ট্রাম্প মানুষকে ঘৃণা করতে শিখিয়েছেন: তসলিমা নাসরিন

পপুলার২৪নিউজ ডেস্ক:
বরাবরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে আসছেন বিখ্যাত নারীবাদী লেখিকা তসলিমা নাসরিন। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে দেশ ছাড়ার হুমকি দেওয়ার পর গুলি চালিয়ে ভারতীয় এক প্রকৌশলীকে হত্যার ঘটনায় তোলপাড় চলছে আন্তর্জাতিক মহলে। এই ঘটনার তীব্র নিন্দা এবং প্রতিবাদ উঠছে বিভিন্ন মহল থেকে। এর পরিপ্রেক্ষিতে আবারও ট্রাম্পের সমালোচনায় মুখর হলেন তসলিমা।

নিজের ভেরিফাইড ফেইসবুক পেইজে এক স্ট্যাটাসের মাধ্যমে নিজের মতামত প্রকাশ করেছেন নির্বাসিত লেখিকা। তিনি লিখেছেন, “ট্রাম্প মানুষকে শিখিয়েছেন ঘৃণা করতে। মুসলিমদের ঘৃণা করতে। কালো বাদামি হলুদদের ঘৃণা করতে। শরণার্থিদের ঘৃণা করতে। গরিব বিদেশিদের ঘৃণা করতে। পঙ্গুদের ঘৃণা করতে। তাই লোকে ঘৃণা করছে। ঘৃণা করতে করতে এক সাদা আমেরিকান আজ দুজনকে গুলি করেছে। দুজনই ভারতীয়। দুজনই ইঞ্জিনিয়ার। একজন গুলিতে মারা গেছে, আরেকজন বেঁচে আছে। ”

ট্রাম্প যুগের আসন্ন বিপদ সম্পর্কেও আশঙ্কা উঁকি দিয়েছে নির্বাসিত লেখিকার মনে। তাই তিনি লিখেছেন, “মনে হচ্ছে আরও লোককে মরতে হবে এভাবে। মানুষ তো আসলে একইরকম দেখতে। হিন্দু দেখতে মুসলমানের মতো, মুসলমান দেখতে হিন্দুর মতো, খিস্টান দেখতে ইহুদির মতো, ইহুদি দেখতে মুসলমানের মতো। রিফিউজি দেখতে সিটিজেনের মতো। সিটিজেন দেখতে রিফিউজির মতো। আমরা মানুষকে কী করে আলাদা করবো মানুষ থেকে!”

মেরিকার কানসাসে গার্মিন ইন্টারন্যাশনালে কর্মরত প্রকৌশলী শ্রীনিবাস কুচিভোতলাকে গুলি করে হত্যা করে মার্কিন নৌবাহিনীর সাবেক সদস্য অ্যাডাম পুরিনটন। তিনি গুলি করার আগে বলতে থাকেন “মধ্যপ্রাচ্যের লোকজন আমার দেশ ছেড়ে চলে যাও। “

পূর্ববর্তী নিবন্ধরেসিপি : বাড়িতেই বানান স্বাস্থ্যকর এগ টমেটো সুপ
পরবর্তী নিবন্ধযা খেলে ফুসফুস ঠিক থাকবে