জঙ্গি হামলার প্রভাবে পুঁজিবাজারে লেনদেন কমেছে :খুজিস্তা

 

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

দেশের পুঁজিবাজারে জঙ্গি হামলার প্রভাব পড়েছে। যে কারনে লেনদেন মন্দা বিরাজ করছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসইর লেনদেন ১২শ থেকে ১৩শ কোটি টাকার লেনদেন ৭০০ কোটি টাকার ঘরে নেমে এসেছে। বাজার সংশ্লিষ্টরা মনে করেন, দেশে হঠাৎ জঙ্গি হামলা বেড়ে যাওয়ার কারনে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। এ কারনে লেনদেন কমেগেছে।

রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে উভয় পুঁজিবাজারে লেনদেন ও সূচক কমেছে। এ ব্যাপারে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা ষ্টক এক্সচেঞ্জ ডিএসইর সাবেক পরিচালক ও মর্ডান সিকিউরিটিজ এর ব্যবস্থাপনা পরিচালক খুজিস্তা নূর-ই নাহরীন মুন্নী বলেন, দুই কারনে বাজারে দরপতন হচ্ছে। প্রথম হলো ব্যাংকিং খাতের কোম্পানিগুলো বিনিয়োগকারীদের কাক্ষিত লভ্যাংশ দিতে পারছে না। আর দ্বিতীয় হলো দেশে সাম্প্রতিক জঙ্গি হামলা বেড়ে যাওয়া। খুজিস্তা আরও বলেন, জঙ্গি হামলার আগে বাজার লেনদেন হতো ১২শ থেকে ১৩শ কোটি টাকার মধ্যে এখন সেখানে লেনদেন হচ্ছে ৭শ কোটি টাকা থেকে ৮০০ কোটি টাকা। তার মতে, জঙ্গি হামলার কারনে বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা বিরাজ করছে। তবে তিনি বলেন, জঙ্গি হামলায় কমে গেলি পুঁজিবাজার আবারও চাঙ্গা হয়ে উঠবে।
এদিকে বিনিয়োগকারীদের সাথে কথা বলে জানা যায়, অধিকাংশ বিনিয়োগকারী দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে অস্থিরতার মধ্যে রয়েছেন। এই পরিস্থিতিতে তারা চাইছেন না বিনিয়োগ করতে। বিনিয়োগকারী আজাদ হোসেন বাচ্চু বলেন, দেশের পরিস্থিতি ভালো না হওয়ায় পর্যন্ত তিনি আর বিনিয়োগ করবেন না। আজ ডিএসইতে ৭৪১ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগেরদিন ছিল ৮১৭ কোটি ৪৮ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৭৬ কোটি ৪১ লাখ টাকার বা ৯ শতাংশ। গতকাল ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে দাড়িয়েছে ৫ হাজার ৬৯১ পয়েন্টে। যা বৃহস্পতিবার কমেছিল ১৪ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে ১১০টি বা ৩৩.৮৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ১৭৯টি বা ৫৫.০৮ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টি বা ১১.০৮ শতাংশ কোম্পানির। এদিন অপর অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসসিএক্স মূল্যসূচক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৬৮৮ পয়েন্টে। বাজারটিতে ৫৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া ২৩৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ১৩৪টির এবং অপরিবর্তীত রয়েছে ২৭টির।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে মোটরসাইকেল দূর্ঘটনায় আহত যুবকের মৃত্যু
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে বাঁধ ভেঙে ডুবল সাড়ে ৫শত কোটি টাকার ফসল