চারদফা দাবি আদায়ে ডিসেম্বরে আন্দোলনে যাচ্ছে স্বাস্থ্য সহকারী এসোসিয়েশন

পপুলার২৪নিউজ,নিজস্ব প্রতিবেদক:
চারদফা দাবি বাস্তবায়নের লক্ষে আন্দোলনে যাচ্ছেন বাংলাদেশ স্বাস্থ্য সহকারী এসোসিয়েশন। সোমবার (১৩-১১-২০১৭) জাতীয় প্রেস ক্লাবের এক সাংবাদিক সম্মেলনের মাধ্যমে সংগঠনের কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠন অনুষ্ঠানে এ কর্মসূচী ঘোষনা করা হয়।
চার দফা দাবির মধ্যে রয়েছে, বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদা, মূল বেতনের ৩০ শতাংশ মাঠ/ভ্রমণ ভাতা ও ঝুকি ভাতা, প্রতি ৬ হাজার জনসংখ্যার বিপরিতে ১ জন স্বাস্থ্য সহকারী নিয়োগ প্রদানের নিশ্চিতকরন ও ১০ শতাংশ পোষ্য কোটা প্রর্বতন করা। এই চার দফা দাবি চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন না হলে কঠোন আন্দোলনেরসহ ইপিআইসহ সকল কার্যক্রম বাস্তাবায়ন বন্ধের ঘোষণা দেয়া হয়েছে।
হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের সভাপতি এনায়েত রাব্বির সভাপতিত্বে এ কর্মসূচী ঘোষণা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আবুল ওয়ারেশ পাশা পলাশ, সাধারন সম্পাদক মো. জাকারিয়া হোসেন, সিনিয়র যুগ্ম সাধারন সম্পাদক মো: ফাহিম সিদ্দিকী, সাংগঠনিক সম্পাদক নূর নবীসহ দেশের বিভিন্ন জেলার নেতৃবৃন্দ।
জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালের ৬ ডিসেম্বর শেরে বাংলানগরে বাংলাদেশ স্বাস্থ্যবিভাগীয় মাঠ কর্মচারী এসোসিয়েশনের এক মহাসমাবেশে পদ-মর্যাদাসহ বেতন বৈষম্য নিরসনের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর, অর্থ, জনপ্রশাসন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি সমন্বয়ে গঠিত উচ্চ পর্যায়ের একাধিক কমিটির অনুকূল সিদ্ধান্ত থাকা সত্বেও আজো তা বাস্তবায়ন হয়নি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে হেলথ এসিস্ট্যান্ট এসোসিয়েশনের নেতারা বলেন, স্বাস্থ্য সহকারীরা শিশু ও মাতৃ মৃত্যুর হ্রাস, যক্ষ্মা, ধনুষ্টংকার, ডায়রিয়া, ম্যালেরিয়া নিয়ন্ত্রন, সংক্রামক ও অসংক্রামক ব্যাধি নিয়ন্ত্রন, অন্ধত্ব দূরীকরনসহ তৃনমূল পর্যায়ে দায়িত্বশীল ভূমিকা পালন করছেন। এছাড়া গুটি বসন্ত, পোলিও নির্মূল তথা পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে বিশ্বব্যাপী সুনাম অর্জন করেছেন এবং বিশ্ব স্বাস্থ্য খাতের বৃহৎ কর্মসুচী এম, আর ক্যাম্পেইন সফলভাবে সমাপ্ত করেছেন। তাদের ইপিআই কার্যক্রমের ফলে দক্ষিণ পুর্ব এশিয়ার ১২টি দেশের মধ্যে বাংলাদেশ চ্যাম্পিয়ন এবং বিশ্বে রোল মডেল হয়েছে। কমিউনিটি ক্লিনিকগুলো চালুতে সরকারী নির্দেশে স্থান নির্বাচন, স্থানীয় জনগণ হতে বিনামূল্যে জমিদানে উদ্ধুদ্ধকরন, নির্মান তদারকিসহ স্বাস্থ্য সহকারীরা নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে বর্তমান সরকারের সফল ও স্বার্থক উদ্যোগ কমিউনিটি ক্লিনিককে গ্রামীণ জনগণের দোর গোড়ায় সহজলভ্য সেবার মডেল কর্মসুচীতে পরিনত করেছেন। যার ফলে কম খরচে অধিক সেবা প্রাপ্তির মডেল দেশে বাংলাদেশ পরিনত হয়েছে।
তারা বলেন, তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সহকারীদের কাজের সফলতা শুধু দেশে নয়, আন্তজার্তিকভাবেও ব্যাপক সুনাম অর্জন করেছে। স্বাস্থ্য সহকারীদের কাজের ফসল হিসাবে প্রধানমন্ত্রী এমডিজি, সাউথ সাউথ পুরষ্কার, গ্যাভী কতৃক শ্রেষ্ঠ টিকাদানকারী দেশের স্বীকৃতি অর্জন, দক্ষিণ পুর্ব এশিয়ার টিকাদানে শ্রেষ্ঠত্ব এবং পোলিও মুক্ত বাংলাদেশ গঠনে জাইকা কতৃক পুরষ্কার প্রাপ্তিতে আন্তজার্তিক স্বীকৃতি পেয়েছেন। কিন্তু দুঃখের বিষয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও দেশী বিশেষজ্ঞদের মতে স্বাস্থ্য সহকারীদের কাজগুলো টেকনিক্যালধর্মী হলেও র্দীঘদিন থেকে স্বাস্থ্য সহকারীরা টেকনিক্যাল পদমর্যাদার দাবী করে আসলেও সরকার তা বাস্তবায়ন না করায় পদমর্যাদাসহ বেতন বৈষম্যের শিকার হচ্ছেন ।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে শিক্ষার্থীদের মাঝে হুইল চেয়ার, ক্র্যাচ, ইয়ার মেশিন ও টিফিনবক্স বিতরণ
পরবর্তী নিবন্ধমুক্তিযুদ্ধে রুশ নৌ-সেনাদের ভূমিকা নিয়ে আলোকচিত্রের প্রকাশে আট লক্ষ টাকা প্রদান করলো আল-আরাফাহ্ ব্যাংক