`ঝুঁকি নেওয়ার ক্ষমতা না থাকলে পুঁজিবাজারে বিনিয়াগ থেকে বিরত থাকার পরামর্শ,

পপুলার২৪নিউজ ডেস্ক: ঝুঁকি নেওয়ার ক্ষমতা না থাকলে পুঁজিবাজারে বিনিয়াগ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন বাংলাদেশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান।

তিনি বলেন, ঝুঁকি নেওয়ার ক্ষমতা থাকলেই পুঁজিবাজারে বিনিয়োগ করবেন। অন্যথায় নয়। কারণ পুঁজিবাজারে যেমন দ্রুত মুনাফা করা সম্ভব,তেমনি রয়েছে ঝুঁকির আশঙ্কা। তবে জেনে বুঝে বিনিয়োগ করলে ঝুঁকি কমানো সম্ভব।

BSEC Saifur Rahman (1)

আজ শনিবার নোয়াখালির  ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজের চৌমুহনি শাখায় আয়োজিত কর্মশালায় তিনি  এসব কথা বলেন।

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষার কার্যক্রমের অংশ হিসেবে ব্র্যাক ইপিএল স্টক ব্রোকারেজ এ কর্মশালার আয়োজন করে। অনুষ্ঠানে বিশেষ উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা শরিফ এম এ রহমান।

প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির পরিচালক মোহাম্মদ শফিউল আজম। এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিএসইর সিনিয়র ম্যানেজার মোহাম্মদ রনি ইসলাম। অনুষ্ঠানটি পরিচালনা করেন শানিলা মেহজাবীন।

সাইফুর রহমান বলেন, উন্নয়নশীল দেশে থেকে ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত বিশ্ব। এই টার্গেট পুরণ করার জন্য পুঁজিবাজার সিড়ি হিসেবে ব্যবাহার হতে পারে। বর্তমানে পুঁজিবাজারের অবদান জিডিপির মাত্র ২০ শতাংশ। যদিও এশিয়ার অনেক দেশে এই অবদান ৪০০ শতাংশেরও বেশি।

তিনি বলেন, বিএসইসি বিশ্বাস করে উন্নত বিশ্বের জন্য পুঁজিবাজার সিড়ি হিসেবে ব্যবহার করতে হলে আগে বিনিয়োগকারীদের তৈরি করতে হবে। তাই বিনিয়োগকারীদের তৈরি করতেই দেশব্যাপী এই বিনিয়োগ শিক্ষা কার্যক্রম পরিচালা করা হচ্ছে। বিনিয়োগকারীরা প্রশিক্ষিত হলে তাদের ক্ষুদ্র ক্ষুদ্র অংশ গ্রহণে উন্নত বিশ্বের জন্য পুঁজিবাজার অবদান রাখতে পারবে।

বিএসইসির নির্বাহী পরিচালক বলেন, পুঁজিবাজারে বিনিয়োগের আগে আপনার আর্থিক সক্ষমতা যাচাই করেন। এরপর নিজে তৈরি হন। তারপর আয়ের পর ব্যয় বাদ দিয়ে তার একটি অংশ পুঁজিবাজারে বিনিয়োগ করেন। পরিকল্পিত বিনিয়োগ না করলে পুঁজিবাজার সম্ভাবনাময় হলেও আপনার কোনো কাজে আসবে না।

পূর্ববর্তী নিবন্ধ‘রাত গভীর হলেই সুন্দরী মেয়ের খোঁজে দরজায় কড়া নাড়ে বর্মি সেনারা’
পরবর্তী নিবন্ধমোস্তাফিজকে পেল রাজশাহী কিংস