ছুটি শেষে বেনাপোলে কার্যক্রম শুরু

পপুলার২৪নিউজ ,জেলা প্রতিনিধি:
দুর্গাপূজা ও আশুরাসহ ছয় দিনের ছুটি শেষে বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানি কার্যক্রম আবার শুরু হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টম কার্গো শাখার সহকারি রাজস্ব কর্মকর্তা সেলিম পারভেজ জানান, মঙ্গলবার সকাল থেকে পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রপ্তানির পুরোদমে শুরু হয়েছে।

বেলা ১২টা পর্যন্ত ৪৬টি পণ্যবোঝাই ট্রাক বেনাপোল বন্দরে প্রবেশ করে। অন্যদিকে ৭২টি ট্রাক পেট্রাপোলে ঢুকেছে বলে জানান তিনি।

ভারতের পেট্রাপোল বন্দর ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সেক্রেটারি কার্ত্তিক চক্রবর্তী বলেন, ২৭ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত দুর্গা পূজার ছুটি, ১ অক্টোরব আশুরা ও ২ অক্টোবর গান্ধিজীর জন্মবার্ষিকী উপলক্ষে ভারতে ছুটি ছিল।

ওই সময় বন্দর, শুল্ক বিভাগ, ক্লিয়ারিং এজেন্ট ও ট্রান্সপোর্ট কর্মকর্তা-কর্মচারিরা ছুটিতে থাকায় আমদানি-রপ্তানিসহ সব ধরণের সীমান্ত বানিজ্য বন্ধ ছিল বলে জানান তিনি।

এদিকে ছয় দিনের ছুটির কারণে আমদানি-রপ্তানি ও খালাসকৃত পণ্য পরিবহন বন্ধ থাকায় পণ্যজট সৃষ্টি হয়েছে বলেও এ কর্মকর্তা জানান।

ভারতের পেট্রাপোল বন্দর আমদানি রপ্তানিকারক সমিতির সভাপতি পরিতোষ বিশ্বাস বলেন, বন্দরের ট্রাক টার্মিনাল, পেট্রাপোল পার্কিং ও বনগাঁও টার্মিনালে সাড়ে পাঁচ হাজার পণ্য বোঝাই ট্রাক অপেক্ষা করছে।

এসব ট্রাক বেনাপোল বন্দরে ঢোকার অপেক্ষায় রয়েছে। ফলে পেট্রাপোল বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে বলে জানান পরিতোষ।

বেনাপোল কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়াডিং এজেন্টস অ্যাসোসিয়েশনের আইন বিষয়ক সম্পাদক মশিয়ার রহমান বলেন, ছয়দিনের ছুটি থাকায় দুই দেশের বন্দর এলাকায় শত শত পণ্যবোঝাই ট্রাক আটকে রয়েছে।

তিনি বলেন, সকাল থেকে বন্দরের কাজ শুরু হলেও বুধবারের আগে স্বাভাবিক গতি ফিরবে না বলে মনে করছেন তারা।

বেনাপোল স্থলবন্দরের উপ-পরিচালক (ট্রাফিক) আমিনূল ইসলাম বলেন,“আমদানি-রপ্তানিপুরোদমে শুরু হয়েছে। তবে বন্দরে আমদানি পণ্যের চাপে পণ্যজটের আশঙ্কা রয়েছে।”

এজন্য বন্দর হ্যান্ডেলিং শ্রমিকদের দ্রুত আমদানি পণ্য খালাসের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধমেয়েকে নিয়ে প্রথমবার ক্যামেরার সামনে এলেন সোহা-কুণাল
পরবর্তী নিবন্ধবিদ্যুতের দাম ১০.৩৬ শতাংশ বাড়ানোর প্রস্তাব