চালের দাম নিয়ে অস্বস্তি না কাটতেই মরিচের দাম চড়া

পপুলার২৪নিউজ, ফিরোজ মিয়া:

চালের দাম নিয়ে অস্বস্তি না কাটতেই এবার বাড়তি কাঁচা মরিচের দাম। সপ্তাহের ব্যবধানে ১২০ টাকায় বিক্রি হওয়া কাঁচা মরিচ এখন ২০০-২৫০ টাকায়। বিক্রেতারা বন্যা ও আমদানির দোহায় দিলেও দিশেহারা ক্রেতারা। একই সঙ্গে গুজব ছড়িয়ে বাড়তি দাম নেয়ার অভিযোগ তাদের। এদিকে রাজধানীর পাইকারি বাজারে পাশাপাশি খুচরা বাজারে চালের দাম কিছুটা কমেছে। শুক্রবার পাইকারি বাজারে ৫০ কেজির বস্তাপ্রতি ২০০ থেকে ৩০০ টাকা কমায় কেজিতে দাম কমেছে ৫ থেকে ৬ টাকা। এদিকে রাজধানীর কয়েক জন পাইকারি চাল ব্যবসায়ীরা জানান, সরকার চটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তায় চাল আমদানির সুযোগ দেয়ায় বাজারে সরবরাহ বাড়ছে। এতে চালের দামও কমেছে। বাজারে মোটা চাল কেজিপ্রতি ৬ টাকা কমে বিক্রি হচ্ছে। আগে প্রতি কেজি মোটা চাল ৪৮ থেকে ৫০ টাকার উপরে বিক্রি হলেও এখন বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৬ টাকায়। মিনিকেট গত সপ্তাহ বিক্রয় হয়েছে ৬৬ টাকা থেকে ৬৮ টাকা আজ বিক্রয় হচ্ছে ৬২ টাকা থেকে ৬৪ টাকা। এদিকে পিরেরবাগ চাল বিক্রেতা সিরাজুল ইসলাম বলেন, সব ধরনের খুচরা চালের দাম কমেছে ৪ টাকা থেকে ৫ টাকা। রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, একশ’ গ্রাম কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২২ থেকে ২৫ টাকায়। অর্থাৎ এক কেজি কাঁচা মরিচের দাম দাঁড়ায় ২২০ থেকে ২৫০ টাকা। যেখানে গত সপ্তাহেও একশ’ গ্রাম কাঁচা মরিচ বিক্রি হয়েছে ১২ থেকে ১৫ টাকায়।
রাজধানীর মিরপুরে কাঁচা বাজার করতে আসা গৃহীনী খালেদা বেগম বলেন, বাজারে কোনো কিছুরই দাম কম না। এখন কাঁচা মরিচের দিকে তো তাকানোই যায় না। কিন্তু বাসায় নানা পদের রান্নায় কাঁচা মরিচ লাগেই। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, আমাদের তো আয় বাড়েনি। জিনিস পত্রের দাম বাড়ছে। এতে সংসার চালাতে হিমশিম খেতে হচ্ছে। তারপরও কিছু করার
নাই। ওই বাজারের কাঁচা সবজি বিক্রেতা হায়দার হোসেন জানান, পাইকারি বাজারে বাড়লে তার প্রভাব খুচরা বাজারেও পরে। বর্তমানে দ্বিগুণের বেশি দাম দিয়ে পাইকারি বাজার থেকে মরিচ আনতে হচ্ছে। এদিকে সবজির বাজারও চড়া দামে রয়েছে। আজকের বাজারে বেগুন কেজি প্রতি বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকা দরে। এছাড়া শিম ১০০ টাকা; হাইব্রিড টমেটো ১২০ টাকা; শশা ৬০ টাকা; চাল কুমড়া ৪০-৫০ টাকা; কচুর লতি ৫০-৬০ টাকা; পটল ৫০ টাকা; ঢেঁড়স ৬০ টাকা; ঝিঙ্গা ৬০ টাকা; চিচিঙ্গা ৫০-৬০ টাকা; করলা ৬০ টাকা; কাকরোল ৫০ টাকা; পেঁপে ২০ টাকা থেকে ২৫ টাকা টাকা; কচুরমুখী ৪০ টাকা; প্রতিটি ফুলকপি ৩৫ টাকা; বাঁধাকপি ৩০ টাকা এবং লেবু হালি প্রতি ২০ থেকে ৩০ টাকা; পালং শাক আঁটি প্রতি ২০ টাকা; লালশাক ২০ টাকা; পুঁইশাক ৩০ টাকা এবং লাউশাক ৩০ টাকায় বিক্রি হচ্ছে। মুদি পণ্যের বাজার ঘুরে দেখা গেছে কেজি প্রতি ছোলা ৮৫ টাকা; দেশি মুগ ডাল ১৩০ টাকা; ভারতীয় মুগ ডাল ৯০ টাকা; মাসকলাই ১২৫ টাকা; দেশি মসুর ডাল ১২০ টাকা; ভারতীয় মসুর ডাল ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এদিকে আজকের বাজারে ব্র্যান্ড ভেদে ৫ লিটারের বোতল ৫৩০-৫৪০ টাকা; প্রতি লিটারে ১-২ টাকা বেড়ে ১০৭ টাকা থেকে ১০৯ টাকায় বিক্রি হচ্ছে। মাছের বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি রুই মাছ ২৫০-৪০০ টাকা, কাতলা ৩০০-৪০০ টাকা, তেলাপিয়া ১৪০-১৮০ টাকা, চাষের কৈ ২০০-২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাঙ্গাস প্রতি কেজি ১৫০-২৫০ টাকা, প্রকার ভেদে চিংড়ি ৪০০-৮০০ টাকা দরে বিক্রয় হচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধপ্রধান বিচারপতির বাসভবনে গওহর রিজভী
পরবর্তী নিবন্ধআসছে আরও কয়েক লাখ রোহিঙ্গা