টুইটারের কাছে ট্রাম্পের দাম ২০০ কোটি ডলার?

পপুলার২৪নিউজ ডেস্ক:
সামাজিক যোগাযোগমাধ্যম যে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত জানানোর প্রধান মাধ্যম হতে পারে, তা বোধ হয় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই প্রথম চালু করেছেন। তিনি বেছে নিয়েছেন টুইটারকে। ১৪০ অক্ষরের মধ্যেই তিনি কখনো কোনো দেশের রাষ্ট্রপ্রধানের সমালোচনা করছেন, কখনো নিজ দেশের সংবাদমাধ্যমকে ধুয়ে দিচ্ছেন, আবার কখনো প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিকে অপসারণের ঘোষণাও দিচ্ছেন।

ট্রাম্পের এমন কার্যকলাপে পোয়াবারো টুইটারের। একজন বিশ্লেষক বলছেন, টুইটারের কাছে ট্রাম্পের বাজারমূল্য এখন ২০০ কোটি ডলারের বেশি!

টুইটার অবশ্য মার্কিন প্রেসিডেন্টের কল্যাণে তাদের আর্থিক লাভের বিষয়টি নিয়ে কখনো মুখ খোলেনি। এ নিয়ে বাজার বিশ্লেষণ করেছেন মনেস ক্রেসপি হার্ড অ্যান্ড কোম্পানির বিশ্লেষক জেমস চাকমাক। তিনি বলেছেন, যদি ডোনাল্ড ট্রাম্প হুট করে টুইট করা বন্ধ করে দেন, তবে সামাজিক যোগাযোগের মাধ্যমটি ২০০ কোটি ডলারের বাজারমূল্য হারাবে। এই পরিমাণ অর্থ টুইটার ইনকরপোরেশনের মোট বাজারমূল্যের প্রায় এক-পঞ্চমাংশ।

মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গকে দেওয়া এক সাক্ষাৎকারে জেমস চাকমাক বলেছেন, ডোনাল্ড ট্রাম্প টুইটার ছেড়ে দিলে প্রতিদিন সক্রিয় ব্যবহারকারীদের মাধ্যমে কোম্পানিটি যে হারে অর্থ আয় করে, তা কমে আসবে। একই সঙ্গে টুইটারের যে ভাবমূর্তি তৈরি হয়েছে, এতেও টান পড়বে এবং ব্যবসা সংকুচিত হবে।

জেমস বলেন, ‘বিনা মূল্যে প্রতিষ্ঠানের প্রচার চালাতে মার্কিন প্রেসিডেন্টের চেয়ে ভালো কোনো বিকল্প নেই।’

টুইটার কখনো নিজেদের প্রতিদিনের ব্যবহারকারীর মোট সংখ্যা প্রকাশ করেনি। তবে জেমস চাকমাক মনে করেন, সংখ্যাটি হবে ১২ কোটি ৫০ লাখের কাছাকাছি। গত জুলাই মাসে টুইটার জানিয়েছিল, দ্বিতীয় প্রান্তিকে দিনপ্রতি সক্রিয় ব্যবহারকারীর পরিমাণ ১২ শতাংশ বেড়েছে। ২০১৬ সালের হিসাবের সঙ্গে তুলনা করে এটি জানিয়েছিল টুইটার।

‘বিশিষ্ট টুইটার ব্যবহারকারী’ ট্রাম্পের নিজের অনুসারী বা ফলোয়ার আছে ৩ কোটি ৬০ লাখ। ২০০৯ সালে টুইটারে অ্যাকাউন্ট খোলার সময় থেকে তুলনা করলে এখন ৩৫ হাজার গুণেরও বেশি টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট।

গত বৃহস্পতিবার প্রকাশিত এক লিখিত বক্তব্যে চাকমাক বলেন, টুইটারের ব্যবসা এখনো ‘গুরুত্ব কমে যাওয়া রাজনৈতিক প্রাসঙ্গিকতা’-সংক্রান্ত ঝুঁকির মুখোমুখি হয়নি। এই বিশ্লেষকের মতে, বর্তমান পরিস্থিতিতে প্রয়োজন সঠিক কৌশল অবলম্বন করা। কিন্তু টুইটার এখনো সুযোগ কাজে লাগাতে পারছে না।

মজার বিষয় হলো, গত নভেম্বরে ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার পর টুইটারের শেয়ারের দাম ১৪ শতাংশ কমে গিয়েছিল। ব্লুমবার্গের দেওয়া তথ্য অনুযায়ী, বাজারে কোম্পানিটির বর্তমান মূলধনের পরিমাণ ১ হাজার ১৭০ কোটি ডলার। সূত্র: ব্লুমবার্গ অনলাইন

পূর্ববর্তী নিবন্ধআনিসুল হককে নিয়ে স্ত্রী রুবানার ফেসবুক স্ট্যাটাস
পরবর্তী নিবন্ধবন্যায় নিজেদের ব্যর্থতা ঢাকতে ঢাকা, দিল্লি ও কাঠমান্ডুকে দোষারোপ