গাড়ি চালানোর অনুমতি পেল সৌদি নারীরা

পপুলার২৪নিউজ ডেস্ক:
সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর অনুমতি দিয়ে আগের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আদেশ জারি করেছেন দেশটির বাদশাহ সালমান।

সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, দেশটিতে নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া বাদশাহ সালমানের আদেশ ২০১৮ সালের জুনে কার্যকর করা হবে। আগামী ৩০ দিনের মধ্যে এ-সংক্রান্ত প্রতিবেদন তৈরি করতে মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা, বিশ্বে সৌদি আরবই একমাত্র দেশ, যেখানে নারীদের গাড়ি চালানোর কোনো অনুমতি নেই। দেশটিতে পুরুষেরাই কেবল গাড়ি চালানোর লাইসেন্স পেতেন। আর যদি কোনো নারী নিজ উদ্যোগে গাড়ি চালাতেন, তাহলে তাঁকে গ্রেপ্তার করে জরিমানা করা হতো। কয়েক বছর ধরেই দেশটির মানবাধিকার সংগঠনগুলো নারীদের গাড়ি চালানোর অনুমতি দিতে প্রচারণা চালিয়ে আসছিল। আইন ভঙ্গ করে গাড়ি চালানোর অভিযোগে অনেক নারীকে কারাভোগও করতে হয়েছে।

সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) প্রতিবেদনে বলা হয়, ‘রাজকীয় এই আদেশ অনুযায়ী এখন থেকে পুরুষের পাশাপাশি নারীরাও গাড়ি চালানোর লাইসেন্স করতে পারবেন।’

যুক্তরাষ্ট্রে সৌদি আরবের রাষ্ট্রদূত প্রিন্স খালেদ বিন সালমান বলেন, ‘এটা ঐতিহাসিক ঘটনা। সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তই নেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, আগে নারীরা তাঁদের পুরুষ অভিভাবকদের কাছেও গাড়ি চালানোর প্রশিক্ষণ নিতে পারতেন না।

প্রতিবেদনে বলা হয়, সৌদি সরকারের নতুন এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

পূর্ববর্তী নিবন্ধবাংলামোটরে বাসচাপায় রিকশা চালক নিহত, গাড়িতে আগুন
পরবর্তী নিবন্ধবরিশালে ইয়াবাসহ আটক ৪