পাঁচ লাখ টাকার ওপরে নগদ লেনদেন মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ১৯৮৭ এর রুল ৮(১)(সিসি)(র) ভঙ্গ করেছে। এছাড়া পরিচলক এবং তাদের পরিবারের সদস্য, অনুমোদিত প্রতিনিধিদের হিসাবে ঋণ দেয়া, পর্যাপ্ত ব্যালেন্স না থাকা সত্ত্বেও টাকা উত্তোলন এবং অনুমোদিত প্রতিনিধিদের নামে হিসাব পরিচালনা করেছে সাদ সিকিউরিটিজ।
এর মাধ্যমে কমিশনের নির্দেশনা (এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১), সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি ৪(৪) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সির্টিফিকে) ২০১৩ সালের বিধমালার ১৪(৩)(আইভি) ভঙ্গ করেছে সাদ সিকিউরিটিজ। এসব অনিয়মের কারণে প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।
অপর প্রতিষ্ঠান এএনএফ ম্যানেজমেন্ট ‘জেড’ ক্যাটাগরির শেয়ারে বিনিয়োগকারীদের ঋণ দিয়ে মার্জিন রুল ১৯৯৯ এর রুল ৩ (১২)(ডি) ভঙ্গ করেছে
প্রতিষ্ঠানটির ব্যাক অফিস স্টক রিপোর্ট এবং ডিপি হোল্ডিং রিপোর্টের মধ্যে গরিমিল খুঁজে পেয়েছে বিএসইসি। এর গরমিলের ফলে সিকিউরিটিজি অ্যান্ড এক্সচেঞ্জ রুল ১৯৮৭ এর রুল ৮এ এবং ডিপটিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা ২০০৩ এর প্রবিধান ৩৪(১) এবং ৩৪(২) লঙ্ঘন হয়েছে। এছাড়া ডিলার হিসাব, ব্যবস্থাপনা পরিচালক, প্রধান নির্বাহী কর্মকর্তা, অনুমোদিত প্রতিনিধি ও তাদের পরিবারের সদস্যদের নামে হিসাব পরিচালনা এবং নগদ হিসাবে ঋণ দিয়েছে এএনএফ ম্যানেজমেন্ট। এর মাধ্যমে কমিশনের নির্দেশনা (এসইসি/সিএমআরআরসিডি/২০০১-৪৩/৩১), সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার, স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর বিধি ৪(৪) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ট্রেডিং রাইট এনটাইটেলমেন্ট সির্টিফিকে) ২০১৩ সালের বিধমালার ১৪(৩)(আইভি) ভঙ্গ করেছে প্রতিষ্ঠানটি। এসব অনিয়মের কারণে প্রতিষ্ঠানটিকে ২০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবিডি অটোকারের প্রত্যেক পরিচালককে জরিমানা করেছে বিএসইসি
পরবর্তী নিবন্ধশীতের সবজি ভরপুর থাকায় সবজিতে স্বস্তি হলেও পেঁয়াজে অস্বস্তি